দ. আফ্রিকা সফর বাতিলের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ান খেলোয়াড়দের

 

মাথাভাঙ্গা মনিটর: বোর্ডের সঙ্গে বেতন-ভাতা সংক্রান্ত বিষয়ে সমঝোতা না হওয়ায় চলতি মাসে পূর্ব নির্ধারিত দক্ষিণ আফ্রিকা সফর বয়কটই করলো অস্ট্রেলিয়া ‘এ’ দল। সমঝোতার জন্য ক্রিকেট অস্ট্রেলিয়ার সাথে আলোচনায় বসেও কোনো সুখবর আনতে পারেনি অস্ট্রেলিয়া ক্রিকেটার্স এসোসিয়েশন (এসিএ)। তাই আজ দক্ষিণ আফ্রিকা সফর বয়কটের চূড়ান্ত সিদ্ধান্ত জানায় এসিএ।

গত মাস থেকেই ক্রিকেট অস্ট্রেলিয়ার সাথে বেতন-ভাতা নিয়ে ঝামেলা শুরু হয় অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের। তাই নতুন মরসুমের জন্য বোর্ডের সাথে কোন চুক্তিতে যায়নি খেলোয়াড়রা। ফলে প্রায় ২শ খেলোয়াড় বোর্ডের সাথে চুক্তিহীন হয়ে পড়ে।

এরমাঝে হঠাই করেই দক্ষিণ আফ্রিকার সফর বয়কট করার হুমকি দেয় অস্ট্রেলিয়া ‘এ’ দলের খেলোয়াড়রা। এই বিষয়ে কথা বলতে ক্রিকেট অস্ট্রেলিয়ার সাথে আবারো আলোচনায় বসে এসিএ। সেই আলোচনাও আলোর মুখ দেখেনি। তাই প্রোটিয়া সফর বয়কটের সিদ্ধান্ত নিয়ে নিয়েছে অসি ‘এ’ দল। এ ব্যাপারে এসিএ প্রধান নির্বাহী অ্যালিস্টার নিকোলসন বলেন, ‘এটি খুবই হতাশার যে, আমরা কোন সমঝোতায় পৌঁছুতে পারিনি। তাই দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছে না অস্ট্রেলিয়া ‘এ’ দলের খেলোয়াড়রা। এই সিদ্ধান্তে সায় দিয়েছে প্রায় ২শ পুরুষ ও মহিলা খেলোয়াড়, যারা কি-না এখন বোর্ডের সাথে কোন চুক্তিতে নেই। বোর্ডের আচার-আচরণে খেলোয়াড়রা খুব হতাশ। খেলোয়াড়রা আশা করেছিল এই আলোচনায় সমাধান হবে এবং দেশের হয়ে খেলতে পারবে।’

অস্ট্রেলিয়া ‘এ’ দলের সফর বয়কট করার খবর পেয়ে দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাহী কর্মকর্তা হারুন লরগাত বলেন, ‘এখানে আমাদের কিছুই করার নেই। এটি আমাদের জন্য বড় কোন ইস্যু নয়। তারা না আসলে আমরা অন্য কোন দেশের সাথে টুর্নামেন্ট বা ত্রিদেশীয় সিরিজ আয়োজনের কথা ভাববো।’

আগামী আগস্টে বাংলাদেশ সফরে দুই টেস্টের জন্য আসার কথা রয়েছে অস্ট্রেলিয়ার। এরপর সেপ্টেম্বর-অক্টোবরে ওয়ানডে সিরিজের জন্য ভারত সফর করার কথা ছিলো তাদের। বাংলাদেশ-ভারত সিরিজ শেষে অ্যাশেজের সূচি রয়েছে অস্ট্রেলিয়ার। কিন্তু বোর্ডের সাথে কোন সমঝোতা না হলে সবগুলো সিরিজ বয়কটের হুমকি ইতোমধ্যেই দিয়ে রেখেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের খেলোয়াড়রা। বোর্ড এর প্রতিক্রিয়া কীভাবে জানায় সেটি এখন দেখার বিষয়।

Leave a comment

Your email address will not be published.