দুঃখিত বললেন ইংলিশ ক্রিকেটাররা

মাথাভাঙ্গা মনিটর: ওভালে টানা তৃতীয় অ্যাশেজ জয়ের বাঁধভাঙা উল্লাসের অংশ হিসেবে পিচে প্রসাব করেছিলেন ইংল্যান্ডের কয়েকজন ক্রিকেটার। বেশ কদিন ধরে কঠোর সমালোচনার মুখে পড়ে অবশেষে ভুল বুঝতে পারলেন ক্রিকেটাররা। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) মাধ্যমে ক্ষমা চেয়েছেন তারা। তবে সুনির্দিষ্ট করে এ ঘটনার উল্লেখ করেননি ইংলিশরা।

অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যমে প্রকাশ করে, ম্যাচ শেষের প্রায় পাঁচ ঘণ্টা পর মাঠে বসে বিয়ার পান করছিলো খেলোয়াড়রা। মাঠে ফ্লাডলাইটের আলো না থাকায় আচমকা তারা ওভালের পিচে প্রসাব করেন। এ কাজে কেভিন পিটারসেন, স্টুয়ার্ট ব্রড ও জেমস এন্ডারসন জড়িত ছিলেন বলে উল্লেখ করা হয় ওই রিপোর্টে। এ ওভাল গ্রাউন্ডটি কাউন্টি ক্লাব সারের ঘরের মাঠ। এতে করে বেশ চটেছিলেন ক্লাবটির প্রধান নির্বাহী রিচার্ড গোল্ড। অশোভনীয় কাণ্ডের জন্য ইসিবিকে এ ঘটনা তদন্তের আহ্বান জানান তিনি। এমনকি খেলোয়াড়দের ক্ষমা প্রার্থনার দাবিও করেন গোল্ড। দেশটির ক্রীড়ামন্ত্রী হিউ রবার্টসনও ক্ষোভ প্রকাশ করেছেন।

ক্রিকেটারদের পক্ষে ইসিবির বিবৃতিতে বলা হয়, সারে সিসিসি, ওভাল বা ক্রিকেট সংশ্লিষ্ট কাউকে অসম্মান করার মানসিকতা নিয়ে আমরা অ্যাশেজ জয়ের পর উদযাপন করিনি। আমাদের প্রতিপক্ষ ও ভেন্যুসহ ক্রিকেটের প্রত্যেকটি বিষয়কে আমরা সম্মান করি। এটাই আমাদের গর্বের বিষয়। এরকম একটি উচুমানের সিরিজ জিততে পেরে বাধনহারা হয়ে গিয়েছিলাম। আমরা মেনে নিচ্ছি, যে আচরণ করেছি তা যথার্থ নয়।

ওই ঘটনার উল্লেখ না করে ক্ষমা চাইলেন ক্রিকেটাররা, ‘আর এ উদযাপন যদি কারও মনে কষ্ট দিয়ে থাকে তবে আমরা ক্ষমা প্রার্থণা করছি। আমরা নিশ্চিত করতে চাই সার্বিক বিচারে এটা ছিলো স্বাভাবিক ভুল, আর কিছু নয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *