ঢাকা টেস্টের স্কোয়াডে ফিরলেন সাব্বির, বাদ গেলেন সানজামুল-রুবেল

স্টাফ রিপোর্টার: সাব্বির রহমানকে দলে অন্তর্ভূক্ত করে শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে চট্টগ্রাম টেস্টে ১৬ জনের স্কোয়াডে থাকা বাঁ-হাতি স্পিনার সানজামুল ইসলাম ও পেসার রুবেল হোসেন বাদ পড়লেন। নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান ইনজুরি থেকে সুস্থ হতে না পারায় ঢাকা টেস্টেও নেতৃত্ব দিবেন মাহমুদুল্লাহ রিযাদ।

 

চট্টগ্রামে সিরিজের প্রথম ম্যাচেই টেস্ট অভিষেক হয় সানজামুলের। ড্র হওয়া ঐ ম্যাচে নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। প্রথম ইনিংসে ব্যাট হাতে ২৪ রান করার পর বল হাতে ৪৫ ওভার হাত ঘুড়িয়ে ১৫৩ রান দিয়ে মাত্র ১ উইকেট নেন। তবে ম্যাচ ড্র হওয়ায় দ্বিতীয় ইনিংসে ব্যাটিং-বোলিং কিছুই করতে হয়নি তাকে। তাই প্রথম টেস্টের বিবেচনায় দ্বিতীয় টেস্টের দলে সুযোগ পাননি সানজামুল।  সানজামুল চট্টগ্রাম টেস্টে খেললেও, রুবেল ছিলেন একাদশের বাইরে। তাই ম্যাচ না খেলেই দল থেকে বাদ পড়লেন তিনি।

 

সানজামুল-রুবেল বাদ পড়ায় দলে ফিরেছেন সাব্বির। গেল মাসে শেষ ত্রিদেশীয় সিরিজে ব্যাট হাতে নিজেকে মেলে ধরতে পারেননি সাব্বির। চার ম্যাচে ব্যাট করে মাত্র ৪২ রান করেন তিনি। দেশের হয়ে ২০১৭ সালের অক্টোবরে সর্বশেষ টেস্ট খেলেন সাব্বির। ব্লুমফন্টেইনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঐ ম্যাচে ০ ও ৪ রান করেন সাব্বির। বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত ১০ টেস্টে ৪টি হাফ-সেঞ্চুরিতে ৪৮০ রান করেছেন ২৬ বছর বয়সী সাব্বির।

 

আগামী ৮ ফেব্রুয়ারি থেকে ঢাকার মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

 

বাংলাদেশ দল: মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, মোমিনুল হক, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, কামরুল ইসলাম রাব্বি, সাব্বির রহমান, আব্দুর রাজ্জাক, নাইম হাসান ও তানবীর হায়দার।