ঘাম ঝরানো জয় : শেষ আটে জার্মানি

মাথাভাঙ্গা মনিটর: নির্ধারিত নব্বই মিনিট জার্মানিকে ঠেকিয়েরেখেছিলেন রাইস বোলহি। কিন্তু শেষ রক্ষা করতে পারেননি আলজেরিয়ার এগোলরক্ষক। অতিরিক্ত সময়ে তাদের ২-১ গোলে হারিয়ে শেষ আটে পৌঁছেছে তিনবারেরচ্যাম্পিয়নরা।৯২তম মিনিটে আন্দ্রে শুরলে আর ১১৯তম মিনিটে মেসুত ওজিল গোল দুটি করেন।ম্যাচের শেষ মুহূর্তে আব্দেলমুমেন জাবুর গোলে ব্যবধান কমালেও হার এড়াতেপারেনি প্রথমবারের মতো দ্বিতীয় রাউন্ডে খেলা দেশটি।গত শুক্রবার রিও দে জেনেইরোতে কোয়ার্টার-ফাইনালে জার্মানির প্রতিপক্ষ সাবেক চ্যাম্পিয়ন ফ্রান্স।প্রথমার্ধেজার্মানির সাথে সমান-সমানে লড়াই করে ভাহিদ হালিলহোদিচের শিষ্যরা। এঅর্ধে সুযোগ বেশি তৈরি করে তারাই। কিন্তু দ্বিতীয়ার্ধে স্বরূপে ফেরেজার্মানি। এ সময় অসংখ্য সুযোগ তৈরি করলেও চীনের প্রাচীর হয়ে দাঁড়ানোবোলহিকে পরাস্ত করতে পারেনি তারা।পোর্তো আলেগ্রের স্তাদিওবেইরা-রিওতে ১৭তম মিনিটে জার্মানির জাল খুঁজে পায় আলজেরিয়া। ফাওজি গোলামেরদুর্দান্ত এক ক্রসে ইসলাম স্লিমানির হেড মানুয়েল নয়ারকে ফাঁকি দিয়েতিনবারের বিশ্ব চ্যাম্পিয়নদের জালে জড়ালেও রেফারি অফসাইডের সান্দ্রোরিক্কি অফসাইডের বাঁশি বাজান।
৩৯তম মিনিটে এগিয়ে যেতে পারতোপ্রতিযোগিতার একমাত্র আরব দেশটি। তবে বক্সের বাইরে থেকে এল আরাবি সাউদানিরশট জেরোম বোয়াটেংয়ের গায়ে লেগে অল্পের জন্য জালে জড়ায়নি।দু মিনিটপর জার্মানিকে দুবার হতাশ করেন বোলহি। ২৫ গজ দূর থেকে টনি ক্রুসের শটফেরানোর পর ফিরতি বলে নেয়া মারিও গোটসের শটও ঠেকিয়ে দেন।বিরতির পর প্রথম সুযোগটি পায় জার্মানি। ৪৮তম মিনিটে শুরলের শট আলজেরিয়ার এক খেলোয়াড়ের গায়ে লেগে অল্পের জন্য জালে যায়নি।কিছুক্ষণ পর বোলহির নৈপুণ্যে বেঁচে যায় আলজেরিয়া। বাস্টিয়ানশোয়াইনস্টাইগারের কাছ থেকে বল পেয়ে জোরালো শট নেন ফিলিপ লাম। জার্মানিঅধিনায়কের শট দারুণ দক্ষতায় ব্যর্থ করে দেন রাইস বোলহি।৭৯তম মিনিটেচমৎকার একটি সুযোগ পায় জার্মানি। একজন ডিফেন্ডারকে কাটিয়ে ডানদিক থেকেবক্সের ঠিক বাইরে থেকে মুলারের ক্রসে শোয়াইনস্টাইগার হেড লক্ষ্যে রাখতেপারেননি।পরের মিনিটে মুলারের হেড ব্যর্থ করে দেন বোলহি। ফিরতি বলে শুরলের জোরালো শটও ঠেকান তিনি।দুইমিনিট পর আবার সুযোগ আসে মুলারের সামনে। আলজেরিয়ার রক্ষণ ভেঙে বক্সেঢুকলেও তিনি শট লক্ষ্যে রাখতে না পারায় বেঁচে যায় আফ্রিকার দলটি।শেষ মিনিটে আবারো আলজেরিয়ার ত্রাতা বোলহি। লামের ক্রসে শোয়াইনস্টাইগারের হেড ঝাঁপিয়ে পড়ে ব্যর্থ করে দেন তিনি।নির্ধারিত সময়ে গোলশূন্য সমতা থাকায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। তবে গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি ইওয়াখিম লোর শিষ্যদের।৯২ মিনিটে দলকে এগিয়ে নেন শুরলে। বাঁ দিক থেকে মুলারের ক্রসে চেলসি মিডফিল্ডারের ফ্লিক জালে যাওয়া ঠেকাতে পারেননি বোলহি।মিনিটে ব্যবধান কমানোর ভালো একটি সুযোগ পায় আলজেরিয়া। মেহেদী মুস্তফার হেড লক্ষ্যে না থাকায় বেঁচে যায় জার্মানি।১১৯তমমিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ওজিল। শুরলে বল বাড়ান ওজিলকে কিন্তুআর্সেনালের এ খেলোয়াড় নিজে শট না নিয়ে ফিরিয়ে দেন চেলসির মিডফিল্ডারকে।তবে শুরলের শট গোললাইনের সামনে থেকে একজন ঠেকিয়ে দিলে ফিরতি বল পেয়েদুর্দান্ত শটে লক্ষ্যভেদ করেন ওজিল।

যোগ করা সময়ে জাবুর গোলেব্যবধান কমায় আলজেরিয়া। ডান থেকে স্লিমানির ক্রসে জাবুর হেড জাল খুঁজে নেয়।ব্যবধান কমানোর পর প্রাণপণ চেষ্টা করলেও আর পেরে উঠেনি আলজেরিয়া।

উল্লেখ্য চলছেমুসলমানদের সিয়াম সাধনার মাস রমজান। আর  আলজেরিয়ার সকল খেলোয়ারই মুসলমান।ধর্মপ্রাণ মুসলমান হিসেবে রোজা রেখেই মাঠে খেলতে নামেন আলজেরিয়ার অধিকাংশখেলোয়াড়রা। রোজা রেখে ১২০ মিনিট খেললেও আলজেরিয়ার কোনো খেলোয়াড়ের মধ্যেদুর্বলতা কিংবা উদ্যমের কোনো ঘাটতি দেখা যায়নি। রোজা রেখেও জার্মানিরখেলোয়াড়দের সাথে পাল্লা দিয়ে খেলেছে আলজেরিয়ার খেলোয়াড়রা। শেষ পর্যন্ততারা হেরে গেলেও জয় করেছে কোটি কোটি ভক্তের হৃদয়। গত সোমবার  দিবাগত রাত ২টায়ব্রাজিলের পোর্তো আলেগ্রে শহরের বেইরা-রিও স্টেডিয়ামে ইতিহাস গড়ে দ্বিতীয়রাউন্ডে আসা আলজেরিয়া বিশ্বকাপ থেকে বীরের মতোই বিদায় নিলো। অতিরিক্ত সময়েরখেলায় জার্মানির কাছে ২-১ গোলে হারলেও তারা জিতে নিয়েছে কোটি কোটি ফুটবলভক্তের হৃদয়।বিশ্বকাপ থেকে বিদায় নিলেও নিজেদের সেরা খেলাটা তারাজার্মানির বিপক্ষে খেলেছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *