ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে সিরিজ ভারতের

মাথাভাঙ্গা মনিটর: আগের ম্যাচে জয়ের জন্য শেষ দিন ৬ উইকেট নিতে পারেনি ভারত, দুই উইকেট হারিয়ে সেবার ৮৮.১ ওভার কাটিয়ে দেন ওয়েস্ট ইন্ডিজ। এবার আর ভুল করেনি বিরাট কোহলির দল। স্বাগতিকদের ১০৮ রানে অলআউট করে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে তারা। ২৩৭ রানের বড় জয়ে ৪ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে ভারত। আগামী বৃহস্পতিবার পোর্ট অব স্পেনে শুরু হবে চতুর্থ ও শেষ টেস্ট।

সেন্ট লুসিয়া টেস্টে শনিবার ৭ উইকেটে ২১৭ রানে ভারত দ্বিতীয় ইনিংস ঘোষণা করায় জয়ের জন্য পঞ্চম ও শেষ দিন ৮৭ ওভারে ৩৪৬ রানের লক্ষ্য পায় ওয়েস্ট ইন্ডিজ। লক্ষ্য তাড়ার কোনো চেষ্টা এবারও ছিলো না স্বাগতিকদের। তবে আগের ম্যাচের মতো এবার আর উইকেট ধরে রাখতে পারেনি তারা।

৪ রানের মধ্যে বিদায় নেন দু উদ্বোধনী ব্যাটসম্যান। চতুর্থ ওভারে ক্রিজে আসা ড্যারেন ব্রাভো ছাড়া ক্যারিবীয়দের আর কোনো ব্যাটসম্যান এদিন ভালো করেননি। দেশের মাটিতে ৯ ইনিংসে অর্ধশতকশূন্য থাকা এই বাঁহাতি ব্যাটসম্যান এবার ১০০ বলে করেছেন ৫৯ রান। ব্রাভো ছাড়া দুই অঙ্কে যান কেবল মারলন স্যামুয়েলস, রোস্টন চেইজ ও ১১ নম্বর ব্যাটসম্যান শ্যানন গ্যাব্রিয়েল। তবে তাদের প্রচেষ্টা দলের হার ঠেকানোর জন্য মোটেও যথেষ্ট ছিলো না।

৪৭.৩ ওভারে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংস গুটিয়ে দেয়ায় সবচেয়ে বড় অবদান মোহাম্মদ শামির। ১৫ রানে তিন উইকেট নেন এই পেসার। এছাড়া রবিন্দ্র জাদেজা ও ইশান্ত শর্মা দুটি করে উইকেট নেন। এর আগে ড্যারেন স্যামি ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ৩ উইকেটে ১৫৭ রান নিয়ে খেলা শুরু করে ভারত। শুরুতেই ফিরে যান রোহিত শর্মা। আক্রমণাত্মক মেজাজে ব্যাটিং করা ঋদ্ধিমান সাহা ও জাদেজাও খুব একটা ভালো করেননি।  সিরিজে দুটি শতক করা রবিচন্দ্রন অশ্বিন ফিরেন ১ রান করে। তার বিদায়ের সঙ্গেই ইনিংস ঘোষণা করেন কোহলি। অন্য প্রান্তে ৭৮ রানে অপরাজিত ছিলেন অজিঙ্কা রাহানে। অভিষেক টেস্টে কোনো উইকেট না পাওয়া মিগুয়েল কামিন্স দ্বিতীয় ম্যাচে নিয়েছেন ৯ উইকেট। প্রথম ইনিংসে ৩ উইকেট নেয়ার এই পেসার এবার ৪৮ রানে পেয়েছেন ৬ উইকেট।

প্রথম ইনিংসের শতক ও ম্যাচে তিন উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার জেতেন অশ্বিন।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৩৫৩

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ২২৫

ভারত ২য় ইনিংস: (চতুর্থ দিন শেষে ১৫৭/৩) ৪৮ ওভারে ২১৭/৭ ডিক্লে. (রাহুল ২৮, ধাওয়ান ২৬, কোহলি ৪, রাহানে ৭৮*, রোহিত ৪১, সাহা ১৪, জাদেজা ১৬, অশ্বিন ১; কামিনস ৬/৪৮, চেইজ ১/৪১)

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: ৪৭.৩ ওভারে ১০৮ (ব্র্যাথওয়েইট ৪, জনসন ০, ব্রাভো ৫৯, স্যামুয়েলস ১২, চেইজ ১০, ব্ল্যাকউড ১, ডরিচ ৫, হোল্ডার ১, জোসেফ ০, কামিন্স ২*, গ্যাব্রিয়েল ১১; শামি ৩/১৫, জাদেজা ২/২০, ইশান্ত ২/৩০, ভুবনেশ্বর ১/১৩, অশ্বিন ১/২৮)

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *