আরেকটি মাইলফলক পেরোলেন শচীন

মাথাভাঙ্গা মনিটর: চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টির সেমিফাইনালে গত শনিবার মুম্বাই ইন্ডিয়ান্সের জয়ের দিনে আরেকটি মাইলফলক ছুঁলেন ভারতের ব্যাটিং তারকা শচীন টেন্ডুলকার। সব ধরনের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেটে ৫০ হাজার রান পেরিয়েছেন তিনি।  লিস্ট এ, প্রথম শ্রেণি ও টি-টোয়েন্টি মিলিয়ে ৯৫৩ ম্যাচে শচীনের সংগ্রহ এখন ৫০,০০৯ রান। ১৬তম ব্যাটসম্যান হয়ে এ মাইলফলকে পা রাখলেন আন্তর্জাতিক ওয়ানডে ও টেস্টে শীর্ষ এ রান সংগ্রহকারী। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক গ্রাহাম গুচ ৬৭,০৫৭ রান করে শীর্ষে।

প্রথম শ্রেণির ক্রিকেটে ৩০৭ ম্যাচ খেলে শচীনের রানের ঝুলিতে উঠেছে ২৫,২২৮ রান। এর মধ্যে ১৯৮ টেস্টে ১৫ হাজার ৮৩৭ রান। ২১,৯৯৯ রান করেছেন ৫৫১ লিস্ট এ ম্যাচে। এর মধ্যে ৪৬৩ ওয়ানডে ম্যাচে ১৮ হাজার ৪২৬ রান।  ত্রিনিদাদ এন্ড টোবাগোর বিপক্ষে সেমিফাইনালে নামার আগে ৯৪ টি-টোয়েন্টি খেলে ২৭৪৭ রান করেছিলেন শচীন। নতুন মাইলফলক ছুঁতে দরকার ছিলো ২৬ রান। লক্ষ্যের সাথে আরও ৮ রান যোগ করলেন তিনি। ৯৫টি টি-টোয়েন্টি থেকে ডানহাতি এ ব্যাটসম্যানের এখন পর্যন্ত সংগ্রহ ২,৭৮২ রান।

ত্রিনিদাদ এন্ড টোবাগোর বিপক্ষে ফাইনালে যাওয়ার লড়াইয়ে ৩১ বলে দুই চার ও দুই ছয়ে ৩৫ রান করেন শচীন। ফাইনালে তার দল খেলবে রাজস্থান রয়্যালসের বিপক্ষে। ভারতীয় ব্যাটিং তারকার এটিই শেষ টি-টোয়েন্টি ম্যাচ হতে যাচ্ছে। আইপিএলের গত আসরে মুম্বাইকে শিরোপা জেতানো শচীন এ টুর্নামেন্ট শেষে টেস্ট ছাড়া আর কোনো ক্রিকেট না খেলার সিদ্ধান্ত নেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *