আবারো টেস্ট অলরাউন্ডারদের শীর্ষে সাকিব

 

মাথাভাঙ্গা মনিটর: শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য শেষ হওয়া তিন ম্যাচের টেস্ট সিরিজের শেষ ম্যাচে নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি ভারতের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। ফলে আবারো টেস্ট অলরাউন্ডার তালিকায় শীর্ষস্থান ফিরে পেলেন বাংলাদেশের সাকিব আল হাসান। ৪৩১ রেটিং নিয়ে শীর্ষে আছেন সাকিব। আর ১ রেটিং কম নিয়ে দ্বিতীয়স্থানে আছেন জাদেজা। ৪২২ রেটিং নিয়ে তৃতীয়স্থানে ভারতের রবীচন্দ্রন অশ্বিন।

এদিকে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে দুর্দান্ত পারফরমেন্সের ফল পেলেন ভারতের তরুণ ওপেনার লোকেশ রাহুল। সিরিজ চলাকালীন টানা হাফ-সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করে আইসিসি ব্যাটসম্যানদের তালিকায় নবম স্থানে উঠে এলেন রাহুল। এটি তার ক্যারিয়ারের সেরা র‌্যাঙ্কিং।

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের সিরিজে দুই ইনিংসে ব্যাট করার সুযোগ পান রাহুল। দুটি ইনিংসে ৮৫ ও ৫৭ রান করেন তিনি। এই দুটি ইনিংসের আগে অন্যান্য সিরিজের আরও পাঁচটি ইনিংসে হাফ-সেঞ্চুরি করেন রাহুল। তাই টেস্টের ইতিহাসে টানা সাত ইনিংসে হাফ-সেঞ্চুরি করার রেকর্ডের তালিকায় নিজের নাম তুলেন এই ডান-হাতি ব্যাটসম্যান। অবশ্য সেই রেকর্ডের তালিকায় আরও পাঁচ ব্যাটসম্যানের সাথে রয়েছেন তিনি।

রাহুলের মতো আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি ঘটেছে ভারতের আরেক ওপেনার শিখর ধাওয়ানের। শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য শেষ হওয়া তিন ম্যাচের টেস্ট সিরিজের সেরা হন তিনি। তাই আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিঙে ক্যারিয়ার সেরা অবস্থানে পৌঁছেছেন ধাওয়ান। দশ ধাপ এগিয়ে ২৮তম স্থানে উঠে এসেছেন ধাওয়ান। পুরো সিরিজে দুটি সেঞ্চুরিতে ৩৫৮ রান করেছেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান।

গতকাল আইসিসি প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিঙে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। দ্বিতীয় থেকে চতুর্থস্থানে আছেন যথাক্রমে ইংল্যান্ডের জো রুট, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও ভারতের চেতেশ্বর পূজারা। বোলারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের জাদেজা। এরপরের দুটি স্থানে রয়েছে ইংল্যান্ডের জেমস এন্ডারসন ও ভারতের অশ্বিন।

Leave a comment

Your email address will not be published.