আজ শেষ আশরাফুলের নিষেধাজ্ঞা

 

স্টাফ রিপোর্টার: আজ শনিবার শেষ হচ্ছে বিপিএলে ফিক্সিঙের দায়ে নিষিদ্ধ ক্রিকেটার মোহাম্মদ আশরাফুলের নিষেধাজ্ঞা। তবে ফেরার পর সব ধরনের ক্রিকেটে তার খেলা নিয়ে এখনও ধোঁয়াশায় বিসিবি। বোর্ড বিস্তারিত জানতে চেয়েছে আইসিসির কাছে।

২০১৩ বিপিএলে ফিক্সিঙে জড়িত থাকায় আশরাফুলকে ৩ বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ আট বছরের জন্য নিষিদ্ধ করে বিসিবির গঠিত বিশেষ ট্রাইব্যুনাল। পরে আশরাফুল আপিল করলে সেই নিষেধাজ্ঞা কমে আসে দুই বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ পাঁচ বছরে। সে অনুযায়ী সাবেক বাংলাদেশ অধিনায়কের নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে ১৩ আগস্ট শনিবার।

তবে নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হলেও এ ব্যাটসম্যান কোন ধরনের ক্রিকেট খেলতে পারবেন, কোনটায় আছে বাধা, সেটা নিয়ে এখনও আছে সংশয়। গুঞ্জন আছে, স্থগিত নিষেধাজ্ঞার দুই বছরেও জাতীয় দল ও ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে খেলতে পারবেন না আশরাফুল। এসব ব্যাপারে ব্যাখ্যা দেয়ার কথা যাদের, সেই বিসিবিই অন্ধকারে। সংবাদ মাধ্যম থেকে বেশ কিছুদিন আগে থেকেই এই ব্যাপারে বিসিবির কাছে বিস্তারিত ব্যখ্যা চাওয়া হলেও পাওয়া যায়নি। নিষেধাজ্ঞা উঠে যাওয়ার প্রাক্কালেও নিশ্চিত হতে পারেনি বিসিবি।

প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বৃহস্পতিবার বিকেলে জানালেন, বিসিবি অপোয় আইসিসির জবাবের, বিষযটির বিস্তারিত আমরা জানতে চেয়েছি আইসিসির কাছে। আশাকরি, রবিবার নাগাদ আমরা জানাতে পারবো। যদিও গুঞ্জন আছে, আপিলে আশরাফুলের শাস্তি কমার পর বিসিবি ও আইসিসি যৌথভাবে সেটির বিরুদ্ধে আপিল করতে চেয়েছিলো আন্তর্জাতিক ক্রীড়া আদালতে। কিন্তু আশরাফুলের সাথে আড়ালে একটি চুক্তি হওয়ায় আর ক্রীড়া আদালাতে যায়নি তারা। সেই চুক্তির ধারাতেই ছিলো, স্থগিত নিষেধাজ্ঞার দুই বছরও জাতীয় দল ও ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি থেকে দূরে থাকতে হবে আশরাফুলকে। আইসিসির ব্যাখ্যা পাওয়ার পরই পরিষ্কার হবে পুরো চিত্র। নিষিদ্ধ আশরাফুল আপাতত দেশের বাইরে। শনিবার নিষেধাজ্ঞা উঠে যাওয়ার দিনই তার ফেরার কথা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *