অলরাউন্ডিং পারফরমেন্সে জিতলো অসিরা

মাথাভাঙ্গা মনিটর: ঘরের মাঠে ফিরতি অ্যাশেজ সিরিজের আগে জয়ের সুবাতাস পেতে মরিয়া ছিলো অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে সেই লক্ষ্য পূরণ হলো সফরকারীদের। প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় দু ম্যাচ শেষে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেল মাইকেল ক্লার্ক বাহিনী। গতকাল রোববার ম্যানচেস্টারে অলরাউন্ডিং পারফরমেন্সে ৮৮ রানের দারুণ জয় পায় তারা। অস্ট্রেলিয়া: ৩১৫/৭ (৫০ ওভার), ইংল্যান্ড: ২২৭/১০ (৪৪.২ ওভার), ফল: অস্ট্রেলিয়া ৮৮ রানে জয়ী

গত শুক্রবার লডসে উদ্বোধনী ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়। রোদেলা ম্যানচেস্টারের জন্য আগের দিন থেকেই মনেপ্রাণে প্রার্থণা করছিলো অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। বৃষ্টি ভেজা আকাশ থাকলেও নির্ধারিত সময়ে নামতে পেরেছে দুচিরপ্রতিদ্বন্দ্বী। টস জিতে ফিল্ডিঙের সিদ্ধান্ত নেন স্বাগতিক অধিনায়ক ইয়ন মরগান।

সিদ্ধান্ত শুরুতে অনুকূলে যায় ইংলিশদের পক্ষে। দিনের চতুর্থ বলে অসি ওপেনার শন মার্শকে সাজঘরে পাঠান স্টিভেন ফিন। অবশ্য শেন ওয়াটসনের সাথে ৬০ রানের জুটি গড়ে ওই ধাক্কা সামলান অ্যারন ফিঞ্চ। দলীয় ১১৬ রানের মধ্যে ওয়াটসন (৩৮) ও ফিঞ্চ (৪৫) সাজঘরে ফেরেন। সবশেষে জর্জ বেইলিকে নিয়ে ক্লার্কের ১৫৫ রানের জুটি ইংলিশ বোলারদের হতাশ করতে যথেষ্ট ছিলো। বেইলি ৮২ রানে রবি বোপারার শিকার হলেও ক্লার্ক মাঠ ছাড়েন ওয়ানডের অষ্টম সেঞ্চুরি গড়ে। ১০২ বলে ১৪ চারে ১০৫ রান করেন সফরকারী অধিনায়ক।

দলীয় সংগ্রহকে তিনশ পেরোতে অবদান রাখে অ্যাডাম ভোজের হার না মানা ১৬ ও জেমস ফকনারের ১৮ রান। স্বাগতিকদের পক্ষে দুটি করে উইকেট দখলে নেন ফিন, বয়েড ৱ্যানকিন ও বোপারা। জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে চতুর্থ ওভারে বড় বিপদে পড়ে ইংল্যান্ড। মাইকেল কারবেরি ও জোনাথন ট্রটকে ফিরিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়েছিলেন অসি পেসার মিচেল জনসন। দলীয় ৩৮ রানে তৃতীয় উইকেটটি হারালে স্বাগতিকদের জয়ের সম্ভাবনা ক্ষীণ হয়ে আসে।

তবে ওপেনার কেভিন পিটারসেনকে নিয়ে ৫৯ ও জোস বাটলারকে নিয়ে ৫১ রানের দুটি ধাক্কা সামলানো জুটি গড়েন মরগান। শুরু থেকে কিছুটা হাল ধরা পিটারসেন ৬০ রানের দ্বিতীয় সেরা ব্যক্তিগত ইনিংসে ওয়াটসনের শিকার হন। মরগানের ব্যাট থেকে এসেছে ৫৪ রান। স্কোরবোর্ডে ১৬৯ রান যোগ হতে ইংলিশদের আটটি উইকেট নেই। অসিদের জয়কে তখন বিলম্বিত করে দিচ্ছিলেন উইকেটরক্ষক জোস বাটলার। ৭৫ রানের সেরা ইনিংস খেলা এ স্বাগতিক ব্যাটসম্যানকে সাজঘরে ফেরান দলের অস্ট্রেলিয়ান লেগ স্পিনার ফাওয়াদ আহমেদ। ফিনকে ১৬ রানে ভোজের তালুবন্দি করে স্বাগতিকদের গুটিয়ে দেন ম্যাককে।

বল হাতে অসিদের পক্ষে সবচেয়ে বেশি তিনটি উইকেট শিকার করেন ক্লিন্ট ম্যাককে। দুটি পান জনসন। খালি হাতে ফেরেননি অন্যরাও। জেমস ফকনার, ফাওয়াদ, ভোজ ও ওয়াটসন একটি করে উইকেট দখলে নেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *