বিশ্ব টুকিটাকি : পাঁচ বছর পর সিরিয়ায় যুদ্ধ বিরতি শুরু

পাঁচ বছর পর সিরিয়ায় যুদ্ধ বিরতি শুরু

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ায় দীর্ঘ পাঁচ বছর গৃহযুদ্ধ চলার পর রুশ-মার্কিন পরিকল্পনায় ও জাতিসংঘের মধ্যস্থতায় গতকাল শনিবার থেকে সিরিয়ায় যুদ্ধবিরতি শুরু হয়েছে। সংশ্লিষ্ট পক্ষগুলো এটি মেনে চললে এটাই হবে বিদ্যমান পক্ষগুলোর মধ্যে লড়াইয়ের প্রথম বিরতি। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সব পক্ষকেই যুদ্ধবিরতি চুক্তির শর্তাবলী মেনে চলার আহবান জানিয়েছে। সংস্থাটি ইতোমধ্যেই যুক্তরাষ্ট্র ও রাশিয়ার তৈরি এই যুদ্ধবিরতির প্রস্তাব সর্বসম্মতভাবে গ্রহণ করেছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা সিরিয়ার সরকার ও রাশিয়াকে সতর্ক করে দিয়ে বলেছেন, সারাবিশ্ব বিষয়টি পর্যবেক্ষণ করবে। যুদ্ধবিরতি কার্যকরের সময়সীমার আগের দিন অর্থাৎ শুক্রবারেও রাশিয়ান বিমানগুলো সিরিয়ার বিদ্রোহীদের অবস্থানের ওপর জোরদার আক্রমণ চালিয়েছে। ওদিকে সিরিয়ার বিষয়ে জাতিসংঘের বিশেষ দূত স্ট্যাফান ডি মিসটুরা বলেছেন, যুদ্ধবিরতি মেনে চললে আগামী ৭ই মার্চ থেকে শান্তি আলোচনা আবার শুরু হবে।

ইয়েমেনে বিমান হামলায় নিহত ৪০

মাথাভাঙ্গা মনিটর: ইয়েমেনের রাজধানী সানায় বিমান হামলায় ৪০ জন নিহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীর বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানায়, গতকাল শনিবারের এই হামলায় আহতের সংখ্যাও অন্তত ৩০ এবং এর বেশিরভাগই শিশু। তবে বিমান হামলা ঠিক কারা চালিয়েছে সে বিষয়ে এখনও নিশ্চিত নয় কর্তৃপক্ষ। গত বছরের মার্চ থেকে সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় অন্তত ৬ হাজার মানুষ নিহত হয়েছে। বিদ্রোহী নিয়ন্ত্রিত সানার উত্তর পূর্বাঞ্চলের একটি এলাকায় বিমান হামলা চালানো হয়। নিহতের সংখ্যা বাড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করছে কর্তৃপক্ষ। তবে প্রত্যক্ষদর্শীদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স দাবি করে, সৌদি জোটই বিমান হামলা চালিয়েছে।

পশ্চিমবঙ্গের বীরভূমে বোমা তৈরির সময় বিস্ফোরণ : নিহত ২

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পশ্চিমবঙ্গের বীরভূম জেলায় গতকাল শনিবার ভোররাতে বোমা বিস্ফোরণে দুজন নিহত হয়েছে। বীরভূমের লোকপুর থানার শিবপুর গ্রামে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। স্থানীয় বাসিন্দাদের দাবি, শুক্রবার রাতে দীপক বাউড়ি নামে এক ব্যক্তির বাড়িতে কয়েকজন দুর্বৃত্ত বোমা তৈরির কাজ করছিলো। শনিবার ভোর রাত ৩টা নাগাদ আচমকা বোমা বিস্ফোরণ ঘটলে দীপক বাউড়ি নামে ওই ব্যক্তির বাড়ির একাংশ উড়ে যায়। এতে ঘটনাস্থলে একজনের মৃত্যু হয়। পরে আরো একজনের মৃত্যু হয়। এ ঘটনায় সংশ্লিষ্ট এলাকায় ব্যাপক চাঞ্চল্য এবং উদ্বেগের সৃষ্টি হয়েছে।

এদিকে, বোমা বিস্ফোরণের খবর পেয়ে পুলিশ দুর্ঘটনাস্থলে গেলে পুলিশকে ঘিরে ধরে গ্রামবাসীরা বিক্ষোভ দেখায়। তাদের দাবি, ওই বাড়িতে আগেও বোমা বানানোর খবর পুলিশকে জানানো হলেও তারা কোনো পদক্ষেপ নেয়নি।

গুয়াতেমালায় দুই মানবতাবিরোধীর ৩৬০ বছরের কারাদণ্ড

মাথাভাঙ্গা মনিটর: গুয়াতেমালায় মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার দায়ে দুজন সাবেক সেনাসদস্যকে ৩৬০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। তাদের বিরুদ্ধে আদিবাসীদের খুন, নারীদের ধর্ষণ করা এবং তাদের দিনের পর দিন বন্দী রেখে যৌনদাসী হিসেবে ব্যবহার করার অভিযোগ প্রমাণিত হয়েছে।

বিবিসির খবরে শনিবার জানানো হয়, মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালায় আশির দশকে সেনা সদস্যদের দ্বারা সংঘটিত অপরাধের বিচারের ঘটনা এটাই প্রথম। দণ্ডপ্রাপ্ত দুজন হলেন ফ্রান্সিসকো রিয়েস গিরোন ও হেরিবার্তো ভালদেজ আসিজ।

ফ্রান্সিসকো গিরোন গুয়াতেমালার সেপুর জারকো নামের একটি গ্রামের সামরিক ঘাঁটির অধিনায়ক ছিলেন। তিনি ১৫ জন আদিবাসী নারীকে বন্দী করে যৌন ও গৃহদাসী হিসেবে ব্যবহার এবং এক নারী ও তার দুই মেয়েকে হত্যা করেছেন বলে প্রমাণিত হয়েছে। তাকে ১২০ বছরের কারাদণ্ড দেয়া হয়।

স্বর্ণমন্দির ঝাড়ু দিলেন ঐশ্বরিয়া!

মাথাভাঙ্গা মনিটর: সাবেক বিশ্বসুন্দরী ঐশ্বরিয়া রাই বচ্চন বর্তমানে ‘সর্বজিত’ ছবির শুটিংয়ে পাঞ্জাবের অমৃতসরে আছেন। উমাঙ্গ কাপুরের পরিচালনায় বাস্তব ঘটনার ওপর নির্মিত এই ছবিতে ঐশ্বরিয়া অভিনয় করছেন সর্বজিতের বোনের চরিত্রে। চরিত্রের প্রয়োজনে তাকে একজন সাধারণ পাঞ্জাবি নারীর বেশভূষায় অভিনয় করতে হয়েছে। সম্প্রতি এ ছবির শুটিংয়ে তাকে মন্দিরের মেঝে ঝাড়ু দেয়ার পাশাপাশি থালাবাসনও ধুতে হয়েছে। ‘ভারতের অমৃতসরের স্বর্ণমন্দিরের মেঝে ঝাড়ু দিতে দেখা গেছে বচ্চন বাড়ির বউ ঐশ্বরিয়া রাই বচ্চনকে। সম্প্রতি এমন খবরই প্রকাশিত হয়েছে ভারতের কয়েকটি গণমাধ্যমে। মন্দিরের উপাসকদের দলে যোগ দিয়ে মন্দিরের মেঝে ঝাড়ু দিয়েছেন ৪২ বছর বয়সী এই বলিউডের সুপারস্টার। এ ছাড়া তিনি সেখানে রান্না করেছেন, এঁটো থালা-বাসনও ধুয়েছেন। এ প্রসঙ্গে এ ছবির একটি ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, মন্দির কর্তৃপক্ষকে ঐশ্বরিয়া অনুরোধ করেন যে তাকে যেন এ কাজগুলো ঠিকঠাকভাবে শিখিয়ে দেয়া হয়। যেন তিনি এই গুরুদায়িত্ব পালনে কোনো ভুল না করে ফেলেন তিনি। সাবেক বিশ্বসুন্দরীর মন্দিরের সেবিকার ভূমিকায় অবতীর্ণ হওয়ার খবর পেয়ে সে সময় তাকে এক নজর দেখার জন্য মন্দিরে রীতিমতো জনতা ভিড় করে আসে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *