দেশের টুকিটাকি : মাস্টার্স শেষ পর্বের ভর্তিতে পুনরায় আবেদনের সুযোগ

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে মাস্টার্স শেষ পর্ব (নিয়মিত) কোর্সে অনলাইন ভর্তি কার্যক্রমে যে সকল শিক্ষার্থী প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে পারেননি অথবা যে সকল শিক্ষার্থী ২০১৩ সালের স্নাতক (সম্মান) শ্রেণির ফলাফল এখন পর্যন্ত প্রকাশ করা হয়নি, সে সকল শিক্ষার্থীকে ওই ভর্তি কার্যক্রমে পরবর্তীতে আবেদন করার সুযোগ দেয়া হবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য ও সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের www.nu.edu.bd/admissions অথবা admissions.nu.edu.bd-এর মাধ্যমে পরবর্তীতে জানিয়ে দেয়া হবে।

প্রাথমিক শিক্ষার জন্য বিশ্বব্যাংকের ৭৯০ কোটি টাকা মঞ্জুরি
স্টাফ রিপোর্টার: বাংলাদেশ প্রাথমিক শিক্ষার মান এবং প্রাথমিক বিদ্যালয়ের ঝরেপড়া বন্ধ নিশ্চিত করতে বিশ্বব্যাংকের কাছ থেকে প্রায় ৭৯০ কোটি টাকা মঞ্জুরি সহায়তা পাবে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব কাজী শফিকুল আজম বাসসকে বলেন, প্রাথমিক শিক্ষার মান নিশ্চিত করতে আমাদের তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির অধীনের কর্মকান্ড জোরদার করতে এই মঞ্জুরি সহায়তা সহায়ক ভূমিকা রাখবে। তিনি বলেন, সরকারের সবার জন্য শিক্ষা ‘ভিশন’ বাস্তবায়নে পিআইডি কর্মসূচির তৃতীয় ধাপ চালু করতে বিশ্বব্যাংক এই অর্থ দিচ্ছে। বিশ্ব ব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি হেড ইফফাত শরীফের সাথে এক সপ্তাহ আগে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বিশ্বব্যাংকের মুখপাত্র বলেন, ব্যাংকের বিশ্বব্যাপী শিক্ষার অংশীদারিত্বের অধীনে এই আর্থিক চুক্তি স্বাক্ষর হয়। বাংলাদেশসহ ৬১টি উন্নয়নশীল দেশে জিপিই কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। সরকারিসূত্রে বলা হয়, এক লাখের অধিক কিন্ডারগার্টেন, সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং সুশীল সমাজ পরিচালিত বিদ্যালয়গুলোর মাধ্যমে ১৯ মিলিয়ন শিশুর প্রাথমিক শিক্ষা উন্নয়নে এই মঞ্জুরি সহায়ক হবে। তারা বলেন, বর্তমানে ৯৭ শতাংশের বেশি শিশু প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হয়। তবে এদের মধ্যে প্রায় ৮০ শতাংশ তাদের প্রাথমিক শিক্ষা সম্পন্ন করে।

পিএসসির সকল পরীক্ষায় ৭ জনকে অযোগ্য ঘোষণা
স্টাফ রিপোর্টার: ৩৫তম বিসিএস লিখিত পরীক্ষায় অসদুপায়ের দায়ে বহিষ্কৃত ১০ প্রার্থীকে শাস্তি দিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এদের মধ্যে ৭ জনকে আগামী এক বছরের জন্য পিএসসির সব পরীক্ষায় অযোগ্য ঘোষণা করা হয়েছে। পরীক্ষায় অপরাধমূলক আচরণের জন্য শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণ নীতিমালা, ২০০০ অনুযায়ী এদের শাস্তি দেয়া হয়েছে বলে গতকাল বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে কমিশন। রেজিস্ট্রেশন নম্বরধারী ০৩১৩২১, ০৩৮৫২২, ০৩৯৩৮৮, ০৫৮৬২৬, ০৫৮৮৩০, ০৭৩১৫৭ ও ০৯৫০৬৭ পরীক্ষা বাতিলসহ এক বছরের জন্য পিএসসির সব পরীক্ষায় অযোগ্য ঘোষণা করা হয়েছে। পরীক্ষার হলে মোবাইল/নিষিদ্ধ সামগ্রী নিয়ে প্রবেশ করায় ৩০৭০৪৩ রেজিস্ট্রেশন নম্বরধারীর প্রার্থিতা বাতিল হয়েছে। বিপিএসসি ফরম-২ জমা না দেয়ায় ১৩৭৭২১ ও ৩০১০৫৬ রেজিস্ট্রেশন নম্বরধারীর প্রার্থিতা বাতিল করেছে পিএসসি। এছাড়া ২০৮৬৭৯ ও ৩০৬৯৬২ রেজিস্ট্রেশন নম্বরধারীর লিখিত পরীক্ষা বাতিল করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

মাত্র ১৫ মিনিটে ত্বকে উজ্জ্বলতা
স্টাফ রিপোর্টার: সারাদিনের কাজের ক্লান্তি, রোদের তীব্রতা এবং ধুলোবালির ছাপ পড়ে যায় ত্বকে। দিন শেষে একটু কোথাও বেড়ানোর কথা থাকলে ত্বকের এই দুরাবস্থা দেখে অনেকের মেজাজই খারাপ হয়ে যায়। কিন্তু এই সমস্যারও সমাধান রয়েছে। মাত্র ১৫ মিনিট ব্যয় করে ত্বকের উজ্জ্বলতা আনতে পারবেন খুব সহজে। ত্বকও হবে নরম ও কোমল। চলুন তবে দেখে নেয়া যাক ত্বকের উজ্জ্বলতা মাত্র ১৫ মিনিট ব্যয়ে ফিরিয়ে আনার সহজ দুটি পদ্ধতি। প্রথমত একটি বাটিতে ১টি ডিমের সাদা অংশ নিন। এতে ২ টেবিল চামচ তাজা লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মুখ ভালো করে পরিষ্কার করে নিয়ে গরম পানির ভাপ নিন ৩-৪ মিনিট। এরপর ডিম ও লেবুর মাস্কটি লাগান ত্বকে। ১০-১২ মিনিট পরে কুসুম গরম পানি দিয়ে ত্বক ধুয়ে মুছে ফেলুন। ফিরিয়ে আনুন ত্বকের শুভ্রতা ও উজ্জ্বলতা। দ্বিতীয়ত একটি বাটিতে ১ টেবিল চামচ ময়দা নিন। এতে ১ টেবিল চামচ মধু এবং পরিমাণ মতো দুধ দিয়ে মিশিয়ে পেস্টের মতো তৈরি করুন। ভালো করে মেশাবেন, পেস্টটি যেন একটু পাতলা ধরণের হয়। এরপর এই পেস্টটি একটি ব্রাশের সাহায্যে মুখ ও গলার ত্বকে লাগান। চাইলে হাতে ও পায়েও লাগাতে পারেন। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মাস্কটি ধুয়ে ফেলুন। সামান্য ময়েসচারাইজার লাগিয়ে নিন। দেখবেন কি সুন্দর উজ্জ্বল হয়ে উঠেছে মুখের ত্বক।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *