হাটবোয়ালিয়া স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক পিনু পণ্ডিত আর নেই

আলমডাঙ্গা ব্যুরো: আলমডাঙ্গার হাটবোয়ালিয়া স্কুল অ্যান্ড কলেজের জননন্দিত শিক্ষক মনোয়ারুল হুদা (৮৫) ওরফে পিনু প-িত আর নেই (ইন্নালিল্লাহি——রাজেউন)। রাজধানীর বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল মঙ্গলবার দুপুর সোয়া ২টায় সময় তিনি মৃত্যুবরণ করেন। তিনি প্রায় মাসাধিককাল থেকে বার্ধক্যজনিত জটিল রোগে ভূগছিলেন। তত্বাবধায়ক সরকারের সময় তিনি উপজেলার সবচে’ সৎ ও শাদা মনের মানুষ হিসেবে বিবেচিত হয়েছিলেন রাষ্ট্রীয় বিভিন্ন গোপন সংস্থার নিকট। পৃথিবী বিখ্যাত নিউক্লিয়ার বিজ্ঞানী মনোজ কুমার পালের ঘনিষ্ঠ বন্ধু ছিলেন তিনি।
জানা গেছে, আলমডাঙ্গার হাটবোয়ালিয়া গ্রামের মৃত মোবারক বিশ্বাসের ছেলে মনোয়ারুল হুদা। সর্বোচ্চ শিক্ষায় শিক্ষিত মনোয়ারুল হুদা ৬০’র বিশ্ব বরেণ্য জাস্টিস ডা. রাধা বিনোদ পাল ও যুক্তফ্রন্টের অন্যতম নেতা প্রাক্তন এমএলএ ডা. রিয়াজ উদ্দীন আহমেদের হাতে গড়া হাটবোয়ালিয়া উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা শুরু করেন। মেধাবী ছাত্র হওয়া স্বত্ত্বেও অন্য কোনো লোভনীয় চাকরিতে যোগদান না করে তিনি শিক্ষকতাকেই জীবনের চরম বৃত করে নিয়েছিলেন। তিনি দীর্ঘদিন ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। প্রধান শিক্ষক থাকা অবস্থায় ১৯৯৭ সালে তিনি অবসর গ্রহণ করেন।
তিনি অত্যন্ত জনপ্রিয় শিক্ষক ছিলেন। এলাকায় শিক্ষা বিস্তার ও মানসম্পন্ন শিক্ষা নিশ্চিতের ব্যাপারে তার ভূমিকা ছিলো অপরিসীম। শিক্ষাবিদ হিসেবে তিনি এলাকায় পরিগণিত হতেন। সকলেই শ্রদ্ধা ও ভালোবেসে তাকে পিনু প-িত নামে অভিহিত করতেন। অবসরের পরও তিনি শিক্ষাপ্রতিষ্ঠানে সমৃদ্ধ লাইব্রেরি প্রতিষ্ঠায় অতুলনীয় ভূমিকা রাখেন। ভাংবাড়িয়ায় ভোকেশনাল ইনস্টিটিউটের জন্য জমি দান করেছেন। এ অশীতিপর বৃদ্ধ বর্তমানে হাটবোয়ালিয়া হাফিজিয়া মাদরাসা ও লিল্লাহ বোর্ডিং ও টেকনিক্যাল কলেজ (প্রস্তাবিত) নির্মাণে অক্লান্ত পরিশ্রম করতেন। গতকাল এ মহান শিক্ষকের মৃত্যু সংবাদ গ্রামে পৌছুলে এলাকায় শোকের ছায়া নামে। মরহুমের প্রথম জানাজা গতকাল মঙ্গলবার বিকেলে ঢাকার মোহাম্মদপুর মেট্রোপলিটন হাউজিং সোসাইটির মসজিদে অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার বেলা ১১টায় ২য় জানাজা শেষে নগরবোয়ালিয়া-হাটবোয়ালিয়া কেন্দ্রীয় কবরস্থানে দাফন করা হবে বলে পারিবারিক সূত্র জানিয়েছে।
মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে পরিবারের পক্ষ থেকে সকলের নিকট দোয়া চেয়েছেন জৈষ্ঠ পুত্র সুইট অ্যাগ্রোভেট লিমিটেডের মালিক মঞ্জুরুল হুদা বোটুল। অন্যদিকে মরহুমের আত্মার মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন হাটবোয়ালিয়া স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক আব্দুল সাত্তার, সভাপতি জেলা পরিষদের সদস্য আসাবুল হক ঠা-ু, হাটবোয়ালিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইয়াকুব আলী ও সভাপতি জিনারুল ইসলাম বিশ্বাস।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *