হজ ফ্লাইট শেষ : যেতে পারেননি ২১১৫ জন

স্টাফ রিপোর্টার: ২০১৩ সালের হজ যাত্রীদের শিডিউলড (নির্ধারিত) ফ্লাইট শেষ হয়েছে বুধবার। এই সময়ের মধ্যে সৌদি আরব পৌঁছেছেন ৮৭ হাজার ৮৮৭ জন বাংলাদেশি হজযাত্রী। তবে যেতে পারেনি দুই হাজার ১১৫ জন। চলতি বছর গাইডসহ মোট ৯০ হাজার ২ জন বাংলাদেশির পবিত্র হজ পালনের কথা রয়েছে। নির্ধারিত ফ্লাইটে সব হাজি সৌদি আরবে না পৌঁছানোর বিষয়ে জানতে যোগাযোগ করা হলে জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল (হজ) মোহাম্মদ আসাদুজ্জামান সেলফোনে বাংলানিউজকে জানান, আজ (বৃহস্পতিবার) এবং আগামীকাল নিয়মিত ফ্লাইটেও হাজিরা সৌদি আরব আসবেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, হজ  এজেন্সির কারণে যারা ভিসা পাননি তারা ছাড়া সবাই আসবেন। তবে এখন পর্যন্ত কতজন বাংলাদেশিকে ভিসা দেওয়া হয়েছে তা এই মুহূর্তে জানানো সম্ভব নয়। মক্কায় বাংলাদেশ হজ মিশনের তথ্যানুযায়ী ১০ অক্টোবর (বৃহস্পতিবার) সকাল পর্যন্ত ২১৯টি (সাউদিয়া ১১৫, বিমান ১০৪) ফ্লাইটে সরকারি এবং বেসরকারি ব্যবস্থাপনার ৮৭ হাজার ৮৮৭ জন বাংলাদেশি (গাইডসহ) সৌদি আরব এসে পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় এক হাজার ৬০১ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮৬ হাজার ২৮৬ জন হজ করতে আসেন।

হজ মিশনের মেডিকেল টিম সূত্র জানায়, এখন পর্যন্ত (বুধববার) ২৩ হাজার ৮৭৫ জন বাংলাদেশিকে চিকিৎসাপত্র প্রদান করা হয়েছে। যার মধ্যে ১৬ হাজার ২৪১ জনকে মক্কায় এবং ৭ হাজার ৬৩৪ জন মদিনায়। বুধবার পর্যন্ত মক্কা, মদিনা ও জেদ্দা আইটি ডেস্ক থেকে ২৭ হাজার ৫৫১ জন বাংলাদেশি হজ যাত্রীকে তথ্যসেবা প্রদান করা হয়েছে। চলতি বছর ৯০ হাজার ২ জন (গাইডসহ) বাংলাদেশির হজ পালনের কথা রয়েছে। আগামী শনিবার থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হবে। এদিকে বুধবার রাতে আরও দুই বাংলাদেশির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে হজ মিশন সূত্র। এ নিয়ে শেষ খবর পাওয়া পর্যন্ত চলতি বছর ২৯জন বাংলাদেশির মৃত্যু হয়েছে।সর্বশেষ মৃত দুজন হলেন-ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলার মোহাম্মদ রজ্জব আলী (৬১)। তার পাসপোর্ট নম্বর AF0939165 । তিনি বুধবার মদিনার আনসার  জিয়াদ হাসপাতালে মারা যান। ইসলামিয়া এয়ার সার্ভিস নামের একটি হজ এজেন্সির মাধ্যমে সৌদি আরব আসেন তিনি। অপরজন হলেন বগুড়া জেলার হেডকোয়ার্টার  এলাকার বাসিন্দা মো. জয়নাল আবেদিন (৫৬)। তার পাসপোর্ট নম্বর AC9390777 । তিনি বুধবার মক্কার আল নূর হাসপাতালে মারা যান। জয়নাল আবেদিন আল মারিয়া ট্রাভেলসের মাধ্যমে হজ পালনের জন্য গত ১৩ সেপ্টেম্বর বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে সৌদি আরব আসেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *