সাকিবের পাঁচ উইকেট

 

shakib-5-bg20131023030603মাথাভাঙ্গা অনলাইন : আগের দিন নিউজিল্যান্ড তিন উইকেট হারিয়ে ১০৭ রানে শেষ করে, যার সবকটিই নিয়েছিলেন সাকিব আল হাসান। বুধবার তৃতীয় দিনও উইকেট নিয়ে শুরু করেন। এদিন নিজের দ্বিতীয় ওভারে সাজঘরে ফেরান রস টেলরকে। মাঝে শক্ত প্রতিরোধ গড়া দুই ব্যাটসম্যান কেন উইলিয়ামসন ও কোরি এন্ডারসনের উইকেট নেন আব্দুর রাজ্জাক ও আল-আমিন। এরপর  চা বিরতির ঠিক আগেই ডগ ব্রেসওয়েলকে (১৭) দিয়ে পঞ্চম উইকেট তুলে নেন সাকিব। এনিয়ে দশমবারের মতো এক ইনিংসে এই অর্জন এলো বাঁহাতি অলরাউন্ডারের ক্যারিয়ারে।

তৃতীয় দিন ব্যক্তিগত ৩৭ রানে মাঠে নেমে সেটাকে ২১তম টেস্ট ফিফটিতে পরিণত করেন টেলর। ৭৯ বলে পাঁচ চারে সাজানো তার ব্যক্তিগত ইনিংস। ফিফটি করার তৃতীয় বলেই স্লিপের বাঁদিকে দাঁড়িয়ে থাকা নাসিরের তালুবন্দি হন এই ডানহাতি ব্যাটসম্যান।

এরপর উইলিয়ামসনকে নিয়ে ঘুরে দাঁড়ান এন্ডারসন। ৭২ বলে চারটি চার ও এক ছয়ে পাওয়া অভিষেক ফিফটিকে মধ্যাহ্ন বিরতি শেষে প্রথম টেস্ট শতকে পরিণত করেন তিনি। ডানহাতি এই ব্যাটসম্যান তিন অঙ্কের ঘরে পৌঁছাতে খেলেছেন ১৩৯ বল, ১১ চার ও দুই ছয়ের মার ছিল।

দ্বিতীয় সেশনে মাঠে নামার আগে টেলর ও এন্ডারসনের পর ফিফটি পেয়েছিলেন উইলিয়ামসনও। চট্টগ্রামে প্রথম ইনিংসে শতক হাঁকানো এই কিউই ব্যাটসম্যান টানা দ্বিতীয় ইনিংসে ফিফটি পান ১০৫ বল খেলে। ১৫২ বলে ছয়টি চারে ৬২ রানে রাজ্জাকের শিকার হন উইলিয়ামসন। এর আগে এন্ডারসনের সঙ্গে পঞ্চম উইকেটে ১৪০ রান করেন ডানহাতি এই ব্যাটসম্যান।

তবুও গলার কাঁটা হয়ে ছিলেন এন্ডারসন। দারুণ খেলছিলেন তিনি। অবশেষে ‍তার মূল্যবান উইকেটটি দখলে নেন আল-আমিন। ডানহাতি এই পেসারের অভিষেক টেস্টে প্রথম উইকেটটি তুলে নিতে সময় লেগেছে ১২ ওভার তিন বল। ১৭৩ বল খেলে ১৩ চার ও দুই ছয়ে ১১৬ রানে এক্সট্রা ড্রাইভে দাঁড়িয়ে থাকা সোহাগ গাজীর তালুবন্দি হন এন্ডারসন।

বাংলাদেশ: প্রথম ইনিংস- ২৮২/১০
নিউজিল্যান্ড: প্রথম ইনিংস- ৩১৮/৭, ১০০.৪ ওভার
বিজে ওয়াটলিং: ২৩*

আগের দিন প্রথম সেশনেই বাংলাদেশ ২৮২ রানে গুটিয়ে যায়। হাতে থাকা পাঁচ উইকেট এদিন নেইল ওয়াগনার ও ইশ সোধির কাছে বিলিয়ে দেয় স্বাগতিকরা। দলের পক্ষে ৯৫ রানের সেরা ইনিংস খেলেন তামিম ইকবাল। এছ‍াড়া মমিনুল হকের ৪৭ রান ও মার্শাল আইয়ুবের ৪১ রান গুরুত্বপূর্ণ ‍অবদান রাখে।

জবাবে ব্যাট করতে নেমে ভালো শুরুর ইঙ্গিত দিয়েছিল সফরকারীরা। তবে সাকিব বল হাতে প্রতিরোধ গড়ে তোলেন। চা বিরতির সময় বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের আগেই দিন শেষ হওয়ার আগে তিন উইকেট তুলে নেন বাঁহাতি এই অলরাউন্ডার। তার শিকার হন হামিশ রাদারফোর্ড (১৩), পিটার ফুলটন (১৪) ও ব্রেন্ডন ম্যাককালাম (১১),  বুধবার সকালে উইলিয়ামসন ও টেলরের জুটি ভাঙার প্রত্যাশা নিয়ে নেমে সফল হলেন সাকিব।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *