সবুজবান্ধব উন্নয়নই হলো টেকসই উন্নয়ন

চুয়াডাঙ্গায় ৫ দিনব্যাপী বৃক্ষমেলার সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে জেলা প্রশাসক
স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় ৫ দিনব্যাপী বৃক্ষমেলার সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বিকেল ৫টার দিকে শ্রীমন্ত টাউন হলে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আব্দুল মোমেন, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক আনজুমান আরা, কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপপরিচালক (শস্য) একেএম মহিউদ্দিন ও চুয়াডাঙ্গা সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক সিদ্দিকুর রহমান। এছাড়া বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সহকারী কমিশনার পাপিয়া আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাক। বক্তব্যে জেলা প্রশাসক বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় বেশি বেশি গাছের চারা রোপণ অত্যন্ত জরুরি। সবুজকে বাদ দিয়ে উন্নয়ন সম্ভব নয়। আর সেই ধরনের উন্নয়ন কোনোভাবেই টেকসই হতে পারে না। অর্থনৈতিক উন্নয়নের যে পরিকল্পনা সরকারের হাতে রয়েছে, তা সবুজবান্ধব। আগামী জেলায় একই দিনে একসাথে ৩ থেকে ৪ লাখ গাছের চারা রোপণ করার পরিকল্পনা করা হয়েছে। আর তা বাস্তবায়ন করতে হলে সকল শ্রেণি-পেশার মানুষকে এগিয়ে আসতে হবে।
পরে মেলার স্টলগুলোর প্রতিনিধিদের মাধে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ। স্টলগুলোর মধ্যে প্রথম হয়েছে বিএডিসি। দ্বিতীয় হয়েছে নাজমুল নার্সারি ও পুষ্প নার্সারি তৃতীয় হয়েছে। এর আগে সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা। অনুষ্ঠানের আগে শিক্ষার্থীদের মধ্যে ফলজ ও বনজ গাছের চারা বিতরণ করেন জেলা প্রশাসক।
উল্লেখ্য, ‘বৃক্ষরোপণ করে যে সম্পদশালী হয় সে, স্বাস্থ্য পুষ্টি অর্থ চাই দেশি ফলের গাছ লাগাই’ সেøাগান নিয়ে গত ৮ জুলাই ৫ দিনব্যাপী ওই বৃক্ষমেলার উদ্বোধন করা হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *