লিবিয়ায় বাংলাদেশিদের সতর্ক থাকার পরামর্শ

মাথাভাঙ্গা মনিটর: লিবিয়ার সাম্প্রতিক সহিংস পরিস্থিতিতে দেশটিতে অবস্থানরত বাংলাদেশিদেরসতর্ক থাকতে বলেছে সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে,সর্বশেষ পাওয়া তথ্যানুযায়ী দেশটিতে অবস্থানরত বাংলাদেশিরা নিরাপদে রয়েছেন।ইতোমধ্যে অনেক বাংলাদেশিকে নিরাপদ এলাকায় সরিয়ে নেয়া হয়েছে। তাদেরকে সতর্কথাকার পাশাপাশি গোলযোগপূর্ণ এলাকা এড়িয়ে চলতে বলা হচ্ছে।পররাষ্ট্রমন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশটির বর্তমান পরিস্থিতি বাংলাদেশনিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। এজন্য ত্রিপোলিস্থ বাংলাদেশ দূতাবাসের সাথে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে। বাংলাদেশ আশা করছে,আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা নিয়ে লিবিয়ার সরকার সকল দল ও সংগঠনেরসাথে সংলাপের ভিত্তিতে এই পরিস্থিতি সামাল দিতে সক্ষম হবে। একই লিবিয়ারপরিস্থিতি স্থিতিশীল না হওয়ার আগ পর্যন্ত বাংলাদেশি নাগরিকদের দেশটি সফর নাকরতে পরামর্শও দেয়া হয়েছে।

উল্লেখ্য,উত্তর আফ্রিকার দেশ লিবিয়ায় সরকারি বাহিনী ও বিদ্রোহী অস্ত্রধারীদের মধ্যে সংঘর্ষ অব্যাহত রয়েছে।গত বুধবারফ্রান্স ও ব্রিটেন তাদের নাগরিকদের সরিয়ে নিয়েছে। ফিলিপাইনসের নাগরিকদেরলিবিয়া ছাড়তে বলা হয়েছে। এর আগে গত রবিবার ভয়াবহ সংঘর্ষের মুখে মার্কিনদূতাবাসও খালি করা হয়।

২০১১ সালে লিবিয়ার সাবেক একনায়ক মুয়াম্মারগাদ্দাফির পতনের পর থেকে দেশটিতে নিরাপত্তাহীনতা বিরাজ করছে। সেদেশে তত্পররয়েছে বহু সশস্ত্র গোষ্ঠী এবং এসব গোষ্ঠী প্রায়ই সরকারি বাহিনীর সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ছে।

Leave a comment

Your email address will not be published.