মুজিবনগরের গ্রামে বিনামূল্যে ফলের চারা বিতরণ

 

মুজিবনগর প্রতিনিধি: বাংলাদেশের আবহাওয়ায় বর্ষাকাল হলো গাছের চারা রোপণের সবচেয়ে উপযুক্ত সময়। এ সময় চারা দ্রুত মাটির সাথে লেগে যায়। সময়ের সদব্যবহার করার জন্য মুজিবনগর উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে গ্রামে গ্রামে বিনামূল্যে কুল, তেঁতুল, বেল, আম, লিচু, কাঁচকলা, বারোমাসি সজিনাসহ বিভিন্ন ফলের চারা বিতরণ করা হচ্ছে। শুধু চারাই নয় কচি চারাগুলোকে ছাগল গরুর থেকে রক্ষা করার জন্য বাঁশের চাটাইয়ের তৈরি খাঁচা বিতরণ করা হচ্ছে।

সরেজমিনে পরিদর্শনে গিয়ে দেখা যায়, উপজেলা কৃষি অফিসার মুহ. মোফাক্খারুল ইসলাম নিজে উপস্থিত হয়ে গ্রামের সাধারণ কৃষক কৃষাণীদের মাঝে চাহিদা অনুযায়ী বিভিন্ন ফলের চারা এবং খাঁচা বিতরণ করছেন। সেই সাথে তিনি চারা গাছটি রোপণ পরবর্তী বিভিন্ন পরিচর্যার বিষয়ে কৃষকদের পরামর্শ দিচ্ছেন।

পরিদর্শনকালে বল্লভপুর গ্রামের শংকর মেম্বার জানিয়েছেন তাদের বল্লভপুর গ্রামে গত বছরের ন্যায় এ বছরেও প্রায় ২০০ বারোমাসি সজিনা এবং আপেল কুলের চারা এবং শতাধিক আমের চারা পেয়ে তারা খুব খুশি। জয়পুর গ্রামের আব্দুস সামাদ জানিয়েছেন তাদের গ্রামে ৪০০ তেঁতুল চারা ছাড়াও শতাধিক আম ও লিচুর চারা পেয়েছে। মহাজনপুর গ্রামের স্বপন মেম্বার এবং মোশারেফ হোসেন মিন্টু তাদের গ্রামের বিভিন্ন পাড়ায় বিতরণের জন্য মুজিবনগর কৃষি অফিস থেকে কাঁচকলা, তেতুল, কুল, বেল, চালতা ও বারোমাসি সজিনার চারা পাওয়ার কথা জানিয়েছেন।

উপজেলা কৃষি অফিসার মুহ. মোফাক্খারুল ইসলাম প্রতিবেদককে জানান, চলতি মরসুমে কৃষি অফিস থেকে উপজেলার বিভিন্ন গ্রামের কৃষকদের মাঝে প্রায় ১০ হাজার দেশীয় বিলুপ্তপ্রায় ফল ও সবজির চারা বিতরণ করার প্রোগ্রাম রয়েছে।

তিনি আরো জানান, মাঠ পর্যায়ে প্রদর্শনী স্থাপনের জন্য আম্রপালি, হিমসাগর, ল্যাংড়া, হাড়িভাঙ্গা, বারি আম-৪সহ বিভিন্ন জাতের আমের চারা, থাই পেঁয়ারা, বোম্বাই লিচুর চারা প্রদর্শনীভূক্ত কৃষকদের মাঝে বিতরণের কাজ চলমান রয়েছে। আগে গ্রাম অঞ্চলে বিভিন্ন রকম দেশি ফল গাছের সমাহার ছিলো। দিনদিন সেগুলোর এখন প্রায় বিলুপ্তর পথে। বিলুপ্ত প্রায় এসব ফলের গাছ সম্প্রসারণ করাই মূল উদ্দেশ্য। তাছাড়া একটি গাছ একটি পরিবারের সম্পদ। একটি ফলের গাছ থেকে একটি পরিবারের যেমন পুষ্টি চাহিদা পূরণ হবে তেমনি অতিরিক্ত ফল বিক্রি করে পারিবারিকভাবে লাভবান হবে। এসব কার্যক্রম সারাদেশে সম্প্রসারিত হলে পুষ্টিচাহিদার পাশাপাশি খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে।

Leave a comment

Your email address will not be published.