ভেড়ামারায় ৫শ মেগাওয়াট বিদ্যুত সঞ্চালন কেন্দ্রের উদ্বোধন কাল

স্টাফ রিপোর্টার: আগামীকাল শনিবার কুষ্টিয়ার ভেড়ামারায় নির্মিত ৫শ’ মেগাওয়াট বাংলাদেশ-ভারত বিদ্যুত সঞ্চালন কেন্দ্রের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় সচিবালয়ে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের একথা  জানান। তিনি বলেন, ভারত থেকে আমদানিকৃত বিদ্যুত জাতীয় গ্রিডে যোগ হওয়া আড়াইশ’ মেগাওয়াটের দাম পড়বে প্রতি ইউনিট ১ টাকা। এছাড়া ভারতীয় পাওয়ার গ্রিড করপোরেশন অব ইন্ডিয়া লিমিটেড (পিজিসিআইএল) থেকে আমদানিকৃত বিদ্যুতের দাম পড়বে প্রতি ইউনিট ৬ টাকা। সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, বিদ্যুত প্রতিমন্ত্রী এনামুল হক, ভারতের বিদ্যুত সচিব পিকে সিনহা, ইআরডি সচিব আবুল কালাম আযাদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, গ্যাস সরবরাহে সীমাবদ্ধতা বিবেচনা করে বিদ্যুত উৎপাদনে জ্বালানি বহুমুখি করণের নীতির আওতায় সরকার বিদ্যুত আমদানির সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি আন্তঃদেশীয় সংযোগের মাধ্যমে প্রতিবেশী দেশসমূহ থেকে ২০৩০ সালের মধ্যে সাড়ে তিন হাজার মেগাওয়াট বিদ্যুত আমদানির পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানানো হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *