ভারতীয় দূতাবাসের নিমন্ত্রণে কোলকাতার আন্তর্জাতিক মেলায় বাঁশি বাজাবেন আলমডাঙ্গার সন্তান খোকন

রহমান মুকুল: আলমডাঙ্গার সাংস্কৃতিক অঙ্গনে বাঁশিওয়ালা হিসেবে পরিচিত খোকন কোলকাতায় অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক মেলার সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দিতে আজ শুক্রবার ভারতে যাচ্ছেন। ভারতীয় দূতাবাসের আমন্ত্রণে টুনটুন বাউলসহ কয়েকজন বাউল শিল্পীর সাথে ভারতে তার এ সাংস্কৃতিক সফর।

জানা গেছে, ভারতের কোলকাতা জয়দেবপুরে আন্তর্জাতিক মেলা উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান চলছে। সেই অনুষ্ঠানে ভারতীয় দূতাবাসের রাষ্ট্রদূতের আমন্ত্রণে বাংলাদেশ থেকে বাউল সঙ্গীতশিল্পীর একটি টিম যোগ দিচ্ছে। আজ শুত্রবার ও আগামীকাল শনিবার কুষ্টিয়ার লালন একাডেমীর অন্যতম শিল্পী টুনটুন বাউলসহ দেশের বেশ কয়েকজন বাউলশিল্পী ওই অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশ করবেন। এ টিমে তিনি বংশীবাদক হিসেবে যাচ্ছেন। এর আগেও তিনি ভারতের বিভিন্ন অনুষ্ঠানে বাঁশির সুরে সকলকে মুগ্ধ করেছেন। তার সুরের ইন্দ্রজালে মুগ্ধ হয়ে নায়ক ও রাজনীতিক তাপস পালও তাকে নিমন্ত্রণ করেছিলেন এক অনুষ্ঠানে।

মানোয়ার হোসেন খোকন ইতোমধ্যে বংশীবাদক হিসেবে দেশে বেশ পরিচিত হয়ে উঠেছেন। তিনি নিয়োমিত-অনিয়মিতভাবে মাইটিভি, আরটিভি, একুশে টিভি, বৈশাখী টিভিসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেলে বাঁশির সুর পরিবেশনা করে আসছেন। এ সময়ের কণ্ঠশিল্পী এসআই টুটুলের সাথেও সিনেমার গানে প্লেব্যাক করেছেন বলে খোকন জানিয়েছেন। এছাড়া মঞ্চে বরেণ্য কণ্ঠশিল্পী আব্দুল জব্বার, রিংকুর গানেও বাঁশিতে ঐক্যতান ছড়িয়েছেন।

মানোয়ার হোসেন খোকন (৩০) আলমডাঙ্গার বাদেমাজু গ্রামের আনিসুর রহমানের ছেলে। দারিদ্রের কারণে প্রাইমারি পর্যন্ত পড়ার সুযোগ পেয়েছেন। তিনি প্রথমে বেলগাছি গ্রামের মন্টু শাহ’র নিকট ও পরে ঢাকার গাজী আব্দুল হাকিমের কাছে বংশীবাদন শিখেছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *