বিশ্ব টুকিটাকি

সিরিয়ায় হামলা হলে মধ্যপ্রাচ্যে আগুন জ্বলবে

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সসহ পশ্চিমা দেশগুলোর সামরিক অভিযানের হুমকির জবাবে পাল্টা হুঁশিয়ারি দিয়ে সিরিয়ার সরকার বলেছে, এমন ধরনের কোনো হামলার চেষ্টা করা হলে মধ্যপ্রাচ্যে আগুন জ্বলবে। গতকাল রোববার সিরিয়ার তথ্যমন্ত্রী ওমরান জাওয়াবি বলেন, সিরিয়ায় সামরিক অভিযান কারও জন্য আনন্দদায়ক হবে না। তিনি হুমকি দিয়ে বলেন, মার্কিন সামরিক হস্তক্ষেপ মারাত্মক বিপর্যয় সৃষ্টি করবে এবং আগুনের ফুলকি হয়ে পুরো মধ্যপ্রাচ্যকে জ্বালিয়ে দেবে। অন্যদিকে সিরিয়া সরকারের মতোই মার্কিন প্রশাসনের বিরুদ্ধে সীমালঙ্ঘন না করার হুঁশিয়ারি দিয়েছে আসাদের ঘনিষ্ঠ মিত্র ইরান। মার্কিন প্রশাসনের ঘোরবিরোধী ইরানের বিপ্লবী সেনাবাহিনীর ডেপুটি চিফ মাসুদ জাজায়েরি এক বিবৃতিতে বলেন, মার্কিন প্রশাসন খুব ভালো করেই জানে সিরিয়া ইস্যুতে সীমালঙ্ঘনের পরিণতি কী হবে। মারাত্মক পরিণতি ভোগ করতে হবে হামলাকারীদের। উল্লেখ্য, দামেস্কে সম্প্রতি রাসায়নিক অস্ত্র ব্যবহারে প্রায় এক হাজার লোক নিহত হওয়ার ঘটনায় সেনাবাহিনীর জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হলে ‘চূড়ান্ত পদক্ষেপ’ নেয়ার জন্য মার্কিন প্রশাসনের ওপর আগাম চাপ দিয়ে আসছে পশ্চিমা শক্তিগুলো। এ ঘটনার জন্য প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বাহিনীকে সরাসরি দায়ী করছে যুক্তরাজ্য ও ফ্রান্স।
ইরানে বিক্রির জন্য জুতার মধ্যে ইউরেনিয়াম

মাথাভাঙ্গা মনিটর: নিউইয়র্কের জন এফ কেনেডি বিমান বন্দর থেকে জুতার মধ্যে লুকানো দামী ধাতু ইউরেনিয়ামসহ এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ এ তথ্য জানিয়েছে। জানা গেছে, প্যাট্রিক ক্যাম্পবেল (৩৩) নামে গ্রেফতারকৃত ওই ব্যক্তি বিক্রির জন্য ইরানে ১০০০ টন ইউরেনিয়াম পাঠাতে চেয়েছিলেন। বুধবার বিমানে প্যারিস থেকে নামার পর ওই ব্যক্তিকে গেফতার করা হয়। তিনি যুক্তরাষ্ট্রের আইন ভঙ্গ করে ইরানে ইউরেনিয়াম বিক্রির জন্য মধ্যস্ততাকারী হিসেবে কাজ করছিলেন। গত বছর ই-কমার্স সাইট আলিবাবা.কমে (http://www.alibaba.com/) ‘ইউরেনিয়াম ৩০৮’ কিনতে চাওয়ার একটি বিজ্ঞাপনে সাড়া দেন ক্যাম্পবেল। এরপর থেকেই সিয়েরা লিয়ন নিবাসী ক্যাম্পবেলকে নজরদারিতে রাখা হয়। ‘ইউরেনিয়াম ৩০৮’কে ‘ইয়েলো কেক’ও বলা হয়। পারমাণবিক চুল্লিতে জ্বালানি হিসেবে বিশোধিত ইউরেনিয়াম ব্যবহার করা হয়। ক্যাম্পবেল সিয়েরা লিয়ন থেকে ইরানের আব্বাস বন্দরে বিশোধিত এ ইউরেনিয়াম পাঠাতে চেয়েছিলেন। যাতে ধরা পড়তে না হয় এজন্য তিনি ইউরেনিয়ামকে ক্রোমাইটের আকারে পাচার করতে চেয়েছিলেন। লাইবেরিয়া ও সিয়েরা লিয়ন সীমান্তে ইউরেনিয়াম, সোনা, হীরা ও ক্রোমাইটের মতো দামী ধাতু বিক্রি করা একটি প্রতিষ্ঠানের সাথে ক্যাম্পবেলের জড়িত থাকার অভিযোগ আনা হয়।

১৯৬৪ সালে ইংল্যান্ডের লিভারপুলে জন লেনন, জর্জ হ্যারিসন, পল কার্টনি ও রিংগো স্টার এই চারজনকে নিয়ে বিটলস ব্যান্ড গঠিত হয়। রক-পপ ঘরণার গানের জন্য বিটলসকে বিশ্বের সর্বকালের অন্যতম প্রভাবশালী ব্যান্ড হিসেবে গণ্য করা হয়। ১৯৭১ সালে বিটলস ব্যান্ডের জর্জ হ্যারিসন বাংলাদেশের মুক্তিযুদ্ধে বিশ্ববাসীকে এগিয়ে আসার জন্য নিউইয়র্কে ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ শিরোনামে গানের আয়োজন করে।

মূল হোতা কাশিম বাঙ্গালি গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে নারী ফটোসাংবাদিক গণধর্ষণের ঘটনার প্রায় আড়াই দিন পর ঘটনার মূল হোতা কাশিম বাঙ্গালিকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল রোববার সকালে মুম্বাইয়ের এক শহরতলী এলাকা থেকে তাকে পুলিশ গ্রেফতার করেছে বলে জানা গেছে। ধর্ষক দলের পাঁচজনের মধ্যে কাশিম বাঙ্গালি সবচেয়ে সহিংস ছিলো এবং তিনি মেয়েটিকে দুবার ধর্ষণ করেছে বলে অভিযোগে বলা হয়েছে। বাকি অভিযুক্তরা সবাই কাশিমের চেয়ে বয়সে সবার বড়। বৃহস্পতিবার সন্ধ্যায় মুম্বাইয়ের নামা পারেল এলাকার এক পরিত্যক্ত কাপড়ের মিলে ২২ বছর বয়সী ওই ফটোসাংবাদিককে ধর্ষণের শিকার হন। এ সময় সাংবাদিকের সঙ্গে থাকা ছেলে বন্ধুকে বেঁধে রাখে তারা। তাকে মারধরও করা হয়। ওই দিনের ঘটনার সঙ্গে জড়িত পাঁচ অভিযুক্তের চারজনকেই গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার সকালেই পাঁচ অভিযুক্তের আঁকা ছবি জনসম্মুখে প্রকাশ করে পুলিশ। নির্যাতিতা নারী ও তার নির্যাতিত বন্ধুর বর্ণনা অনুযায়ী অভিযুক্তদের ছবি আঁকা হয়।

এর আগে চান্দ শেখ, বিজয় যাদব ও সিরাজ রেহমান নামের অপর তিন অভিযুক্তকে গ্রেফতার করেছে মুম্বাই পুলিশ। সালাম কুরেশি নামের অপর একজন এখনো পালিয়ে আছেন।

 

Leave a comment

Your email address will not be published.