বিশ্ব টুকিটাকি : ৪ ফুট লম্বা দানব ইঁদুরের সন্ধান!

দক্ষিণ সুদানে শ্বাসরোধ করে ৬০ জনকে হত্যা

মাথাভাঙ্গা মনিটর: জাহাজের একটি কন্টেইনারে ঢুকিয়ে শ্বাসরোধ করে ৬০ জনের বেশি লোককে নির্মমভাবে হত্যা করেছে দক্ষিণ সুদানের সামরিক বাহিনী। প্রমাণ থাকার কথা উল্লেখ করে একটি মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এ কথা জানিয়েছে। অ্যামনেস্টি জানায়, পরে এসব লাশ ইউনিটি স্টেটের লিয়ার টাউনে একটি মাঠে ফেলে দেয়া হয়। এদিকে পৃথক এক প্রতিবেদনে জাতিসংঘও বেসামরিক নাগরিকদের নির্মমভাবে হত্যা ও নারীদের ধর্ষণের জন্য দক্ষিণ সুদানের সৈন্যদের দায়ী করে। সরকারি বাহিনীর বীভৎস লুটপাট ও ধর্ষণের বর্ণনা উঠে এসেছে জাতিসংঘের রিপোর্টে। তবে সরকার তার দেশের সামরিক বাহিনীর বিরুদ্ধে তোলা এ অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে তারা বিষয়টি তদন্ত করে দেখছে।

 

আরও পারমাণবিক অস্ত্র পরীক্ষার নির্দেশ কিম জং উনের

মাথাভাঙ্গা মনিটর: উত্তর কোরিয়ার নেতা কিম জং উন আরও পারমাণবিক অস্ত্র পরীক্ষার নির্দেশ দিয়েছেন। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়াকে কেন্দ্র করে কোরীয় উপদ্বীপে উত্তেজনা আরও জোরদার হওয়ার প্রেক্ষাপটে তিনি এ নির্দেশ দিয়েছেন। গত সোমবার মহড়া শুরু হওয়ার পর থেকে পিয়ং ইয়ং প্রতিদিন একের পর এক হুমকি ও বিবৃতি দিয়ে যাচ্ছে। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত মহড়া চলবে। এর আগে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে ‘জ্বালিয়ে-পুড়িয়ে ছাই’ করে দেয়ার হুমকি দিয়েছিলো উত্তর কোরিয়া। একই সাথে পিয়ং ইয়ং ওই দুটি দেশের ওপর ‘নির্বিচারে’ পরমাণু বোমা হামলা চালানোরও হুমকি দেয়। উত্তর কোরিয়ার নেতা তার দেশের পারমাণবিক অস্ত্র যেকোনো সময় ব্যবহারের জন্য প্রস্তুত থাকতে সামরিক বাহিনীকে নির্দেশ দিয়ে রেখেছেন। সম্প্রতি কিম জং উন দাবি করেন, তার দেশের বিজ্ঞানীরা দূরপাল্লার ক্ষেপণাস্ত্রে ব্যবহার উপযোগী ছোট আকারের ওয়ার হেড তৈরি করেছেন।

 

৪ ফুট লম্বা দানব ইঁদুরের সন্ধান!

মাথাভাঙ্গা মনিটর: চার ফুট লম্বা ইঁদুর! কল্পনা করাও কঠিন। কিন্তু লন্ডনে বাচ্চাদের একটি খেলার মাঠে খুঁজে পাওয়া গেছে এমনই এক দানব আকৃতির ইঁদুর। গ্যাস ইঞ্জিনিয়ার টনি স্মিথ মধ্য লন্ডনের একটি অ্যাপার্টমেন্ট ব্লকে কাজ করার সময় বিশাল আকৃতির ওই ইঁদুরটি দেখতে পান।

‘দ্য টেলিগ্রাফ’ জানায়, এটি একটি বেড়াল কিংবা জ্যাক রাসেল কুকুরের চেয়েও বড় আকৃতির ইঁদুর এবং এটি লম্বায় একটি চার ফুট শিশুর সমান। যেখানে গড়ে একটি ইঁদুরের দেহের দৈর্ঘ্য ৯ থেকে ১১ ইঞ্চি এবং লেজ ৭ থেকে ৯ ইঞ্চি হয়ে থাকে। খেলার মাঠের পাশে ঘাসের মধ্যে ২৫ পাউন্ডের বেশি ওজনের ওই ইঁদুরটি ‍মৃত অবস্থায় পড়েছিলো। স্মিথ বলেন, আমি জীবনে কখনও এতো বড় ইঁদুর দেখিনি। আমার একটি পোষা বিড়াল ও একটি জ্যাক রাসেল আছে। ওই দুটোকে একসাথে রাখলেও এটির সমান বড় হবে না। আমার মনে হয় এটি প্রায় চার ফুট লম্বা।

 

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে তরমুজ এবং কুমড়ো

মাথাভাঙ্গা মনিটর: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন বিরোধী দলে ছিলেন তখন তিনি কংগ্রেস নেতাদের তরমুজ বলে প্রচার করতেন। এবার নির্বাচনের দামামা বেজে ওঠায় সেই তরমুজ তত্ত্বকে ফের রাজনৈতিক ময়দানে নিয়ে এসেছেন তৃণমূলের এক সাংসদ (রাজ্যসভার সদস্য) ডেরেক ও ব্রায়েন। গত সোমবার ডেরেক ও ব্রায়েন আবারও এই তত্ত্ব তুলে আনেন নির্বাচনী ময়দানে। একফালি তরমুজ খেতে খেতে তিনি বলেন, কংগ্রেস-বামজোট যেন তরমুজের রূপ নিয়েছে। বাইরে সবুজ আর ভেতরে লাল। সবুজ কংগ্রেসের রঙ, আর লাল সিপিএমের রঙ। তাদেরই কটাক্ষ করে এই মন্তব্য করেন তিনি। বসে নেই সিপিএমও। গত বৃহস্পতিবার ফেসবুক প্রোফাইলে একটি সবুজ কুমড়োকে কেটে কটাক্ষ করলেন তৃণমূল কংগ্রেসকে এক সিপিএম সমর্থক। বললেন, ঠিক কুমড়োর মতো তৃণমূলের বাইরের রঙ সবুজ আর ভেতরের রঙ গেরুয়া। সবুজ তৃণমূলের প্রিয় রঙ। আর গেরুয়া বিজেপির।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *