বিশ্ব টুকিটাকি : ২৭ আইএস সদস্য গ্রেফতার করেছে ইরান

কলকাতায় বাস খাদে পড়ে নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারতের কলকাতায় নিয়ন্ত্রণ হারিয়ে একটি যাত্রীবাহী বাস খাদে পড়ে আটজন নিহত হয়েছেন। এ ঘটনায় বাসের আরও ২৫ যাত্রী আহত হয়েছেন। তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা থেকে দেড়শ’ কিলোমিটার দূরে নদীয়া জেলার তেহাট্টা গ্রামে ওই দুর্ঘটনার ঘটনা ঘটে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকার দুর্ঘটনায় নিহতদের প্রতিটি পরিবারকে দুই লাখ টাকা করে আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে।

প্রধান বিচারপতির এজলাসের সামনে বৃদ্ধের আত্মহত্যার চেষ্টা

মাথাভাঙ্গা মনিটর: ভারতে মামলার বিচারে দীর্ঘসূত্রিতার কারণে ক্ষুব্ধ হয়ে প্রধান বিচারপতির এজলাসের সামনে গায়ে পেট্রোল ঢেলে আত্মহত্যার চেষ্টা করেছেন এক বৃদ্ধ। তবে সেখানে থাকা আইনজীবীরা ওই বৃদ্ধকে গায়ে পেট্রোল ঢালতে দেখে ঝাপটে ধরে ফেলায় তিনি আর গায়ে আগুন দিতে পারেননি। গতকাল মঙ্গলবার স্থানীয় সময় বেলা সাড়ে ১১টায় ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতা হাইকোর্টে এ ঘটনা ঘটে। খবর আজকালের। প্রত্যক্ষদর্শীরা জানায়, শঙ্কর মাঝি নামে ওই বৃদ্ধ একটি মামলার শুনানি চলাকালে ‘বিচার চাই’ বলে চিৎকার করতে থাকেন। এক পর্যায়ে তিনি পকেট থেকে বোতল বের করে গায়ে পেট্রোল ঢালতে থাকেন। তার এ কাণ্ড দেখে ছুটে আসেন হাইকোর্টের আইনজীবীরা। ফলে গায়ে আগুন ধরানোর আর সুযোগ পাননি তিনি। এরপর ওই বৃদ্ধকে কলকাতা হাইকোর্টের চিকিৎসকদের কাছে নিয়ে যান আইনজীবীরা। সেখানে স্বাস্থ্য পরীক্ষা শেষে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।

মালয়েশিয়ায় সন্ত্রাসবিরোধী অভিযানে বাংলাদেশি আটক

মাথাভাঙ্গা মনিটর: সন্ত্রাসবিরোধী অভিযানে চারশ বিদেশি নাগরিককে আটক করেছে মালয়েশিয়া পুলিশ। আটক হওয়াদের মধ্যে বেশ কয়েকজন বাংলাদেশিও রয়েছে। দেশটির রাজধানী কুয়ালালামপুরে পরপর বেশ কয়েককবার চালানো অভিযানে তাদের গ্রেফতার করা হয়। আটক হওয়াদের মধ্যে ভারত ও পাকিস্তানের নাগরিকও রয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। খবর বিবিসি অনলাইন। মালয়েশিয়া পুলিশের সন্ত্রাসবিরোধী ইউনিটের কর্মকর্তা আইয়ুব খান মাইদিন পিচায়কে উদ্ধৃত করে সংবাদ মাধ্যম ফ্রি মালয়েশিয়া টুডে জানায়, বিদেশি কোনো সন্দেহভাজন ব্যক্তির সন্ত্রাসবাদী সংগঠনের সাথে সম্পৃক্ততা আছে কিনা, বিশেষ করে সিরিয়ায় সন্ত্রাসমূলক কর্মকাণ্ডের সাথে কেউ যুক্ত কিনা- তা খতিয়ে দেখা হচ্ছে এবং কিছু প্রমাণ হলে সে অনুযায়ী ব্যবস্থাও নেয়া হবে। জানা গেছে, আটক হওয়াদের কাছ থেকে পুলিশ জাল পাসপোর্ট এবং ভুয়া কাগজপত্র জব্দ করেছে।

২৭ আইএস সদস্য গ্রেফতার করেছে ইরান

মাথাভাঙ্গা মনিটর: ইরানে হামলার পরিকল্পনার অভিযোগে সন্দেহভাজন ২৭ আইএস সংশ্লিষ্ট ব্যক্তিকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। গতকাল মঙ্গলবার দেশটির গোয়েন্দা বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এই তথ্য জানিয়েছে। কর্মকর্তারা জানান, ‘আইএসের সাথে সংশ্লিষ্ট ২৭ জনকে গ্রেফতার করেছে গোয়েন্দারা। তারা কেন্দ্রীয় প্রদেশ ও ধর্মীয় শহরগুলোতে হামলা চালানোর পরিকল্পনা করছিলো। গ্রেফতারকৃতদের মধ্যে ১০ জনকে ইরানের বাইরে থেকে আটক করা হয়। তবে কোন দেশ থেকে তাদেরকে গ্রেফতার করা হয়েছে, সেই বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। ইরানে আটককৃত ১৭ জনের মধ্যে পাঁচজন সরাসরি হামলার পরিকল্পনা করছিলো বলে দাবি করা হয়। বাকি ১২ জন আইএস সমর্থক। গ্রেফতার অভিযানে বেশ কিছু অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়। গ্রেফতারকৃতদের কেউ কেউ চোরাচালানের মাধ্যমে আনা ওইসব অস্ত্র ও গোলাবারুদ গৃহস্থালি যন্ত্রপাতির মধ্যে লুকিয়ে রেখেছিলেন। চলতি বছরই ৭ জুন ইরান হামলা চালায় আইএস জঙ্গিরা। এরপর থেকেই দেশজুড়ে গ্রেফতার অভিযান শুরু করে ইরানি নিরাপত্তা বাহিনী।

 

Leave a comment

Your email address will not be published.