বিশ্ব টুকিটাকি : সৌদিতে মসজিদে বোমা হামলা : নিহত ৩

সৌদিতে মসজিদে বোমা হামলা : নিহত ৩
মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবের পূর্বাঞ্চলে একটি মসজিদে ভয়াবহ বোমা হামলায় তিনজন নিহত হয়েছেন। গতকাল শুক্রবার সকালে আল-আহসা এলাকার ইমাম রিদা মসজিদে এ হামলার ঘটনা ঘটে। এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে রয়টার্স জানিয়েছেন, বন্দুকধারীরা প্রথমে মসজিদটিতে হামলা চালায় এবং পরে সেখানে বিস্ফোরণ ঘটায়। স্থানীয়রা বলছেন, নিরাপত্তা বাহিনীর সাথে জঙ্গিদের গুলিবিনিময় চলছে।

ভারতে পীরের দরগায় প্রবেশের জন্য মুসলিম নারীদের আন্দোলন
মাথাভাঙ্গা মনিটর: ভারতে পীরের দরগায় প্রবেশের অধিকার প্রতিষ্ঠায় আন্দোলন করে যাচ্ছে মুসলিম নারীদের একটি সংগঠন। দেশটির মুম্বাই শহরে বিখ্যাত হাজি আলী দরগায় নারীদের প্রবেশাধিকার নিষেধ। মহারাষ্ট্রের একটি হিন্দু মন্দিরের গর্ভগৃহে নারীদের প্রবেশের দাবি ওঠার মধ্যেই মুসলমান নারীরা দরগায় প্রবেশাধিকার চেয়ে বিক্ষোভ দেখালেন। আন্দোলনে অংশ নেয়া নারীরা বলছেন, দরগায় প্রবেশের অনুমতি না দেয়াটা ধর্ম বা ঐতিহ্য নয়, পুরুষতান্ত্রিক মানসিকতা। ভারতীয় মুসলিম মহিলা আন্দোলন নামের একটি সংগঠন, যারা এই ইস্যু নিয়ে সোচ্চার হয়েছে, তাদের কথায়, সংবিধানে সবাইকে সমানাধিকার দেয়া হয়েছে আর মুসলমানরা ভারতের সংবিধান মেনে চলে। তাহলে কেন নারী-পুরুষের জন্য আলাদা নিয়ম! সংগঠনটির অন্যতম প্রধান জাকিয়া সোমান বিবিসিকে জানান, একদিকে যখন হিন্দু নারীরা তাদের মন্দিরে প্রবেশের অধিকার চেয়ে আন্দোলন করছেন, একই সময়ে মুসলমান নারীরাও দরগায় প্রবেশাধিকার চেয়ে রাস্তায় নামলেন। এটা খুবই গুরুত্বপূর্ণ। আসলে এটা নারীদের অধিকারের দাবি। অন্যদিকে হাজি আলী দরগা ট্রাস্ট বলছে এটা একজন মুসলমান পুরুষের মাজার। পুরুষের মাজারের কাছাকাছি নারীদের যেতে দেয়া যায় না।

অস্ট্রেলিয়ায় বিমান বিধ্বস্ত : নিহত ৩
মাথাভাঙ্গা মনিটর: অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় ছোট আকারের একটি বিমান বিধ্বস্ত হয়ে অন্তত তিনজন নিহত হয়েছেন। গতকাল শুক্রবার স্থানীয় সময় সাড়ে ১২টার দিকে এই দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে ভিক্টোরিয়া পুলিশ। বিবিসি অনলাইনের খবরে এসব তথ্য জানানো হয়। দুর্ঘটনার কারণ এখনো জানা যায়নি। তবে ওই এলাকায় আবহাওয়া খারাপ ছিলো বলে উল্লেখ করা হয়েছে। দুর্ঘটনার পর এয়ার অ্যাম্বুলেন্স ও কোস্ট গার্ডের নৌকাসহ জরুরি উদ্ধারকারীদের ঘটনাস্থলে পাঠানো হয়। পুলিশ সেখান থেকে তিনজনের মৃতদেহ উদ্ধার করে। তবে ছয় আসনের ওই বিমানে কতো জন যাত্রী ছিলেন তাৎক্ষণিকভাবে তা জানা জানা যায়নি।

জিকা থেকে রক্ষা পেতে…
মাথাভাঙ্গা মনিটর: জিকা ভাইরাসে আক্রান্ত অন্তঃসত্ত্বা নারীদের গর্ভপাতের অনুমতি দেয়ার জন্য ব্রাজিলের সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছেন দেশটির আইনজীবী, স্বেচ্ছাসেবী ও বিজ্ঞানীরা। ব্রাজিলে ২০১২ সাল থেকে বিশেষ কোনো পরিস্থিতি ছাড়া গর্ভপাতের ওপর নিষেধাজ্ঞা রয়েছে। খবর বিবিসি অনলাইনের। অন্তঃসত্ত্বা মা জিকা ভাইরাসে আক্রান্ত হলে তার অনাগত সন্তানের মস্তিষ্ক আক্রান্ত হতে পারে। ছোট মাথা নিয়ে জন্ম নেয়া শিশুর সংখ্যা ব্রাজিলে হঠাৎ করে বেড়ে গেছে। জিকা ভাইরাস এর জন্য দায়ী কি-না, এ ব্যাপারে এখনো শতভাগ নিশ্চিত হওয়া যায়নি। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান টমাস ব্যাচ বলেন, রিও ডি জেনিরোতে চলতি বছর অনুষ্ঠেয় খেলাগুলোতে এই ভাইরাসের প্রভাব ঠেকাতে পদক্ষেপ নেয়া হচ্ছে। এ খেলায় অংশগ্রহণকারী অ্যাথলেট ও পর্যটকদের এ ব্যাপারে সতর্ক হতে নির্দেশনা দেয়ার ব্যবস্থা করেছে আইওসি। ব্রাজিলে জিকা ভাইরাসের প্রাদুর্ভাব বেশি দেখা গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, এ পর্যন্ত ২৭০ জনের মধ্যে জিকা ভাইরাস শনাক্ত করা হয়েছে। ৩ হাজার ৪৪৮ জনের ওপর গবেষণা চলছে। ব্রাসিলিয়া বিশ্ববিদ্যালয়ের আইনবিষয়ক অধ্যাপক দেবোরো দিনিজ বলেন, দরিদ্র মানুষ এই ভাইরাসে বেশি আক্রান্ত হচ্ছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *