বিশ্ব টুকিটাকি : মালিতে সন্দেহভাজন জিহাদিদের হামলায় ৩ পুলিশ নিহত

বানান ভুল করায় ব্রিটেনে মুসলিম শিশুকে পুলিশি হয়রানি!
মাথাভাঙ্গা মনিটর: ব্রিটেনে ১০ বছর বয়সী একটি মুসলিম শিশু স্কুলের একটি ক্লাসে ‘terraced house’ লিখতে গিয়ে ভুল করে ‘terrorist house’ লেখায় পুলিশের তদন্তের মুখে পড়ছে। ল্যাঙ্কাশায়ারে বসবাসকারী ওই শিশুটি এটা লিখে বোঝাতে চেয়েছিলো যে সে একটি ‘terraced house’-এ বসবাস করে। স্কুলে এই বানান ভুল করায় পরদিন পুলিশ তার বাসায় গিয়ে তাকে জিজ্ঞাসাবাদ ও পরিবারের একটি ল্যাপটপ পরীক্ষা করে দেখেছে। ব্রিটেনের নতুন আইন অনুযায়ী ছাত্রদের মধ্যে সন্দেহজনক গতিবিধি দেখা গেলে পুলিশকে জানানোর বাধ্যবাধকতা রয়েছে। গত বছরের জুলাই মাস থেকে এই আইন কার্যকর করা হয়েছে। তবে এই বিষয়টিকে খুব স্বাভাবিকভাবে নেয়নি শিশুটির পরিবার। তাদের দাবি অনাকাঙ্ক্ষিত এই ঘটনার জন্য স্কুল কর্তৃপক্ষ ও পুলিশকে ক্ষমা চাইতে হবে। পরিচয় গোপন রেখে বিবিসি অনলাইনকে দেয়া প্রতিক্রিয়ায় তারা বলেছে, স্কুল কর্তৃপক্ষের উচিৎ ছিলো তার বানান ভুলের বিষয়টিকে বিবেচনায় নেয়া, অন্য কিছুকে নয়।

শরণার্থীদের বাড়ির দরজার রং বাদলানো হচ্ছে ব্রিটেনে
মাথাভাঙ্গা মনিটর: ব্রিটেনে শরণার্থীদের বাড়ির দরজার রং বদলানো সিদ্ধান্ত নেয়া হয়েছে। যে বাড়িগুলোতে শরণার্থীরা থাকেন সেগুলোর প্রায় সবগুলোর দরজাই লাল রং করা। এর ফলে তারা সহজেই চিহ্নিত হচ্ছেন ও বর্ণবাদী আচরণের শিকার হচ্ছেন বলে অভিযোগ উঠেছে। অনেক শরণার্থীই অভিযোগ করেছেন, তাদের বাড়ি লক্ষ্য করে ডিম ও পাথর ছোড়ার ঘটনা ঘটেছে। দরজার রং লাল হওয়ায় সহজেই তাদেরকে চিহ্নিত করতে পারছে উগ্র ডানপন্থীরা। ব্রিটেনের অভিবাসনমন্ত্রী এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। অভিবাসীদের দরজার রং নিয়ে কোনো বাধ্যবাধকতা নেই বলে জানিয়েছেন, বাড়িগুলোর ঠিকাদারি প্রতিষ্ঠান। শিগগির এই রং পরিবর্তন করে দেয়ার ঘোষণা দিয়েছেন তারা।

মালিতে সন্দেহভাজন জিহাদিদের হামলায় ৩ পুলিশ নিহত
মাথাভাঙ্গা মনিটর: মালির মধ্যাঞ্চলে গত মঙ্গলবার রাতে সন্দেহভাজন জিহাদিদের হামলায় ৩ পুলিশ নিহত হয়েছে। গতকাল বুধবার পুলিশ ও সেনাবাহিনী একথা জানিয়েছে। হামলার কিছুক্ষণ আগে মালির সেনাবাহিনীর ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রেসিডেন্ট ইব্রাহিম বোউবাকার কেইতা টেলিভিশনে দেয়া এক ভাষণে বলেন, কয়েকজন বীর সেনানী, যারা আমাদের দেশের কয়েকজন শ্রেষ্ঠ সন্তান নিজেদের জীবন উৎসর্গ করে দেশপ্রেমের প্রমাণ দিয়েছেন, তাদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছি। তিনি আরো বলেন, তাদের এই আত্মত্যাগ বৃথা যাবে না। মোপতির এক সামরিক সূত্র জানায়, মোপতি শহরের কাছে এক হামলায় কর্তব্যরত অবস্থায় তিন পুলিশ গুলিতে নিহত হয়েছেন। হামলার সত্যতা নিশ্চিত করে স্থানীয় এক পুলিশ বলেন, মোপতি থেকে প্রায় ৬০ কিলোমিটার (৪০মাইল) দূরে অতর্কিত এই হামলা চালানো হয়। এতে ওই তিন পুলিশ নিহত হন।

ইরাকে আইএসের কব্জায় ৩৫০০ দাস: জাতিসংঘ
মাথাভাঙ্গা মনিটর: ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের হাতে ৩ হাজার ৫০০ মানুষ দাস হিসেবে বন্দি আছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে জাতিসংঘ। প্রতিবেদনটিতে বলা হয়েছে, বন্দি এসব মানুষের বেশিরভাগই নারী ও শিশু। গতকাল মঙ্গলবার জাতিসংঘের জেনেভা দফতর থেকে ইরাকে নিয়োজিত জাতিসংঘের ত্রাণ মিশন ও জাতিসংঘের মানবাধিকার দফতর যৌথভাবে প্রতিবেদনটি প্রকাশ করে। এতে আরো বলা হয়, কট্টর এই গোষ্ঠীটি ‘যুদ্ধাপরাধ, মানবতাবিরোধী অপরাধ এবং সম্ভাব্য গণহত্যার মতো’ অপরাধ করেছে। নির্দিষ্টভাবে সংখ্যালঘুদের বিরুদ্ধেই এসব অপরাধ করা হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়। আইএস ইরাকের প্রতিবেশী দেশ সিরিয়ার বিশাল অংশও দখল করে রেখেছে। প্রতিবেদনে ইরাকি নিরাপত্তা বাহিনীগুলো ও মিত্র কুর্দি পেশমেরগা যোদ্ধাদেরসহ অন্যান্য মিত্র গোষ্ঠীগুলোর বিরুদ্ধেও বেসামরিকদের হত্যা ও অপহরণের অভিযোগ আনা হয়েছে। এতে বলা হয়, আইএসআইএল (আইএস) এর প্রতি সমর্থন বা গোষ্ঠীটির সাথে সম্পর্কের অভিযোগ থাকা ব্যক্তিদের বিরুদ্ধে প্রতিশোধ হিসেবে এসব ঘটনার কয়েকটি ঘটানো হয়ে থাকতে পারে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *