বিশ্ব টুকিটাকি : জিকার প্রতিষেধক আবিস্কারের দাবি ভারতের!

সৌদিতে সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত
মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত হয়েছেন। গত মঙ্গলবার স্থানীয় সময় বিকেল ৩টার (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টার) দিকে তায়েফের মক্কা রোডে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- নোয়াখানীর নজরুল ইসলাম সুমন (৩৫), গাজীপুরের শ্রীপুর উপজেলার সুমন মোল্লা (৩০) এবং গাজীপুরের কাপাসিয়া উপজেলার মো. আলম (৩২)। জেদ্দা বাংলাদেশ কনস্যুলেটের এক কর্মকর্তা এ তথ্য জানান। নিহত তিনজনই সৌদি বিএনপির রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন বলে জানা গেছে।

শারীরিক সম্পর্কের মাধ্যমেও ছড়াচ্ছে জিকা ভাইরাস
মাথাভাঙ্গা মনিটর: জিকা ভাইরাসের আক্রান্ত হওয়ার পর থেকে বলা হচ্ছিলো, শুধু মশার কামড়ে এই ভাইরাস ছড়াচ্ছে। কিন্তু মার্কিন বিজ্ঞানীদের নতুন এক গবেষণায় দেখা গেছে, শারীরিক সম্পর্কের মাধ্যমেও এই ভাইরাস ছড়াচ্ছে। গতকাল বুধবার বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজেস কন্ট্রোল জানিয়েছে, টেক্সাসের ডালাসে জিকা ভাইরাসে আক্রান্ত এক রোগীর চিকিত্সা করতে গিয়ে দেখা যায়, তিনি শারীরিক সম্পর্কের মাধ্যমে এই ভাইরাস দ্বারা আক্রান্ত হন। ওই রোগী নিজে জিকা ভাইরাস-অধ্যুষিত অঞ্চলে যাননি। কিন্তু তার সঙ্গী সম্প্রতি ভেনেজুয়েলা থেকে এসেছেন। সিডিসি’র উপ-পরিচালক অ্যানি এসচুচাট বলেছেন, আক্রান্ত এলাকায় না যেয়েও এই প্রথম কোনো ব্যক্তি জিকা ভাইরাস দ্বারা আক্রান্ত হলেন। এটি মশার কামড়ের কারণে তিনি আক্রান্ত হয়েছেন এটি বিশ্বাস করতে পারছি না। শারীরিক সম্পর্কের কারণে তিনি আক্রান্ত হয়েছেন বলে আমাদের বিশ্বাস। এক বিবৃতিতে সিডিসি বলেছেন, জিকা ভাইরাস থেকে দূরে থাকতে চাইলে মশার কামড় প্রতিরোধ ও আক্রান্ত ব্যক্তির বীর্যের সংস্পর্শ থেকে দূরে থাকতে হবে।

জিকার প্রতিষেধক আবিস্কারের দাবি ভারতের!
মাথাভাঙ্গা মনিটর: জিকা ভাইরাস আতঙ্কে পুরো বিশ্ব। সেই জিকা ভাইরাসের প্রতিষেধক আবিস্কারের দাবি করলেন ভারতীয় বিজ্ঞানীরা। হায়দ্রাবাদে একটি ল্যাবে তারা দুটি টিকা প্রতিষেধক আবিস্কার করেছেন বলে দাবি তাদের। জিকা ভাইরাসের প্রতিষেধক আবিস্কার না হওয়ায় বিশ্বব্যাপী জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বের বড় বড় কোম্পানি এখন প্রতিষেধক আবিস্কারে উঠে পড়ে লেগেছে। এরই মাঝে এর টীকা পেটেন্ট করলো ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড নামে একটি কোম্পানি। প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ড. কৃষ্ণা এলা বলেন, আমরাই বিশ্বে জিকার প্রতিষেধক আবিস্কার করা প্রথম কোম্পানি।’ এর মাধ্যমে দুটি টীকা আবিস্কার করলেও মানুষের ওপর এটি প্রয়োগ করা যাবে কি-না সেটা নিশ্চিত হতে আরও সময় লাগবে। এ বিষয়ে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চের মহাপরিচালক জানান, ‘আমরা জানতে পেরেছি যে ভারত বায়োটেক জিকার প্রতিষেধক আবিস্কারের দাবি করেছেন। এজন্য আমরা বৈজ্ঞানিক পরীক্ষা চালাবো

রামাদিতে আইএসের হামলায় ১৩ ইরাকি সেনা নিহত
মাথাভাঙ্গা মনিটর: ইরাকের রামাদিতে আইএস’র হামলায় ১৩ ইরাকি সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা। গতকাল বুধবার কয়েক দফায় এই হামলা চালায় আইএস। আনবার প্রদেশের রামাদি পুনরুদ্ধারের পরে কয়েক দফা হামলা চালিয়েছে আইএস। সামরিক সূত্রের বরাতে আল-জাজিরা জানায় শহরের পূর্বাঞ্চলে ৩০০ আইএস সেনার বিরুদ্ধে লড়াই করতে যায় সেনাবাহিনী। সেখানেই নয়জন নিহত হয়। অন্যদিকে আবু রিশা গ্রামে আইএস’র হামলায় নিহত হয় আরও ৪ ইরাকি সেনা। এর আগে মঙ্গলবার রামাদিতে গাড়িবোমা হামলায় ১৮ জন ইরাকি সেনা নিহত হয়। ২৪ ঘণ্টা না পেরোতেই আবারও হামলা চালাল আইএস।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *