বিশ্ব টুকিটাকি : গরুর জন্য অ্যাম্বুলেন্স : সন্তানের লাশ কাঁধে ফিরলেন দিনমজুর

১৫ কোটি ফোন কলের তথ্য সংগ্রহ করেছে এনএসএ

মাথাভাঙ্গা মনিটর: আইন পরিবর্তন সত্ত্বেও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এনএসএ (ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি) গত বছর মার্কিন নাগরিকদের ১৫ কোটিরও বেশি ফোন কলের তথ্য সংগ্রহ করেছে। মঙ্গলবার একজন শীর্ষ গোয়েন্দা কর্মকর্তার দেয়া এক প্রতিবেদন অনুসারে একথা জানা গেছে। প্রসঙ্গত, নাগরিকদের ফোন কলের তথ্য সংগ্রহের ব্যাপারে গোয়েন্দা সংস্থাগুলোর ক্ষমতা সীমিত করে ২০১৫ সালে একটি আইন পাস করেছিলো মার্কিন কংগ্রেস। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক ড্যান কোটসের দফতর থেকে দেয়া এক প্রতিবেদনে বলা হয়েছে, গোয়েন্দা সংস্থাটি ২০১৬ সালে বিপুল পরিমাণ টেলিফোন মেটাডাটা সংগ্রহ করেছে। এতে ১৫ কোটি ১০ লাখ ফোন কলের তথ্য রয়েছে। তবে মার্কিন কর্মকর্তারা যুক্তি দিয়েছেন, গত বছর ফোন কল সংগ্রহের সংখ্যাটি আগের বছরগুলোর তুলনায় অনেক কম। এছাড়া একই নম্বর থেকে একাধিক ফোন কলের তথ্য নেয়ায় সংখ্যাটি বেশি মনে হচ্ছে। ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালকের দফতরের একজন মুখপাত্র দাবি করেছেন, আইন মেনেই এসব ফোন কলের তথ্য সংগ্রহ করা হয়েছে।

 

গরুর জন্য অ্যাম্বুলেন্স : সন্তানের লাশ কাঁধে ফিরলেন দিনমজুর

মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তর প্রদেশে গরুর জন্য অ্যাম্বুলেন্স সেবা চালুর ঘোষণা দিয়েছেন ডেপুটি মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য। একই দিনে প্রদেশের এটাওয়াহতে এক দিনমজুর তার ১৫ বছরের সন্তানের মৃতদেহ হাসপাতাল থেকে ঘাড়ে করে ঘরে ফিরেছেন। সোমবার গোবংশ মোবাইলভ্যান নামের গরুর এই অ্যাম্বুলেন্স সেবা চালু করা হয়েছে অসুস্থ ও আহত গরুকে গোশালা বা গরুর আশ্রয়কেন্দ্র বা পশু চিকিৎসাকেন্দ্রে নেয়ার জন্য। বিজেপি উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথকে মুখ্যমন্ত্রী হিসেবে মনোনীত করার পর থেকে গোরক্ষা কার্যক্রম ব্যাপক গতি এসেছে। গরুর মাংস খাওয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা জারির পাশাপাশি অবৈধ কসাইখানার বিরুদ্ধে অভিযান শুরু করেছে উত্তর প্রদেশ সরকার। একই দিনে এটাওয়ার সরকারি হাসপাতালে ১৫ বছরের গুরুতর অসুস্থ ছেলেকে চিকিৎসার জন্য নিয়ে গিয়েছিলেন দিনমজুর উদয়বীর সিং। জরুরি বিভাগে কর্তব্যরত ডাক্তার উদয়বীরকে জানান যে তার ছেলে পুষ্পেন্দ্রর মৃত্যু হয়েছে। চিকিৎসার প্রয়োজন নেই।

 

সিরিয়ায় রুশ সামরিক উপদেষ্টাকে হত্যা

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ায় জঙ্গি গুপ্তঘাতকের বন্দুক হামলায় এক রুশ সামরিক উপদেষ্টা প্রাণ হারিয়েছেন। তিনি সিরীয় সেনাবাহিনীর প্রশিক্ষক ছিলেন। সিরিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে বলা হয়, নিহত সামরিক কর্মকর্তা লে. কর্নেল আলেক্সি বুচিনিকভ। রাশিয়ান বার্তা সংস্থা তাস জানায়, লে কর্নেল আলেক্সি যখন একটি সেনা ইউনিটে সিরিয়ান সেনাদের প্রশিক্ষণ দিচ্ছিলেন তখন তাকে লক্ষ্য করে গুলি করা হলে তিনি প্রাণ হারান। তিনি রুশ সামরিক উপদেষ্টা দলের সদস্য হিসেবে সিরিয়া যান।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *