বিশ্ব টুকিটাকি : উমরাহ পালনে কাতারের নাগরিকদের ওপর কোনো নিষেধাজ্ঞা নেই : সৌদি কর্তৃপক্ষ

উমরাহ পালনে কাতারের নাগরিকদের ওপর কোনো নিষেধাজ্ঞা নেই : সৌদি কর্তৃপক্ষ

মাথাভাঙ্গা মনিটর: কাতারের নাগরিকদের উমরাহ পালনে সৌদি আরব নিষেধাজ্ঞা দিয়েছে এমন খবর অস্বীকার করে সৌদি কর্তৃপক্ষ বলছে এটি ‘মিথ্যাচার ও বিশ্বাসযোগ্য নয়’। সৌদির পবিত্র নগরী মক্কার মসজিদ আল হারামে মুসলমানেরা তাদের উমরাহ পালন করে থাকে। মসজিদুল হারাম ও মসজিদে নবাবীর কর্তৃপক্ষ সোমবার এক বিবৃতিতে বলেন, কাতারের নাগরিকদের ওমরাহ পালনের সুযোগ কেড়ে নিয়ে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে বলে যে খবর সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়েছে তারা কোন সত্যতা নেই। ‘উমরাহ পালনের জন্য যারাই এখনে আসতে চায় তাদের সেবার জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ। সেই সাথে আমাদের কাতারি ভাইয়েরাও যখন সৌদি আরবে প্রবেশ করে সেই মুহূর্ত থেকে দেশ ত্যাগ না করা পর্যন্ত তারা আমাদের হৃদয়েই থাকে। গত সপ্তাহেও ১ হাজার ৬ শ ৩৩ জন কাতারি নাগরিক উমরাহ পালন করেছে।

অবশেষে হোয়াইট হাউসে মেলানিয়া তার ছেলে

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প ও তার ছেলে ব্যারন অবশেষে ১৬শ পেনসিলভেনিয়া অ্যাভেন্যুয়ে উঠলেন। রোববার রাতে তারা হোয়াইট হাউসে পৌঁছান। মেলানিয়ার এক সহকারী জানান, ডোনাল্ড ট্রাম্পের হোয়াইট হাউসে ওঠার ছয় মাস পর মেলানিয়া তার ১১ বছর বয়সী ছেলেকে নিয়ে স্বামীর সাথে যোগ দিলেন। জানুয়ারি মাসে দায়িত্ব গ্রহণের পর ট্রাম্প হোয়াইট হাউজে থাকা শুরু করলেও ছেলের পড়ালেখার কথা ভেবে সেখানে না থাকার সিদ্ধান্ত নেন স্ত্রী মেলানিয়া ট্রাম্প। কারণ নিউইয়র্কে অবস্থিত ট্রাম্প টাওয়ারের কাছেই ছিলো ব্যারনের স্কুল। তবে তখন মেলানিয়া বলেছিলেন সেমিস্টার শেষ হলে ছেলেসহ হোয়াইট হাউজে যাবেন তিনি। মেলানিয়ার এমন সিদ্ধান্ত তখন বেশ আলোড়ন তুলেছিলো। অনেকের কাছে বিষয়টা অবাক করার মতোই ছিলো। মেলানিয়া ট্রাম্পই প্রথম ফার্স্টলেডি যিনি দ্রুত হোয়াইট হাউজে স্থানান্তর হননি। এমনকি সাবেক ফার্স্টলেডি মিশেল ওবামা ওয়াশিংটনে দ্রুত চলে এসেছিলেন তার মেয়েদের নতুন স্কুলে ভর্তি করানোর কথা ভেবে।

মডেল জাকিয়া মুনের বিলাসবহুল গাড়ি বাজেয়াপ্ত

মাথাভাঙ্গা মনিটর: মডেল জাকিয়া মুনের আলোচিত বিলাসবহুল পোরশে গাড়িটি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হয়েছে। একই সাথে তাকে এক লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। দীর্ঘ অনুসন্ধান ও বিচারিক প্রক্রিয়া শেষে সোমবার  কাস্টমস কমিশনার এ রায় প্রকাশ করে। এখন মডেল মুনের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের বিষয়টি খতিয়ে দেখছেন শুল্ক গোয়েন্দারা। সোমবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক মইনুল খান জানান, ব্রিটেন থেকে শুল্কমুক্ত সুবিধায় এনে শর্ত অনুযায়ী পোরশে গাড়িটি আবার বিদেশে না নিয়ে অবৈধভাবে ব্যবহৃত হচ্ছিলো। বিষয়টি জানতে পেরে শুল্ক গোয়েন্দারা শুল্ক ফাঁকির অভিযোগে ২০১৬ সালের ৬ জুনগুলশান-১ এর ৩৩ নম্বর রোডের ১০ নম্বর বাড়ির পার্ক থেকে গাড়িটি আটক করেন।

রাশিয়ার দক্ষিণপূর্বাঞ্চলে বাস দুর্ঘটনায় নিহত ১১

মাথাভাঙ্গা মনিটর: রাশিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জাবাইকালস্কিতে রোববার রাতে এক বাস দুর্ঘটনায় অন্তত ১১ জন নিহত ও প্রায় ৪০ জন আহত হয়েছে। আঞ্চলিক তদন্ত কমিশন সোমবার একথা জানায়। কমিশন এক বিবৃতিতে জানায়, বাসটিতে ৫১ যাত্রী ছিল। ইরকুতস্ক ও চিটাকে সংযোগকারী একটি মহাসড়কে বাসটি উল্টে যায়। বিবৃতিতে আরো বলা হয়, আহতদের মধ্যে ৩৪ জনের অবস্থা গুরুতর। কমিশন এই ঘটনার কারণ নির্ণয়ে তদন্ত চালাচ্ছে।

 

Leave a comment

Your email address will not be published.