বিশ্ব টুকিটাকি : ইরাকে মার্কিন বিমান হামলায় আইএস এর রেডিও স্টেশন ধ্বংস

জিকার ঝুঁকিতে এশিয়া ও আফ্রিকা : বিশ্ব স্বাস্থ্য সংস্থা
মাথাভাঙ্গা মনিটর: লাতিন আমেরিকায় মহামারী আকারে ছড়িয়ে পড়ার পর এশিয়া ও আফ্রিকাও এই রোগের ঝুঁকিতে রয়েছে বেলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত সোমবার এজন্য বিশ্বজুড়ে সতর্কতা জারি করেছে তারা। সংস্থাটি বলছে, মশাবাহিত এই রোগটির সম্ভাব্য আন্তর্জাতিক প্রাদুর্ভাব প্রতিরোধে এখনি ব্যবস্থা নেয়া জরুরি। সংস্থার মহাপরিচালক মার্গারেট চ্যান বলেন, পরিস্থিতি আরো সঙ্কটময় হয়ে ওঠার আগেই সমন্বিত কর্মপ্রক্রিয়া জরুরি হয়ে পড়েছে। সমন্বিতভাবে আগে ভাগে সতর্ক হলে ঝুঁকি কমানো সহজ হবে বলেছেন চ্যান। তিনি আরও বলেন, আমরা জানি যে মশার মাধ্যমেই এই রোগ ছড়ায়। এজন্য আফ্রিকা, এশিয়ার কিছু অংশ বিশেষ করে দক্ষিণ এশিয়া জিকার ঝুঁকিতে রয়েছে। জিকা ভাইরাসের প্রকোপ লাতিন আমেরিকা থেকে খুব দ্রুতই আরো বহু দূর পর্যন্ত পৌঁছে যেতে পারে বলে উদ্বেগ প্রকাশ করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। জিকা ভাইরাস থেকে সৃষ্ট মাইক্রোসেফালি রোগে আক্রান্ত হয়ে গত চার মাসে শুধু ব্রাজিলেই ৪ হাজারের বেশি শিশুর জন্ম হয়েছে। যাদের মস্তিষ্ক স্বাভাবিকের চেয়ে ছোট আকারের।

মাথাভাঙ্গা মনিটর: ইরাকে মার্কিন বিমান হামলায় আইএস এর রেডিও স্টেশন ধ্বংস হয়েছে বলে দাবি করছেন সেনা কর্মকর্তারা। গতকাল মঙ্গলবার নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানায়, ‘খলিফার বার্তা (Voice of the Caliphate) নামের ওই স্টেশনটি ধ্বংস করা হয়েছে। নিহত হয়েছে ২১ আইএস সমর্থক। এর আগে মার্কিন সেনাবাহিনী কর্নেল মাইক লহর্ন দুটি বিমান হামলার কথা স্বীকার করেন। আফগান কর্মকর্তারা জানায়, রেডিও স্টেশনটি আইএস এর গুরুত্বপূর্ণ ঘাটি ছিলো। এর মাধ্যমেই আইএস জঙ্গিদের অনেক বার্তা পৌঁছানো হত। প্রদেশের গভর্নরের এক মুখপাত্র দাবি করেন, হামলার সময় ২১ আইএস সমর্থক নিহত হয়েছে। এরমধ্যে ৫ জন রেডিও স্টেশনেই কাজ করতেন। ২০১৫ সালেই এই স্টেশনটি গড়ে তোলা হয়। আফগানিস্তানে রেডিওই সবচেয়ে বড় মাধ্যম। বেশিরভাগ মানুষেরই টেলিভিশন নেই। আর মাত্র ১০ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করেন।

আফগানিস্তানে মার্কিন ড্রোন হামলায় ২১ আইএস সদস্য নিহত
মাথাভাঙ্গা মনিটর: মার্কিন বিমান বাহিনীর হামলায় আফগানিস্তানে ইসলামিক স্টেটের রেডিও স্টেশন ধ্বংস হয়েছে। মার্কিন ও আফগান কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে এই হামলায় নিহত হয়েছে ২১ আইএস সদস্য। বিমান বাহিনীর চালক বিহীন বিমান নানগারহার প্রদেশের আচিন জেলায় অবস্থিত ‘ভয়েস অফ খেলাফত’ নামের আইএস এর রেডিও স্টেশনে হামলা করে ধ্বংস করে দেয়া হয়েছে। আফগানিস্তানের স্থানীয় সময় সন্ধ্যা ৭ টা থেকে ৮ টার মধ্যে করা হয়েছে বলে জানিয়েছে এক আফগান মুখপাত্র। চারটি ড্রোনের মাধ্যমে এই রেডিও স্টেশনে হামলা করা হয়। এতে ২১ জন আইএস সদস্য নিহত হয়েছেন যাদের মধ্যে ৫ জন রেডিও অপারেটর। আইএস গত বছর আফগানিস্তানে কার্যক্রম শুরু করে এবং রেডিও স্টেশনের প্রচারণার মাধ্যমে নতুন সদস্য নিয়োগ করে আসছিলো। তাদের সঙ্গে ইতিমধ্যে আফগান সেনাবাহিনী এমনকি তালেবান জঙ্গিদের সঙ্গেও সংঘর্ষ হয়েছে। আইএস জঙ্গিরাও অসংখ্য স্থানীয় মানুষকে হত্যা করেছে।

তুরস্কে নৌকাডুবিতে শিশুসহ ৯ অভিবাসী নিহত
মাথাভাঙ্গা মনিটর: তুরস্কের পশ্চিম উপকূলে একটি নৌকাডুবে দুই শিশুসহ নয় অভিবাসী নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির কোস্ট গার্ড। ফাইবারগ্লাসের এই নৌকাটি ইজমির প্রদেশে পৌঁছানোর পূর্বেই গ্রিক দ্বীপ সামোসে ডুবে যায়। তাদের মধ্যে দুইজন সাঁতরে তীরে আসতে সক্ষম হয়। পুরো জানুয়ারি জুড়েই মেডিটেরিয়ান সাগরে নৌকাডুবিতে ৩৬০ জনেরও বেশি নিহত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা। এরমধ্যে ৬০ জনই শিশু।গত পাঁচ মাসে এই পথে নৌকাডুবিতে নিহত শিশুর সংখ্যা ৩৩০ ছাড়িয়ে গেছে বলেও জানয় তারা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *