বিশ্বের টুকিটাকি

তথ্য পাচারের দায়ে মুরসির ১৫ বছর কারাদণ্ড

মাথাভাঙ্গা মনিটর: তথ্য পাচারের দায়ে মিশরের একটি আদালত দেশটির সাবেক ইসলামপন্থী প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ১৫ বছর কারাদণ্ড দিয়েছেন। মামলাটিতে মোট ১১ জন অভিযুক্তের মধ্যে ছয়জনের মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে আল জাজিরা আরবি চ্যানেলের বার্তা বিভাগের পরিচালক রয়েছেন। তার বিরুদ্ধে মিশরের গোপন তথ্য কাতারে পাচারের অভিযোগ আনা হয়েছে। এর মাধ্যমে গত ৭ মে তারিখে দেশটির নিম্ন আদালতের দেয়া রায় বহাল রাখল উচ্চ আদালত। চূড়ান্তভাবে মৃত্যুদণ্ডের রায় দিতে মিশরের গ্র্যান্ড মুফতি শাওকি আলমের পরামর্শ নিতে হবে আদালতকে। গ্র্যান্ড মুফতির পরামর্শ নেয়া বাধ্যতামূলক না হলেও আদালত তাকে সম্মান করে।

যুক্তরাজ্যে এমপিকে হত্যায় অভিযুক্ত মেয়ার

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাজ্যে এমপি জো কক্সকে হত্যার অভিযোগে এ ঘটনায় গ্রেফতার হওয়া টমাস মেয়ারের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। তাকে গতকাল শনিবার ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটের আদালতে হাজির করা হয়। তিনি এ সময় তার নাম ‘বিশ্বাসঘাতক নিপাত যাক, ব্রিটেন স্বাধীন হোক’ বলে উল্লেখ করেন। গত বৃহস্পতিবার উত্তর ইংল্যান্ডের লিডস শহরের কাছে বার্স্টল গ্রামে বিরোধী লেবার পার্টির এমপি জো কক্সকে (৪১) গুলি করে ও ছুরি মেরে হত্যা করা হয়। সেটাই তার নিজ নির্বাচনী এলাকা। সেদিনই মেয়ারকে হত্যাকাণ্ডস্থলের কাছ থেকে গ্রেফতার করা হয়। তিনি বার্স্টল গ্রামের ইয়র্কশায়ার এলাকার বাসিন্দা।মেয়ারের বিরুদ্ধে শুধু হত্যাকাণ্ডই নয় তার বিরুদ্ধে গুরুতর জখম, শাস্তিযোগ্য অপরাধের উদ্দেশে আগ্নেয়াস্ত্র রাখা ও আক্রমণাত্মক অস্ত্র রাখার অভিযোগ গঠন করা হয়েছে। আদালতে মেয়ার তার সঠিক নাম প্রকাশ করতে রাজি হননি। এমনকি যখন তার ঠিকানা ও জন্ম তারিখ নিশ্চিত হওয়ার জন্য পড়ে শোনানো হচ্ছিলো তখনো তিনি জবাব দেননি।

আইএসের হামলা : ইরাক নিরাপত্তা বাহিনীর ১৫ সদস্য নিহত

মাথাভাঙ্গা মনিটর: ইরাকের উত্তরাঞ্চলে তুজ খুরমাতু এলাকায় জঙ্গি সংগঠন আইএস’র এক হামলায় স্থানীয় নিরাপত্তা বাহিনীর ১৫ সদস্য নিহত হয়েছেন। বাগদাদ থেকে ১৬০ কিলোমিটার দূরে অবস্থিত এই অঞ্চলে বৃহস্পতিবার হামলা চালানো হয়। স্থানীয় তুর্কি সৈন্যদের প্রধান আবু রিধা আল নাজ্জার বলেন, নিহত ১৫ জনের মধ্যে ৬ জন ইরাকি পুলিশ বাহিনীর এবং ৬ জন হাশেদ আল তুর্কমানীর সদস্য। তারা দায়েশের সঙ্গে যুদ্ধে নিহত হয়েছেন। হাশেদ আল তুর্কমানী মূলত ইরান ভিত্তিক হাশিদ আল সাবি গোষ্ঠির স্থানীয় সমর্থন পুষ্ট গোষ্ঠি। এদিকে এই হামলার পর আইএস এখন পর্যন্ত কোন বিবৃতি দেয়নি।

ভারতে কৃত্রিমভাবে বৃষ্টিপাত ঘটাবে চীনা বিজ্ঞানীরা

মাথাভাঙ্গা মনিটর: ভারতের খরা কবলিত রাজ্য মহারাষ্ট্রে বৃষ্টিপাত ঘটতে সহযোগিতার হাত বাড়িয়েছে চীন। দীর্ঘদিন থেকে খরায় ভোগা রাজ্যটি এখন পর্যন্ত বর্ষার মুখ দেখেনি। খুব শিগগির চীনের বিজ্ঞানীরা কৃত্রিম বৃষ্টিপাতের প্রযুক্তি নিয়ে ভারতে যাবেন। কিছু দিন আগে চীনের বেইজিং, সাংহাই ও পূর্বাঞ্চলীয় আনহুই রাজ্যের কিছু গবেষক মহারাষ্ট্র সফরে এসেছিলেন। মাটির নিচে ১৪ বছর কাটিয়ে ধরা পড়লো অপরাধী

মাথাভাঙ্গা মনিটর: ১৪ বছর ধরেই ভারতীয় পুলিশ তাকে খুঁজছিলো বেশ কয়েকটা ফৌজদারি মামলার দায়ে। কিন্তু তিনি হঠাৎই বেপাত্তা হয়ে যান। অবশেষে মাটির নিচে থেকে গ্রেফতার করা হয়েছে তাকে। উদারাম মেঘওয়াল নামের এই ব্যক্তি নিজের বাড়িতে মাটির নিচে পানির ট্যাঙ্কে থাকতেন তিনি!

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *