বিদেশের টুকরো

বিগ বেনের ঘণ্টাধ্বনি বন্ধ হচ্ছে

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাজ্যের বিখ্যাত ও ঐতিহ্যবাহী ঘড়ি ‘বিগ বেন’ র ঘণ্টাধ্বনি ১৫৭ বছর পর সাময়িকভাবে বন্ধ হয়ে যাচ্ছে। আগামী সপ্তাহ থেকে ২০২১ সাল পর্যন্ত এই ঘড়ি আর বাজবে না। গতকাল সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, সংস্কারকাজের জন্য সাময়িকভাবে ২০২১ সাল পর্যন্ত ‘বিগ বেন’ ঘড়িটি বন্ধ রাখা হবে। বন্ধ হওয়ার আগে আগামী সোমবার দুপুরে এলিজাবেথ টাওয়ার থেকে শেষবারের মতো ঘড়িটির ঘণ্টাধ্বনি শোনা যাবে। প্রতিবেদনে বলা হয়, সংস্কারকাজের জন্য ১৯৮৩ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত এবং ২০০৭ সালে সাময়িকভাবে ‘বিগ বেন’ ঘড়িটি বন্ধ ছিলো।

যুক্তরাজ্যের পার্লামেন্ট কর্তৃপক্ষ বলছে, সংস্কারের জন্য বিগ বেন আপাতত বন্ধ রাখা ছাড়া কোনো উপায় নেই। তবে নিউইয়ারসহ গুরুত্বপূর্ণ কিছু অনুষ্ঠানের সময় ঘড়িটি থেকে এই ঘণ্টাধ্বনি শোনা যাবে।

ইন্টারনেট আসক্তি সারানোর চিকিৎসায় তরুণের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ইন্টারনেট আসক্তি সারানোর চিকিৎসা করাতে গিয়ে চীনে এক তরুণের মৃত্যু হয়েছে। আর এর পর এই ধরনের বিতর্কিত প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে নতুন করে সমালোচনা শুরু হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম খবর দিয়েছে, ১৮ বছর বয়সী ওই ব্যক্তির দেহে বেশ কিছু আঘাতের চিহ্ন দেখা গিয়েছে। পুলিশ ওই নিরাময় কেন্দ্রের পরিচালক এবং কর্মচারীদের আটক করেছে। পূর্বাঞ্চলীয় প্রদেশ আনহুইতে এ মাসের গোড়াতে এই ঘটনা ঘটে বলে জানা যাচ্ছে। ইন্টারনেট এবং ভিডিও গেমে আসক্তদের চিকিৎসার জন্য সামরিক-ধাঁচের বেশ কিছু নিরাময় শিবির গড়ে উঠেছে। নিহত তরুণের মা, যার পদবী লিউ, জানান যে তার ছেলে ইন্টারনেটের প্রতি খুবই আসক্ত হয়ে পড়েছিলো। তিনি বা তার স্বামী ছেলেকে কোনভাবে সাহায্য করতে পারছিলেন না। তখন তারা সিদ্ধান্ত নেন যে ছেলেকে তারা ফুইয়াং শহরের ইন্টারনেট আসক্তি চিকিৎসা কেন্দ্রে পাঠিয়ে দেবেন।

সিয়েরা লিওনে ভারীবর্ষণে পাহাড়ধস : ৩১২ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: সিয়েরা লিওনে ভারীবর্ষণে সৃষ্ট বন্যা ও পাহাড় ধসে কমপক্ষে ৩শ জন নিহত হয়েছে। এখনো বহু মানুষ ভূমিধসে চাপা পড়া স্বজনের লাশ খুঁজে বেড়াচ্ছে, রাজধানী ফ্রি টাউনে মর্গগুলো লাশে ভরে উঠেছে। সারারাতব্যাপী ভারীবর্ষণের পরে রিজেন্ট এলাকার পাহাড়ের একাংশ ভেঙে লোকালয়ে কাঁদার নিচে চাপা পড়ে। প্রত্যক্ষদর্শীরা এই পাহাড়ধসকে, কাঁদার নদী বলে অভিহিত করেন। ময়নাতদন্তকারী এক কর্মকর্তা জানিয়েছে, শহরের মর্গে ২০০ জনের লাশ এসেছে। রেডক্রস জানিয়েছে, মৃতের সংখ্যা বেড়ে ৩১২ জন হয়েছে। তবে এখনো মৃতর প্রকৃত সংখ্যা পাওয়া যায়নি। পাহাড়ধসের সময় মানুষ ঘুমন্ত অবস্থায় থাকায় নিহতের সংখ্যা আরো অনেক বাড়তে পারে।

নিউইয়র্কে বাংলাদেশি পুলিশ অফিসারের আত্মহত্যা

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক পুলিশে বাংলাদেশি এক অফিসার নিজ পিস্তলের গুলিতে আত্মহত্যা করেছেন। কুইন্সে সেন্ট আলবেন্স এলাকায় ১১৩ এভিনিউ ও ২০৫ স্ট্রিটে নিজ বাড়ির বেসমেন্টে গিয়ে রোববার বিকেলে ৩৭ বছর বয়েসী হেমায়েত উদ্দিন সরকার আত্মহত্যা করেন। লাশ উদ্ধারের পর নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের পক্ষ থেকে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। তবে কেন তিনি আত্মহত্যা করেছেন তা বলা হয়নি। লাশ ময়না তদন্তের জন্যে সিটি মেডিকেল এক্সামিনারের অফিসে নেয়া হয়েছে। স্ত্রী এবং সাড়ে ৩ বছর বয়সী এক পুত্র সন্তানসহ পরিবারের অন্য সদস্যেরাও সে সময় বাসায় ছিলেন বলে পরিবারের সদস্যরা উল্লেখ করেন। মর্মান্তিক এ ঘটনার সংবাদ পেয়েই বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক রুহুল আমিন এবং সহ-সভাপতি আব্দুল খালেক খায়েরসহ কম্যুনিটি লিডার বাকির আজাদ ওই বাসায় যান এবং পরিবারের সদস্যদের সান্ত্বনা দেন। জানা যায়, সিরাজগঞ্জ জেলার অধিবাসী হেমায়েত সরকার যুক্তরাষ্ট্রে এসেছিলেন ২০০০ সালে। পুলিশ অফিসার পদে যোগ দেন ২০০৫ সালে। বাসায় তার বাবা এবং অপর ভাইয়েরাও থাকেন। কেউই আত্মহত্যার কারণ খুঁজে পাচ্ছেন না।

 

Leave a comment

Your email address will not be published.