বিদেশের টুকরো

ভারত বিদেশি হুমকি মোকাবেলায় সক্ষম : মোদী

মাথাভাঙ্গা মনিটর: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গতকাল মঙ্গলবার দেশটির স্বাধীনতা দিবসের ভাষণে বলেন, ‘ভারতের বিরুদ্ধে যেসব বিদেশি শক্তি আগ্রাসন চালাতে চাইছে’ আমরা তাদের মোকাবেলা করতে সক্ষম। হিমালয় উপত্যকায় যখন ভারত ও চীনের সেনারা মুখোমুখি অবস্থান নিয়েছে, ঠিক সেই মুহূর্তে মোদী এই মন্তব্যটি করলেন। মোদী দিল্লীর ঐতিহাসিক লালকেল্লায় কয়েক হাজার মানুষের সামনে এই ভাষণে আরও বলেন, দেশের প্রতিটি মানুষের নিরাপত্তা নিশ্চিত করা আমাদের প্রথম ও প্রধান দায়িত্ব। ভারত আজ দেশটির স্বাধীনতার ৭০ বছর পূর্তি পালন করছে। সুদীর্ঘ ব্রিটিশ শাসনের অবসানের পর দেশটি স্বাধীনতা লাভ করে। হিন্দু জাতীয়তাবাদী নেতা তার বক্তৃতায় আরও বলেন, সমুদ্র অথবা স্থল সীমান্ত, সাইবার বা মহাকাশ সকল ক্ষেত্রে ভারত শত্রুদের মোকাবেলায় সক্ষম। আমাদের দেশের বিরুদ্ধে আগ্রাসনকারীদের প্রতিহত করার মতো শক্তি আমাদের রয়েছে।

 

ভারতের দুই রাজ্যে বন্যা ও ভূমিধসে নিহত শতাধিক

মাথাভাঙ্গা মনিটর: ভারতে দুই রাজ্যে বন্যা ও ভূমিধসে শতাধিক নিহত হয়েছে। গত তিনদিন ধরে টানা বর্ষণের জেরে বিহারের কিছু অংশে বন্যায় মারা গেছেন ৪১ জন। খারাপ অবস্থা আসাম ও উত্তরবঙ্গেরও। আসামে লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এই রাজ্যে নিহত হয়েছেন ১০ জন। স্বাভাবিক জীবন বিপর্যস্ত। ভারী বর্ষণে উত্তরপূর্বের সাথে বাকি দেশের রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। হিমাচল প্রদেশে বন্যার কারণে সৃষ্ট ভূমিধসে যাত্রীবাহী দুটি বাস নিচে পড়ে ৪৮ জন নিহত হয়েছেন। উত্তরাখণ্ডে একজন নিহত হয়েছেন। হাজার হাজার বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে সেখানে। এদিকে উত্তর-পূর্বাঞ্চল ফ্রন্টিয়ার রেলওয়ের প্রধান জনসংযোগ কর্মকর্তা প্রণব জ্যোতি শর্মা জানিয়েছেন, গত ৭২ ঘণ্টায় পশ্চিমবঙ্গ, বিহার, আসাম ও অন্যান্য উত্তরপূর্ব রাজ্যগুলোতে ভারী বর্ষণের কারণে ট্রেন সেবা বিঘ্নিত হচ্ছে।

 

পর্তুগালে ২০০ বছর পুরোনো গাছের নিচে চাপা পড়ে নিহত ১১

মাথাভাঙ্গা মনিটর: পর্তুগালের মাদেইরাতে ২০০ বছর পুরোনো ওক ট্রি পড়ে কমপক্ষে ১১ জন নিহত হয়েছে। একটি ধর্মীয় অনুষ্ঠানে এই দুর্ঘটনায় আরো অসংখ্য মানুষ আহত হয়েছে। প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায় মাদেইরার ফুঞ্চাল শহরে জনবহুল এক জায়গায় ধীরে ধীরে গাছটি ভেঙে পড়ছে। আর মানুষ দিগ্বিদিক শূন্য হয়ে পালানোর চেষ্টা করছে। নিহতদের মধ্যে দুই শিশু রয়েছে। পর্তুগিজ প্রধানমন্ত্রী অ্যান্তোনিও কস্তা নিহতদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন। মাদেইরা ইউরোপিয়ান পর্যটকদের জনপ্রিয় গন্তব্য।

 

মালির জাতিসংঘ ঘাঁটিতে জোড়া হামলায় নিহত ৯

মাথাভাঙ্গা মনিটর: মালির জাতিসংঘের দুটি ঘাঁটিতে সোমবার বন্দুকধারীদের সর্বশেষ হামলায় নয়জন নিহত হয়েছে। এক বিবৃতিতে জাতিসংঘ একথা জানিয়েছে। নিহতদের মধ্যে একজন শান্তিরক্ষী বাহিনীর সদস্য, একজন মালির সেনা, ছয়জন দেশটির নিরাপত্তাকর্মী ও একজন ঠিকাদার বলে জানা গেছে। মালির জাতিসংঘ মিশন থেকে ওই বিবৃতিতে বলা হয়, দেশটির মধ্যাঞ্চলীয় মোপতির দৌয়েন্তজায় ভোরে এক হামলায় শান্তিরক্ষী বাহিনীর ওই সদস্য ও মালির একজন সেনা নিহত হয়েছে। জাতিসংঘ পৃথক বিবৃতিতে জানায়, কয়েক ঘণ্টা পর বন্দুক ও গ্রেনেড নিয়ে ছয় ব্যক্তি মালির উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত তিম্বুকতুর জাতিসংঘ মিশন শিবিরের প্রবেশ পথে হামলা চালিয়েছে।

Leave a comment

Your email address will not be published.