বিদেশি টুকরো

কাতালোনিয়াকে স্বীকৃতি দিচ্ছে না কেউ

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন যুক্তরাষ্ট্র বা ইউরোপের বড় কোনো শক্তিই কাতালোনিয়ার স্বাধীনতাকে স্বীকৃতি দেবে না বলে জানিয়েছে। জার্মানি, ব্রিটেন, ফ্রান্সসহ অন্যান্য দেশগুলো স্পেনের প্রতি একাত্মতা প্রকাশ করেছে। তারা সাফ জানিয়ে দিয়েছে, স্পেনের অখণ্ডতা ও সংবিধান সমুন্নত দেখতে চায় তারা। যুক্তরাষ্ট্র কাতালোনিয়ার স্বাধীনতাকে স্বীকৃতি দেবে না জানিয়ে বলেছে, কাতালোনিয়া স্পেনের অখণ্ড অংশ। ব্রিটেন জানিয়েছে, স্পেনের অখণ্ডতা অটুট থাকুক এবং তাদের সংবিধান সমুন্নত থাকুক এটি তাদের প্রত্যাশা। দেশটির প্রধানমন্ত্রী টেরিজা মের একজন মুখপাত্র বলেন, যে গণভোটের ওপর ভিত্তি করে কাতালোনিয়া স্বাধীনতা ঘোষণা করেছে ওই গণভোট অবৈধ। স্পেনের সার্বভৌমত্বের প্রতি একাত্মতা প্রকাশ করেছে জার্মানি। অন্যদিকে স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানা রাহয়ের কাজের প্রতি সমর্থন জানিয়েছে ফ্রান্স।

হাতঘড়ির দাম দুই কোটি ডলার

মাথাভাঙ্গা মনিটর: রোলেক্স ব্রান্ডের ঘড়িটি ছিলো হলিউডের প্রয়াত অভিনেতা পল নিউম্যানের। তার স্ত্রী জোয়ান উডওয়ার্ড তাকে এই ঘড়িটি উপহার দিয়েছিলেন। তারা যখন একসাথে উইনিং ছবিটি করছিলেন তখন এই ঘড়িটি তাকে উপহার দেয়া হয়েছিলো। নিউ ইয়র্কে অনুষ্ঠিত এক নিলামে ঘড়িটি রেকর্ড মূল্যে বিক্রি হয়েছে। নিউম্যান ৮৩ বছর বয়সে ২০০৮ সালে মারা যান। কার রেসিং এর শখ ছিলো পল নিউম্যানের। এ সময় তিনি এই ঘড়িটি ব্যবহার করতেন। স্টেইনলেস স্টিলের তৈরি এই ঘড়িটি একজন ক্রেতা টেলিফোনে এক কোটি ৮০ লাখ ডলার দামে কিনে নেন। তার নাম প্রকাশ করা হয়নি। কিন্তু নিলামে তোলার আগে ধারণা করা হয়েছিলো যে ঘড়িটি হয়তো এক কোটি ডলারে বিক্রি হতে পারে। এর আগে কোনো হাতঘড়ি নিলামে এতো দামে কখনো বিক্রি হয়নি। তবে পাটেক ফিলিপের একটি পকেট ঘড়ি ২০১৪ সালে বিক্রি হয়েছিলো প্রায় আড়াই কোটি ডলারে।

নৌকা নষ্ট : মাস ধরে গভীর সমুদ্রে ঘুরপাক নারীর

মাথাভাঙ্গা মনিটর: ইঞ্জিন নষ্ট হওয়ায় গভীর সমুদ্রে টানা পাঁচ মাস নৌকাতে কাটাতে বাধ্য হয়েছেন যুক্তরাষ্ট্রের জেনিফার অ্যাপেল ও তাসা ফুইয়াভা নামে দুই নারী। অবশেষে নৌবাহিনী তাদের উদ্ধার করে। বেঁচে ফিরতে পারবেন কখনো ভাবতে পারেনি তারা। জানা গেছে, ২৩ মে হনলুলু থেকে নৌকায় অভিযান শুরু করেছিলেন জেনিফার অ্যাপেল ও তাসা ফুইয়াভা। মাঝ সমুদ্রে তাদের নৌকার ইঞ্জিন বন্ধ হয়ে যায়। কোনো ভাবেই সেটি চালু করতে পারেননি জেনিফাররা। আবহাওয়া খারাপ থাকায় স্যাটেলাইট ফোনও কাজ করছিলো না। সে কারণে বন্দরেরে সাথে যোগাযোগও করতে পারছিলেন না। দিকভ্রান্ত হয়ে সমুদ্রের একই জায়গায় ঘুরপাক খাচ্ছিলো তাদের নৌকা। টানা পাঁচমাস এভাবেই নৌকাতে কাটাতে বাধ্য হন জেনিফার ও তাসা। অভিযানের জন্য সাথে নেয়া খাবার খেয়েই কাটিয়েছেন। অবশেষে শুক্রবার তাদের উদ্ধার করে নৌবাহিনী। গত ৫ মাসে সমুদ্রের ভয়ঙ্কর সব অভিজ্ঞতার সাক্ষী হয়েছেন জেনিফার ও তাসা। তিন তিনটি সামুদ্রিক ঝড় ও হাঙরের হামলা মোকাবিলা করতে হয়েছে তাদের।

্যাম্পে হাঁটার সময় মারা গেলেন রাশিয়ান মডেল

মাথাভাঙ্গা মনিটর: একটি মডেলিং সংস্থার হয়ে চীনে মডেলিং করতে এসেছিলেন ভ্লাদা জুয়ুবা নামে এক রাশিয়ান তরুণী। র‌্যাম্পে হাটার সময় মঞ্চে পড়ে যান তিনি। আর সেখানেই তার মৃত্যু হয়। জানা গেছে, সম্প্রতি এশিয়ান ফ্যাশন শোতে অংশ নিতে চীনে যান ১৪ বছর বয়সী রাশিয়ান মডেল ভ্রাদা। শুক্রবার টানা ১৩ ঘণ্টা ধরে চলে অনুশীলন। আর এতে ক্লান্ত হয়ে পড়েন তিনি। অতিরিক্ত পরিশ্রমের কারণে র‌্যাম্পে হাঁটার সময় তিনি মঞ্চে পড়ে যান। হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা জানান, কোমায় চলে গেছেন ভ্রাদা। তার সংজ্ঞা আর ফেরেনি। পরে সেখানেই তার মৃত্যু হয়। সম্প্রতি একটি মডেলিং সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিলো ভ্রাদা। সেই সংস্থার হয়েই এশিয়ান ফ্যাশন উইকের র‌্যাম্পে এসেছিলেন তিনি।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *