বিদেশি টুকরো

পশ্চিমবঙ্গে মমতার পদত্যাগের দাবিতে বিজেপির বিক্ষোভ

মাথাভাঙ্গা মনিটর: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। একইসাথে স্বাস্থ্যমন্ত্রীরও পদত্যাগও চেয়েছে দলটি। গতকাল সোমবার এই দাবিতে বিজেপি স্বাস্থ্যভবন ঘেরাও করেছে। রাজ্যে ডেঙ্গু পরিস্থিতির মোকাবেলা করতে ব্যর্থ স্বাস্থ্যমন্ত্রী। এই অভিযোগ তুলে স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ চেয়ে স্বাস্থ্যভবনের সামনে বিক্ষোভ করে বিজেপি। করুণাময়ী থেকে বিজেপির ৫শ’ কর্মী মিছিল করে স্বাস্থ্যভবনের সামনে যান। সেখানেই কয়েক দফা দাবিসহ বিক্ষোভ দেখান তারা।  বিক্ষোভে নেতৃত্ব দেন বিজেপির মহিলা মোর্চার রাজ্য সভানেত্রী লকেট চট্টোপাধ্যায়, রাজ্য বিজেপির তিন সাধারণ সম্পাদক রাজু বন্দ্যোপাধ্যায়, দেবশ্রী চৌধুরী এবং সঞ্জয় সিংহ। পুলিশের ব্যরিকেড ভেঙে বিজেপি কর্মীরা স্বাস্থ্যভবনের সামনে এগিয়ে যান। স্বাস্থ্যভবনের গেটের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন। মুখ্যমন্ত্রী মমতার কুশপুত্তলিকা পোড়ানো হয়। গেটের সামনেই মশারি টাঙিয়ে প্ল্যাকার্ড হাতে ভিতরে বসে পড়েন তারা।

ভুল করে স্প্যানিশ নারী পর্যটককে হত্যা ব্রাজিল পুলিশের

মাথাভাঙ্গা মনিটর: ব্রাজিলের পুলিশ ভুল করে দেশটিতে ভ্রমণরত স্পেনের এক নারী পর্যটককে গুলি করে হত্যা করেছে। গত সোমবার এই পর্যটক ফাবেলা এলাকার সংঘাতময় একটি বস্তিতে ভ্রমণের সময় এই ঘটনা ঘটে। পুলিশ এ কথা জানায়। পুলিশ জানিয়েছে, তাদের বাধা উপেক্ষা করে একটি গাড়ি বস্তি এলাকাতে প্রবেশ করতে গেলে পুলিশ গুলি ছুঁড়ে। এতে ওই গাড়ির আরোহী নারী পর্যটক মারিয়া সেপারেনজা জিমেন্স (৬৭) প্রথমে আহত ও পরে হাসপাতালে নেয়ার পর সে মারা যায়। পরবর্তীতে পুলিশ জানতে পারে, গাড়িটি স্পেনের একজন নারী পর্যটকের। ঘটনার তদন্ত শুরু হয়েছে।

আফগানিস্তানে বিমান হামলায় ১৩ জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় ফারিয়াব প্রদেশে সরকারি বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ১৩ জঙ্গি নিহত হয়েছে। গতকাল মঙ্গলবার সামরিক বাহিনী এ কথা জানায়। অঞ্চলভিত্তিক সামরিক বাহিনীর মুখপাত্র নাসরাতুল্লাহ জমশিদি সিনহুয়াকে বলেন, প্রদেশের শিরিন তাগাব এলাকায় সোমবার সন্ধ্যায় এ বিমান হামলা চালানো হয়। এতে ১৩ জঙ্গি নিহত হয়। সূত্র জানায়, সেখানে অভিযান চালিয়ে তালেবান জঙ্গিদের চারটি গোপন আস্তানা এবং বিভিন্ন হামলার কাজে ব্যবহার করা তিনটি মটর সাইকেল গুঁড়িয়ে দেয়া হয়। তবে এ সামরিক অভিযানে কোন বেসামরিক লোক হতাহত হয়নি। এ ব্যাপারে তালেবানের পক্ষ থেকে কোন মন্তব্য পাওয়া যায়নি।

মিয়ানমারে বিশেষ দূত নিয়োগ কানাডার

মাথাভাঙ্গা মনিটর: রোহিঙ্গা ইস্যুতে চাপ সৃষ্টি করতে মিয়ানমারে একজন বিশেষ দূত নিয়োগ দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। গতকাল সোমবার এক বিবৃতিতে সাবেক এমপি বব রেই উইলকে বিশেষ দূত হিসেবে নিয়োগ দেয়ার কথা জানান প্রধানমন্ত্রী। এছাড়া দেশটিতে কানাডার মানবিক সহায়তা এবার দ্বিগুণ করারও ঘোষণা দেন তিনি। তিনি জানান, রোহিঙ্গাদের জন্য তার দেশ ৯ দশমিক ৫ মিলিয়ন ডলার সহায়তা দেবে। প্রধানমন্ত্রী ট্রুডো রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে এবং সার্বিক সংকট নিরসনে দূতকে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছেন। কিভাবে রোহিঙ্গাদের সর্বোচ্চ সহযোগিতা করা যায় সেই বিষয়েও ট্রুডোকে পরামর্শ দেবেন রেই। বিবৃতিতে প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের বর্তমান পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *