বিদেশি টুকরো

জাপানের নির্বাচনে শিনজো আবের বড় জয়

মাথাভাঙ্গা মনিটর: জাপানে আগাম নির্বাচনে প্রধানমন্ত্রী শিনজো আবে ও তার নেতৃত্বাধীন ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি বড় ধরনের জয় পেয়েছে। দেশটির দ্বিকক্ষবিশিষ্ট পার্লামেন্টের নিম্নকক্ষের ৪৬৫ আসনের মধ্যে ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) ও  জোটের  অপর দল কোমেইতো পার্টি মিলে ৩১৩ আসন পেয়েছে। খবর জাপান টাইমস ও সিএনএনের। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো কোনো প্রধানমন্ত্রী হিসেবে শিনজো আবে তিন দফায় ক্ষমতায় সবচেয়ে দীর্ঘমেয়াদ পার করবেন। সাধারণ নির্বাচনের স্বাভাবিক সময় অনুযায়ী,  আগামী বছর ভোট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু আবে সংসদ ভেঙে আগাম নির্বাচনের ঘোষণা দেন। নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে আবে দেশটির সংবিধান পরিবর্তনের উদ্যোগ নিচ্ছেন। এ জয়ের ফলে সংবিধান সংশোধনে তাদের আর কোনো বাধা থাকবে না। নির্বাচনে জয়ী হয়ে সোমবার টোকিওতে এক সংবাদ সম্মেলনে তার প্রতি আস্থা রাখার জন্য দেশবাসীকে ধন্যবাদ জানান শিনজো আবে।
তিনি বলেন, তার প্রধান কাজ হবে দেশবাসীর নিরাপত্তার স্বার্থে উত্তর কোরিয়া পাগলামীর সমুচিত  জবাব দেয়া।

 

 

ওভারব্রিজ সংস্কারে কোটি টাকা দিলেন শচিন

মাথাভাঙ্গা মনিটর: মুম্বাইয়ের এলফিনস্টোনে স্টেশনে পদপিষ্ট হয়ে মৃত্যুর ঘটনার পরিপ্রেক্ষিতে শহরে রেলের ফুট ওভারব্রিজ সংস্কারের জন্য নিজের সংসদ এলাকা উন্নয়ন তহবিল থেকে ২ কোটি টাকা মঞ্জুর করলেন রাজ্যসভা সদস্য শচিন টেন্ডুলকার। রেলমন্ত্রী পিযুষ গোয়েলকে লেখা চিঠিতে শচিন টেন্ডুলকার জানান, এই কাজের জন্য ২ কোটি টাকা বরাদ্দের অনুমোদন চেয়ে তিনি মুম্বাই সাবার্বান ডিস্ট্রিক্ট কালেক্টরকে অনুরোধ করেছেন। প্রসঙ্গত, গত ২৯ সেপ্টেম্বর ভারী বর্ষণ চলাকালে এলফিনস্টোন ও পারেল সাবআর্বান স্টেশনের মধ্যে সংযোগকারী ফুট ওভারব্রিজে পদপিষ্ট হয়ে ২৯ জনের মৃত্যু হয়। শচিন জানান, রেলের ফুটব্রিজ সংস্কারের জন্য ওয়েস্টার্ন ও সেন্ট্রাল রেলওয়েকে এক কোটি টাকা করে দেয়া হবে। এলফিনস্টোন স্টেশনের সাম্প্রতিক দুর্ঘটনা ছিল খুবই ভয়াবহ।

নাইজেরিয়ায় ত্রয়ী আত্মঘাতী হামলায় নিহত ১৩

মাথাভাঙ্গা মনিটর: নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় মাইদুগুরি নগরীতে গত রোববার ত্রয়ী আত্মঘাতী বোমা হামলায় ১৩ জন নিহত ও ১৬ জন আহত হয়েছে। তিন নারী এসব আত্মঘাতী বোমা হামলা চালায়। নিরাপত্তা সূত্র একথা জানায়। নাম প্রকাশ না করার শর্তে এক সামরিক সূত্র জানায়, প্রথম বোমা হামলাকারী বর্নো রাজ্যের রাজধানীতে একটি ছোট রেস্তোরাঁর সামনে তার শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটানোর পরপরই অপর দু’জনও তাদের শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়। এতে ১৩ জন নিহত ১৬ জন আহত হয়।

জাপানে টাইফুনের আঘাতে নিহত

মাথাভাঙ্গা মনিটর: জাপানে শক্তিশালী টাইফুন ‘ল্যান’-এর আঘাতে কমপক্ষে পাঁচজন নিহত ও ১০ জন আহত হয়েছেন। স্থানীয় সময় রোববার দিনগত রাত ৩টার দিকে সিজুয়োকা শহরে ঘণ্টায় ১৯৮ কিলোমিটার বেগে আঘাত হানে ঘূর্ণিঝড়টি। দেশটির আবহাওয়া অফিস জানায়, সোমবার সকালের দিকে রাজধানী টোকিওতে আঘাত হানতে পারে ‘ল্যান’। এ সময়টিই টোকিওতে সবচেয়ে ব্যস্ততম সময়। খবরে বলা হয়, নিহতদের দুজনই ফুকুওকা শহরের বাসিন্দা।
সোমবার পুরো জাপানে প্রায় ৩০০টি বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে। এর আগে রোববার বাতিল করা হয়েছিল ৫০০টি ফ্লাইট। এ ছাড়া কয়েকটি ট্রেন ও ফেরি চলাচলও বাতিল করা হয়েছে।

মহাজনের ঋণের ফাঁসে সপরিবারে আত্মহত্যার চেষ্টা

মাথাভাঙ্গা মনিটর: সুদখোর মহাজনের ঋণে ফেঁসে সপরিবারে আত্মহত্যার চেষ্টা চালিয়েছে এক দম্পতি। সোমবার দুপুরে ভারতের তামিলনাড়ু রাজ্যের তিরুনেলভেলি জেলার কালেক্টরেটে এ ঘটনা ঘটে। দগ্ধরা হলেন কালেক্টরেট এলাকার পি ইসাকিমুথু, তার স্ত্রী শুভলক্ষ্মী ও তাদের দুই কন্যা সন্তান। আশঙ্কাজনক অবস্থায় তাদের সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। ইসাকিমুথুর ভাই পি গোপী জানান, তার বৌদি মুথুলক্ষ্মী নামে এক মহাজনের কাছ থেকে আট মাস আগে ১ লাখ ৪৫ হাজার টাকা ধার নিয়েছিলেন। এরপর সুদসহ ২ দুই ৩৪ হাজার টাকা মহাজনকে ফেরত দেয়া হয়। কিন্তু মহাজন দাবি করেন-  সুদ বাবদ ২ লাখ ৩৪ হাজার টাকা ফেরত দিয়েছে ইসাকিমুথুর পরিবার। এখনো আসল বাবদ ১ লাখ ৪৫ হাজার টাকা ফেরত দিতে হবে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *