বিদেশি টুকরো

জঙ্গিবাদে অর্থায়নের অভিযোগে জাকির নায়েকের বিরুদ্ধে চার্জশিট

মাথাভাঙ্গা মনিটর: জাকির নায়েকের বিরুদ্ধে চলতি সপ্তাহে জঙ্গিবাদে অর্থায়ন ও মানি লন্ডারিং অভিযোগের চার্জশিট প্রদান করতে যাচ্ছে ভারতের ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। সংস্থাটি জানিয়েছে, গত বছরের জুলাইয়ে ভারত ত্যাগ করা নায়েকের বিরুদ্ধে চার্জশিট প্রদানের সমস্ত আনুষ্ঠানিকতা শেষ হয়েছে এবং চলতি সপ্তাহে তা একটি বিশেষ কোর্টে উপস্থাপন করা হবে। ৫১ বছর বয়সী জাকির নায়েকের বিরুদ্ধে জঙ্গিবাদ ও মানি লন্ডারিং অভিযোগের তদন্ত করছে এনআইএ। ঢাকায় হোলি আর্টিজান বেকারির জঙ্গিরা জাকির নায়েকের বক্তব্যে অনুপ্রাণিত এমন অভিযোগ আসার পরে আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারিতে পড়েন তিনি। গত বছরের নভেম্বরে মুম্বাইয়ে জাকির নায়েকের বিরুদ্ধে বিভিন্ন ফৌজদারি ধারায় মামলা করে এনআইএ। তার মুম্বাইভিত্তিক এনজিও ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে বেআইনি ঘোষণা করেছে ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়া তার পিস টিভির সম্প্রচারও বন্ধ করা হয়। বর্তমানে সৌদি আরবে থাকা জাকির নায়েক সেখানে নাগরিকত্ব পেয়েছেন বলে শোনা যায়, তবে সেটি এখনো নিশ্চিত করা যায়নি।

রেকর্ড দামে বিক্রি হলো টাইটানিকের চিঠি

মাথাভাঙ্গা মনিটর: ব্রিটিশ জাহাজ টাইটানিকের যাত্রী আমেরিকান ব্যবসায়ী অস্কার হলভারসন জাহাজটি ডুবে যাবার আগের দিন অর্থাৎ ১৩ই এপ্রিল ১৯১২ তার মাকে একটি চিঠি লিখেছিলেন। এবার সেটিই নিলামে রেকর্ড দামে বিক্রি হয়েছে। জানা গেছে, চিঠিটি ১২৬ হাজার ডলারে বিক্রি হয়। টাইটানিকের নোটপেপারে লেখা একমাত্র ওই চিঠিটি উত্তর আটলান্টিকের পানিতে ডুবে থাকলেও ভালো অবস্থাতেই ছিল। ব্রিটিশ এক নাগরিকের কাছে এটি বিক্রি করা হয়, ওই ব্যক্তি টেলিফোনে নিলামে অংশ নিয়েছিলেন। নিলামদার অ্যান্ড্রু অ্যালড্রিজ বলছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই ব্রিটিশ ক্রেতা ‘ইতিহাসের অভিনব সব জিনিস সংগ্রহে রাখেন।’ উল্লেখ্য, হলভারসন ও তার স্ত্রী ম্যারি সাউদাম্পটন থেকে টাইটানিকে উঠেছিলেন, তাদের বাড়ি নিউইয়র্কে ফিরে যাবার কথা ছিলো তাদের। মায়ের কাছে লেখা হলভারসনের চিঠিতে ছিলো টাইটানিক ও এর যাত্রীদের কিছু বর্ণনা। ‘জাহাজটা বিশাল বড় এবং দেখতে রাজকীয় হোটেলের মতো। বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি জন জ্যাকব অ্যাস্টর ও তার স্ত্রীও রয়েছে আমাদের সাথে। কোটি কোটি টাকা থাকলেও তিনি দেখতে আর ১০টা সাধারণ মানুষের মতোই। ডেকের বাইরে তিনি আমাদের সাথে বসে আছেন।’

পাকিস্তানে নিরাপত্তা বাহিনীর অভিযানে জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর সদস্যরা দক্ষিণাঞ্চলের বন্দর নগরী করাচিতে গতরাতে সফল অভিযান চালিয়ে ৮ জঙ্গিকে হত্যা করেছে। কর্মকর্তারা গতকাল রোববার এ কথা জানিয়েছেন। আধাসামরিক বাহিনীর রেঞ্জার এবং সন্ত্রাসবিরোধী বিভাগের পুলিশ সদস্যরা গোপন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে নগরীর বলদিয়া টাউন এলাকায় যৌথ অভিযান চালায়। সন্দেহভাজন সন্ত্রাসীরা সেখানে ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে এ তথ্যের ভিত্তিতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলো ওই এলাকা ঘিরে রাখে এবং জঙ্গিদের আত্মসমর্পণের নির্দেশ দেয়। তবে জঙ্গিরা আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের লক্ষ্য করে গুলি চালায় এতে আইন-শৃঙ্খলা সংস্থার তিন সদস্য আহত হয়।

দাদিদেরসুন্দরী প্রতিযোগিতা

মাথাবাঙ্গা মনিটর: সুন্দরী প্রতিযোগিতার কথা শুনলেই একদল সুন্দরী তরুণীর ছবিই মনে ভেসে ওঠে। কিন্তু যুক্তরাষ্ট্রের আটলান্টিক সিটিতে গত বৃহস্পতিবার হয়ে গেলো এক ভিন্নধর্মী সুন্দরী প্রতিযোগিতা। এ সুন্দরী প্রতিযোগিতাটি ছিলো নানি-দাদিদের বয়সীদের নিয়ে। রীতিমতো জমকালো পোশাকে সুসজ্জিত হয়ে নানি-দাদিরা অংশ নেন মিস সিনিয়র আমেরিকা ২০১৭-তে। যে বয়সটাকে প্রথাগতভাবে মনে হয় অসুখ-বিসুখে বিছানায় পড়ে থাকা কিংবা হুইল চেয়ারে চলাফেরার, সেই বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে তারা তাদের সৌন্দর্য ও ব্যক্তিত্বের ঝলক দেখালেন। এ বছরের মিস সিনিয়র আমেরিকার খেতাব জিতে নেন ৭৩ বছর বয়স্ক নিউ জার্সির ক্যারোলিন স্লেড হার্ডেন। উচ্ছ্বসিত হার্ডেন বলেন, এ বয়স হচ্ছে মার্জিত সৌন্দর্যের। এটি কেবল শুরু, শেষ না। দুই সন্তানের এ জননীর তিনজন পৌত্র ও একজন প্রপৌত্র রয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *