বিদেশি টুকরো

কাশ্মীরের যুদ্ধক্ষেত্রে সৈনিকদের মিষ্টিমুখ করালেন মোদী

মাথাভাঙ্গা মনিটর: প্রতি বছরের মতো এ বারের দিওয়ালিও সৈনিকদের সাথে কাটিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতের গণমাধ্যমসূত্রে জানা গেছে, মোদী গতকাল বৃহস্পতিবার সকালেই শ্রীনগর থেকে প্রায় ১২৩ কিলোমিটার দূরের গুরেজে পৌঁছান। সেখানে তিনি সৈনিকদের সঙ্গে শুভেচ্ছা এবং মিষ্টি বিনিময় করেন। এসময় তার সঙ্গে ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপীন রাওয়াতসহ উর্ধ্বতন সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ দিন সেনা সদস্যদের সঙ্গে প্রায় ২ ঘণ্টা কাটানোর পর মোদী তার অনুভূতির কথা জানান। তিনি বলেন, এ যেন পরিবারের সঙ্গে সময় কাটানো। এমন ভালো সময় কাটানোর পর নতুন উদ্যম পাওয়া যায়। সৈনিকরা নিয়মিত ইয়োগা অনুশীলন করে শুনে খুশি হন ভারতের প্রধানমন্ত্রী। দিওয়ালির সময়ে এই নিয়ে দ্বিতীয় বার জম্মু-কাশ্মীর সফরে গেলেন মোদী।

মেয়ে-জামাতাসহ অভিযুক্ত নওয়াজ

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের একটি আদালত দুর্নীতির অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত করেছেন। পানামা পেপার কেলেঙ্কারি সংক্রান্ত এই মামলায় গতকাল বৃহস্পতিবার আদালত এ নির্দেশ দিয়েছেন। এ মামলায় দোষী সাব্যস্ত হলে তার কারাদণ্ড হতে পারে। নাম প্রকাশ না করার শর্তে একজন জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা নওয়াজ শরিফকে অভিযুক্ত করার খবর নিশ্চিত করেছেন। বার্তা সংস্থা এএফপিকে তিনি জানিয়েছেন, নওয়াজের পাশাপাশি তার মেয়ে মরিয়ম ও জামাতা (অব.) ক্যাপ্টেন মোহাম্মদ সফদারও অভিযুক্ত হয়েছেন। মূলত লন্ডনে থাকা তাদের সম্পদের কারণেই এ অভিযোগ আনা হয়েছে। নওয়াজ শরিফ বর্তমানে লন্ডনে আছেন। তার স্ত্রী কুলসুম ক্যানসারে আক্রান্ত। লন্ডনে তার চিকিৎসা চলছে। আদালতে নওয়াজের আইনজীবী বলেন, তার মক্কেলরা নির্দোষ। তিনি আরও বলেন, এসব অভিযোগের কোনো ভিত্তি নেই।

আফগানিস্তানে সামরিকঘাঁটিতে তালেবানের হামলা : নিহত ৪৩

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশের একটি সামরিকঘাঁটিতে হামলা চালিয়েছে তালেবান বিদ্রোহীরা। এতে অন্তত ৪৩ আফগান সেনা নিহত হয়েছেন। এ ছাড়া আরও অন্তত ২৪ সেনা আহত হয়েছেন বলে সূত্রের বরাতে জানিয়েছে সংবাদ সংস্থা টোলো নিউজ। বেশ কয়েক ঘণ্টা ধরে গোলাগুলির পর দুটি আত্মঘাতী গাড়িবোমার বিস্ফোরণের পর ব্যাপক হতাহতের ঘটনা ঘটে। বুধবার রাতে হামলা শুরু হয় বলে জানান প্রাদেশিক পরিষদের সদস্য খালিদ পাশতুন। তিনি জানান, ৪৩ জন নিহত হয়েছেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র দৌলত ওয়াজিরি হামলার খবর নিশ্চিত করেছ। তবে হতাহতের সংখ্যা সম্পর্কে মন্তব্য করতে অস্বীকার করেছেন তিনি। সংবাদমাধ্যমে দেয়া এক বিবৃতিতে তালেবান এ হামলার দায় স্বীকার করেছে।

মালয়েশিয়ায় মিললো মানুষমুখী অদ্ভুত প্রাণীর সন্ধান

মাথাভাঙ্গা মনিটর: পৃথিবীতে কতই না আজব প্রাণীর বসবাস। তার কতটুকুই বা আমরা জানি আর চিনি। যখনই নতুন কিছু দেখি তা নিয়ে আমাদের মধ্যে কাজ করে রহস্য ও আকর্ষণ, আর এসবের সমন্বয়ে গজায় গল্পের ডালপালা। সম্প্রতি নেট দুনিয়ায় ছড়িয়ে পড়ে খবরের সঙ্গে দেয়া অদ্ভুত দর্শন প্রাণীটির ছবি। আর এ নিয়েই ঘটছে রহস্য। আন্তর্জাতিক সংবাদমাধ্যম মিররে প্রকাশিত খবর অনুযায়ী, সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ঘিরে ঘুরছে প্রাণীটির ছবি। এমনকি কয়েক জায়গায় প্রকাশ পেয়েছে এর ভিডিও। সেগুলোয় জানানো হয়েছে, মালয়েশিয়ায় নাকি সন্ধান মিলেছে এ অদ্ভুত প্রাণীর। ছবিতে দেখা গেছে, প্রাণীটির শারীরিক গঠন অনেকটা বিড়ালের মতো। চারটে পা, একটি লেজও রয়েছে। আবার মুখটা মানব শিশুর মতো। এখনও প্রাণীটির সত্যি অস্তিত্ব নিয়ে রয়েছে ধোঁয়াশা। অনেকের মন্তব্য- নিছক ফোটোশপের কারসাজি। আবার যারা ভিডিও দেখেছেন, তারা পুরোপুরি অবিশ্বাসও করতে পারছেন না।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *