বিদেশি টুকরো

আসাম থেকে বিতাড়িত হবে ৩০ লাখ বাঙালি

মাথাভাঙ্গা মনিটর: উত্তর-পূর্ব ভারতের বিজেপি শাসিত রাজ্য আসাম ‘বিদেশি’ ইস্যুতে ফের উত্তপ্ত হতে চলেছে। চলতি বছরেই ৩০ লাখ বাঙালির গায়ে সরকারিভাবে পড়তে চলেছে বিদেশি তকমা। তাই তাদের রাজ্য থেকে বের করে দেয়া ছাড়া আর কোনো পথই খোলা থাকছে না আসাম সরকারের হাতে। কিন্তু ৩০ লাখ মানুষ যাবে কোথায়, এর কোনো উত্তর নেই। বর্তমান মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের ছেড়ে আসা ছাত্রসংগঠন নিখিল আসাম ছাত্র সংস্থা বা আসু দাবি করেছে বিদেশি বিতাড়নে কোনো রকম ঢিলেমি তারা বরদাশত করবে না। হিন্দু-মুসলিম নির্বিশেষে নাগরিকত্ব প্রমাণে ব্যর্থ সবাকেই রাজ্যছাড়া করতে হবে।
ভারতে একমাত্র আসামেই রয়েছে ন্যাশনাল রেজিস্ট্রার অব সিটিজেনশিপ (এনআরসি)। এআরসির সমন্বয়ক প্রতীক হাজেলা সম্প্রতি দেশের সর্বোচ্চ আদালতে পেশ করেছেন এনআরসির খসড়া তালিকা। তাঁর দেওয়া তালিকামতে, আসামের বাসিন্দাদের মধ্যে প্রায় ৩০ লাখের নাগরিকত্ব অবৈধ। কিন্তু কিসের ভিত্তিতে তিনি এ তথ্য দিলেন বা নাগরিকত্বের সংজ্ঞাটাই বা কী, তা নিয়ে কোনো তথ্য এখনো জানা যায়নি।

পাকিস্তানে আত্মঘাতী হামলায় নিহত আহত ২২

মথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কোয়েটা নগরীতে গতকাল বুধবার সকালে আত্মঘাতী বোমা হামলায় নিরাপত্তা বাহিনীর কমপক্ষে ৭ সদস্য নিহত ও আরও ২২ জন আহত হয়েছে। নিরাপত্তা বাহিনীর একটি গাড়ি লক্ষ্য করে এ বোমার বিস্ফোরণ ঘটানো হয়। স্থানীয় উর্দু টিভি চ্যানেল বুধবার এ খবর জানায়। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটা এলাকায় নিরাপত্তা বাহিনী গাড়িতে করে নিয়মিত টহলদানকালে স্থানীয় সময় সকাল ৯টা ১৫মিনিটের দিকে এ হামলা চালানো হয়। এ হামলার পরপরই পুলিশ ও আধা-সামরিক বাহিনীর সদস্যরা বিস্ফোরণ স্থলে পৌঁছায়। হতাহতদের হাসপাতালে নেয়া হয়েছে। এখন পর্যন্ত কোনো গ্রুপ এ হামলার দায় স্বীকার করেনি।

কেনিয়ায় নির্বাচন কমিশনারের পদত্যাগ

মাথাভাঙ্গা মনিটর: কেনিয়ায় আটজন নির্বাচন কমিশনারের একজন বুধবার পদত্যাগ করেছেন। সহকর্মীদের বিরুদ্ধে রাজনৈতিক পক্ষপাতের অভিযোগ তুলে তিনি বলেছেন, দেশটির আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন বিশ্বাসযোগ্য হবে না। নিউইয়র্ক থেকে দেয়া এক বিবৃতিতে রোসেলিন আকম্বি বলেন, ‘নির্বাচন কমিশনে বর্তমানে যে অবস্থা বিরাজ করছে তাতে এটি নিশ্চিত করে বলা যাচ্ছে না যে, ২০১৭ সালের ২৬ অক্টোবরের প্রেসিডেন্ট নির্বাচন বিশ্বাসযোগ্য হবে। আমি এ ধরণের প্রহসনের নির্বাচনের অংশ হতে চাই না।’

গাড়ি থামিয়ে গুলি করে গায়িকাকে হত্যা

মাথাভাঙ্গা মনিটর: কয়েক দিন আগেই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি ভিডিও পোস্ট করে খুনের হুমকি পাওয়ার কথা জানিয়েছিলেন গায়িকা হর্ষিতা দাহিয়া। শেষমেশ তার আশঙ্কাই সত্যি হল। তবে তা যে এমন মর্মান্তিক হবে কে জানত। গত মঙ্গলবার দুষ্কৃতকারীর গুলিতে খুন হন হরিয়ানার ২২ বছরের গায়িকা হর্ষিতা দাহিয়া। হরিয়ানার পানিপথ জেলার পুলিশ সুপার রাহুল শর্মা জানিয়েছেন,  জেলার চমরাড়া গ্রামে একটি জলসায় গিয়েছিলেন হর্ষিতা। সেখানে তার গানের অনুষ্ঠান ছিল। অনুষ্ঠান শেষে বিকাল ৪টায় গাড়িতে করে বাড়ি ফিরছিলেন তিনি। সঙ্গে ছিলেন তার দুই সহযোগী ও ড্রাইভার। দিল্লির নরেলা এলাকায় বাড়ি হর্ষিতার। আচমকাই অন্য একটি গাড়ি পেছন থেকে এসে তাদের গাড়ির সামনে এসে দাঁড়ায়। গাড়ি থেকে নেমে আসে অজ্ঞাত পরিচয় দুই সশস্ত্র দুষ্কৃতকারী। হর্ষিতার ড্রাইভার ও তার সহযোগীকে গাড়ি থেকে নেমে দাঁড়াতে বলেন তারা। ওই তিনজন গাড়ি থেকে নেমে দাঁড়ালে হর্ষিতাকে লক্ষ্য করে গুলি চালায় দুষ্কৃতকারীরা। ৬টি গুলি লাগে হর্ষিতার ঘাড় ও কপালে। ঘটনাস্থলেই মারা যান তিনি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *