বিদেশি টুকরো

পাকিস্তানের ২৬১ এমপি বরখাস্ত

মাথাভাঙ্গা মনিটর: যথাসময়ে সম্পদের তথ্য দিতে ব্যর্থ হওয়ায় পাকিস্তানের ২৬১ এমপিকে সাময়িক বরখাস্ত করেছে দেশটির নির্বাচন কমিশন। সোমবার তাদের বরখাস্তের প্রজ্ঞাপন জারি করা হয়। তবে এমপিরা সম্পত্তির তথ্য দাখিল করলে এই বরখাস্ত প্রত্যাহার হবে। প্রজ্ঞাপন অনুসারে দেশটির পার্লামেন্টের ৭ সিনেটর, জাতীয় পরিষদের ৭১ এমএনএ, পাঞ্জাবের ৮৪, সিন্ধুর ৫০, খাইবার পাখতুনখাওয়ার ৩৮ ও বেলুচিস্তানের ১১ এমপির সদস্য পদ বাতিল করেছে ইসিপি। পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) সংসদ সদস্যদের ৩০ সেপ্টেম্বরের মধ্যে সম্পদের পূর্ণ বিবরণ দাখিলের নির্দেশ দিয়েছিলো। দেশটির গণপ্রতিনিধিত্ব আইন ৪২ এ ধারায় এই বিবরণ চাওয়া হয়েছিলো। প্রজ্ঞাপন জারির পর থেকে এমপিদের বরখাস্ত কার্যকর হবে বলে জানিয়েছে ইসিপি।  এর আগে সম্পদের তথ্য গোপন করায় পাকিস্তানের সুপ্রিমকোর্ট দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অযোগ্য ঘোষণা করেছিলেন। অযোগ্য ঘোষণার পর নওয়াজ শরিফ পদত্যাগ করেন। গত বছর সম্পদের তথ্য দিতে না পারায় ৩৩৬ সংসদ সদস্যকে বরখাস্ত করা হয়েছিলো।

 

কুয়েতে এসি বিস্ফোরণে মা-সন্তানসহ ৫ বাংলাদেশির মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতের একটি আবাসিক ভবনের এসির কমপ্রেসার বিস্ফোরণে শ্বাসরুদ্ধ হয়ে বাংলাদেশি একটি পরিবারের পাঁচ সদস্যের মৃত্যু হয়েছে। গত সোমবার বাংলাদেশ সময় বিকেল পাঁচটায় কুয়েত শহরের সালমিয়াত এলাকায় এ দুর্ঘটনাটি ঘটে। নিহতরা হলেন- মৌলভীবাজারের কমলগঞ্জের জুনেদ মিয়ার স্ত্রী রোকেয়া বেগম, দুই ছেলে ফাহাদ ও ইমাদ এবং দুই মেয়ে জামিলা ও নামিলা। তবে বাসার বাইরে থাকায় প্রাণে রক্ষা বেঁচে গেছেন জুনেদ মিয়া। তাদের বাড়ি কমলগঞ্জ উপজেলার কমলগঞ্জ সদর ইউনিয়নের কান্দিগাঁও গ্রামে। কান্দিগাঁও গ্রামের মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন জানান, জুনেদ মিয়া স্ত্রী রোকেয়া বেগম ও ৪ সন্তান নিয়ে দীর্ঘ ১৫ বছর ধরে কুয়েতে বসবাস করছেন। সোমবার বিকেলে জুনেদ মিয়া বাসার বাইরে থাকাকালীন সময়ে আকস্মিকভাবে বাসার এসির কম্প্রেসার বিস্ফোরণ ঘটে। এতে ধোঁয়াই শ্বাসরুদ্ধ হয়ে পরিবারের ওই পাঁচজনের মৃত্যু হয়। নিহতদের মৃতদেহ কুয়েতের মোবারক আল কবির হাসপাতালে রাখা হয়েছে।

 

আফগানিস্তানে পুলিশ প্রশিক্ষণ কেন্দ্রে হামলায় নিহত ১৫

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় একটি শহরের পুলিশ প্রশিক্ষণ কেন্দ্রে আত্মঘাতী বোমা ও বন্দুক হামলায় ১৫ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। গতকাল মঙ্গলবার পাখতিয়া প্রদেশের রাজধানী গার্দিজের কেন্দ্রে এ ঘটনা ঘটে। হামলার পর তালেবানরা এক টুইটে এ হামলার দায় স্বীকার করেছে। পুলিশ প্রশিক্ষণ কেন্দ্রটি পাকিস্তানের সীমান্তঘেঁষা এলাকায় অবস্থিত। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিবৃতিতে বলা হয়, একটি বিস্ফোরক ভর্তি গাড়িতে আত্মঘাতী বিস্ফোরণ ঘটানো হয়। এর মাধ্যমে বন্দুকধারীদের হামলার সুযোগ তৈরি করা হয়। পাখতিয়া প্রদেশের কাউন্সিল মেম্বার আল্ লাহ মীর বাহরাম জানান, বন্দুকধারীদের একটি দল কম্পাইন্ডের মধ্যে প্রবেশ করেছে। সেখানে গোলাগুলি এখনো চলছে বলে জানান। এ হামলাটি আফগানিস্তানে বিরোধীদের চালানো সর্বশেষ হামলা।

 

নাইজেরিয়ায় সাম্প্রদায়িক সহিংসতায় নিহত ২০

মাথাভাঙ্গা মনিটর: নাইজেরিয়ার মধ্যাঞ্চলীয় প্লাতেয়াউ রাজ্যে নতুন করে ছড়িয়ে পড়া সাম্প্রদায়িক সহিংসতায় কমপক্ষে ২০ জন নিহত হয়েছে। দেশটির প্রেসিডেন্ট সোমবার রাতে বলেছেন, পুলিশ ও সেনা সদস্যদের হস্তক্ষেপে সহিংসতা নিয়ন্ত্রণে এসেছে। নাইজেরিয়ার মধ্যাঞ্চলে গোচারণের অধিকার নিয়ে দীর্ঘদিন ধরে প্রতিদ্বন্দ্বী বিভিন্ন পক্ষের মধ্যে লড়াই চলছে। এ নিয়ে গত সপ্তাহান্তের সর্বশেষ ব্যাপক সহিংসতায় কমপক্ষে ২০ জন নিহত হয়েছে বলে ফুলানি রাখালরা ধারণা করছে। সরকারি এক বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি প্লাতেয়াউ রাজ্যে সম্প্রতি ২০ জন নিহত হওয়ার খবরে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। বিবৃতিতে এটিকে কতিপয় রাখালের প্রতিশোধমূলক হামলা হিসেবে বর্ণনা করা হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *