বিদেশি টুকরো

বাংলাদেশ-সিঙ্গাপুরের দু’টি সমঝোতা স্মারক স্বাক্ষর

মাথাভাঙ্গা মনিটর: বাংলাদেশ ও সিঙ্গাপুর গতকাল পিপিপি এবং বিমান চলাচল সংক্রান্ত দুটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে। স্মারক দুটি হচ্ছে, পাবলিক-প্রাইভেট অংশীদারিত্ব (পিপিপি) বিষয়ক সমঝোতা স্মারক এবং এয়ার সার্ভিস ম্যানেজমেন্ট সংক্রান্ত কনফিডেন্সিয়াল সমঝোতা স্মারক। সিঙ্গাপুরের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কার্যালয় ইস্তানায় দু’দেশের প্রধানমন্ত্রীর মধ্যে আনুষ্ঠানিক বৈঠক শেষে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুংয়ের উপস্থিতিতে স্মারকগুলো স্বাক্ষরিত হয়।

স্ত্রী ঘরে ঢুকতে না দেয়ায় অনশনে স্বামী!

মাথাভাঙ্গা মনিটর: স্ত্রী ঘরে ঢুকতে না দেয়ায় বাড়ির সামনেই অনশনে বসেন প্রবীর সাহা নামে এক ব্যক্তি। ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের শিলিগুঁড়িতে এমন ঘটনা ঘটেছে। গত রোববার সকালে শিলিগুঁড়ির সূর্যসেন কলোনিতে প্রবীর সাহা নামে তার বাড়ির সামনে অনশনে বসেন। পাশেই স্ত্রীর ছবিসহ নানা অভিযোগ লেখা রয়েছে।

এক বজ্রপাতেই নিহত ১৬ : হাসপাতালে ভর্তি ১৪০

মাথাভাঙ্গা মনিটর: রুয়ান্ডার গির্জায় একটি মাত্র বজ্রপাতেই ১৬ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও ১৪০ জন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত শনিবার দেশটির দক্ষিণে পাহাড়ি শহর নিয়ারুগুরুর সেভেন্থ-ডে অ্যাডভান্টিস্ট চার্চে এ দুর্ঘটনা ঘটে।

ওই গির্জায় বজ্রপাত নিরোধক কোনো দণ্ড ছিলো না। এ কারণেই ভয়াবহ এই প্রাণহানির ঘটনা ঘটেছে।

ভিয়েনায় ইরানি রাষ্ট্রদূতের বাসায় হামলার চেষ্টা, গুলিতে যুবক নিহত

মাথাভাঙ্গা মনিটর: অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানি রাষ্ট্রদূতের বাসভবনের বাইরে পুলিশের গুলিতে এক যুবক নিহত হয়েছেন। স্থানীয় সময় রোববার দিনগত মধ্যরাতে ওই যুবক চাকু নিয়ে ইরানি রাষ্ট্রদূতের বাসভবনে ঢোকার চেষ্টা করেন। এতে বাধা দেয়ায় বাসভবনের নিরাপত্তারক্ষীর ওপর হামলা চালান তিনি।

যুক্তরাজ্যে ইরানি রাষ্ট্রদূতকে হত্যার হুমকি

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাজ্যে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হামিদ বায়েদিনেজাদকে একটি উগ্র ধর্মীয় গোষ্ঠীর সন্ত্রাসীরা হত্যার হুমকি দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ গোষ্ঠীটি সম্প্রতি লন্ডনে ইরানি দূতাবাসে হামলা চালিয়েছিল বলে জানা গেছে।

নিজের টুইটার অ্যাকাউন্টে এমন অভিযোগ করেছেন বায়েদিনেজাদ। টুইটে হুমকিদাতাকে হোসেইন মারাসি কাজভিনি বলে উল্লেখ করেছেন। এছাড়া ওই ব্যক্তির ছবি ও তাকে দেয়া হুমকিগুলো তুলে ধরেছেন ইরানি রাষ্ট্রদূত।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে বোরকা নিষিদ্ধ

মাথাভাঙ্গা মনিটর: ইন্দোনেশিয়ার একটি ইসলামিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রীদের বোরকা পরা নিষিদ্ধ করেছে। জাভার ইয়োগাকার্তা শহরে অবস্থিত ‘দ্য স্টেট ইসলামিক ইউনিভার্সিটি’ তাদের ক্যাম্পাসে মৌলবাদী চিন্তা-চেতনাকে রুখতেই এই সিদ্ধান্ত নিয়েছে। তবে এ সিদ্ধান্তের ফলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অনেক সমালোচনার মুখে পড়তে হয়েছে। খবর জাকার্তা টাইমসের বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, বোরকা পরা ছাত্রী এবং মৌলবাদী দলগুলো সুস্থ শিক্ষাদানে বাধা সৃষ্টি করছে।

ভারতের কুখ্যাত সন্ত্রাসী ছিলেন নাথুরাম গডসে

মাথাভাঙ্গা মনিটর: ভারতে মহাত্মা গান্ধীকে হত্যাকারী নাথুরাম গডসে কুখ্যাত সন্ত্রাসী ছিলেন বলে মন্তব্য করেছেন মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিনপ্রধান ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি এমপি। গত শনিবার বিজেপি শাসিত মহারাষ্ট্রের পুনেতে এক জনসমাবেশে ভাষণ দেয়ার সময় তিনি এ মন্তব্য করেন।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *