বিদেশি টুকরো

নাগাল্যান্ড বিজেপি-জোটের, মেঘালয়ে কংগ্রেস-বিজেপির হাড্ডাহাড্ডি লড়াই

মাথাভাঙ্গা মনিটর: ভারতের তিন রাজ্যের নির্বাচনের ফলাফল ইতোমধ্যে চলে এসেছে। এর মধ্যে ২৫ বছরের বাম ক্ষমতার অবসানে ত্রিপুরায় ঐতিহাসিক জয় পেয়েছে বিজেপি। অন্যদিকে মেঘালয় নিয়ে চলছে টানটান উত্তেজনা। তবে নাগাল্যান্ডের ক্ষমতা বিজেপির হাতে গেল। মেঘালয়ে বিজেপি এবং এনপিপি আলাদাভাবে লড়লেও একসঙ্গে সরকার গড়ার সমঝোতা হয়ে রয়েছে আগে। ভোট গণনার শুরুতে এই দুই দল মিলিয়ে প্রথমে ক্ষমতাসীন কংগ্রেসের থেকে অনেকটাই এগিয়ে ছিলো। কিন্তু সময় যতো এগোচ্ছে কখনও বিজেপি-এনপিপি জোটের চেয়ে অনেকটাই এগিয়ে যায় কংগ্রেস। সবশেষ মেঘালয়ের ৬০ আসনের মধ্যে কংগ্রেস পেয়েছে ২১টি আসন, এনপিপি ১৫টি, বিজেপি ৬, অন্যান্য ১৭। সে হিসেবে কংগ্রেস একাই পেল ২১টি আসন, অন্যদিকে বিজেপি ও এনপিপির মিলিত আসনও ২১। সেক্ষেত্রে আসন সংখ্যা সমান সমান।

সিরিয়ার গৌতায় সরকারি বাহিনীর বিমান হামলা অব্যাহত

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়া ও রুশ বাহিনী বিদ্রোহী নিয়ন্ত্রিত পূর্ব গৌতা অঞ্চলে বৃহস্পতিবারও সামরিক অভিযান চালিয়েছে। সেখানে বিদ্রোহীদের চাপের মুখে রাখতে তারা এ অভিযান চালায়। সেখানে বিতর্কিত এক তরফা যুদ্ধবিরতির কারণে মানবিক ত্রাণ সরবরাহের গুরুত্বপূর্ণ পদক্ষেপ ব্যর্থ হয়েছে। হামলার কারণে ত্রাণ ভর্তি ৪০টিরও বেশি ট্রাক অবরুদ্ধ এ অঞ্চলে বসবাস করা চার লাখ লোকের কাছে পৌঁছুতে পারেনি। ফলে অস্ত্রবিরতি দ্রুত বাস্তবায়নের জন্য জাতিসংঘ নতুন করে আহবান জানিয়েছে।

এদিকে সোমবার মস্কো দিনে পাঁচ ঘণ্টা অস্ত্রবিরতি পালনের ঘোষণা দেয়ায় বোমাবর্ষণ অনেকটা কমে এসেছে। এরআগে মাত্র কয়েকদিনের বোমাবর্ষণে কয়েকশ’ লোক নিহত হয়। এতে বিশ্বব্যাপী সমালোচনার ঝড় ওঠে।

বুরকিনা ফাসোতে সামরিক সদরদপ্তর ও ফরাসি দূতাবাসে হামলায় নিহত ৭

মাথাভাঙ্গা মনিটর: পশ্চিমা আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে জঙ্গি হামলায় অন্তত ৭ জন নিহত হয়েছে। ছয় হামলাকারীও নিরাপত্তা বাহিনীর গুলিতে মারা গেছে। গত শুক্রবার দেশটির রাজধানী ওয়াগাদুগুতে সামরিক সদরদফতর ও ফরাসি দূতাবাসে হামলার ঘটনা ঘটে। দেশটির পুলিশ জানিয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের কাছেই হামলার ঘটনা ঘটেছে। সরকার এক বিবৃতিতে জানিয়েছে, নিরাপত্তা বাহিনীর সাত সদস্য নিহত এবং ৬ জন আহত হয়েছে। দূতাবাসে চার হামলাকারী এবং সদরদফতরে দুই হামলাকারী নিহত হয়েছে। দুটি স্থানে একইসঙ্গে গুলি চালানো হয় এবং বিস্ফোরণের ঘটনাও ঘটে। হামলার দায়িত্ব কেউ স্বীকার করেনি।

যুক্তরাষ্ট্রে প্রচণ্ড ঝড়ে ৫ জনের মৃত্যু : বিপুল ঘরবাড়ি বিধ্বস্ত

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে শীতকালীন প্রচণ্ড ঝড়ের আঘাতে কমপক্ষে পাঁচজন মারা গেছে। এদিকে ঝড়ের সাথে প্রবল বর্ষণ ও তুষারপাতের কারণে বিমান চলাচল ব্যাহত হচ্ছে। এছাড়া কর্তৃপক্ষ ওয়াশিংটনে ফেডারেল সরকারের বিভিন্ন দফতর বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। জাতীয় আবহাওয়া সেবা সংস্থা জানায়, শীতকালীন আবহাওয়া সংক্রান্ত বিভিন্ন নির্দেশনা, শীতকালীন ঝড়ের সতর্কতাসহ নিউজার্সি থেকে ম্যাসাচুসেটস পর্যন্ত উপকূলীয় বন্যা সতর্কতা জারি করা হয়েছে। যুক্তরাষ্ট্রের উত্তরপূর্ব উপকূল থেকে মধ্য আটলান্টিক পর্যন্ত প্রচণ্ড ঝড়ের এ সতর্কতা কার্যকর থাকবে। শীতকালীন ঝড় রিলির প্রভাবে নিউইয়র্ক রাজ্যের পশ্চিম ও উত্তরাঞ্চলে এক ফুটেরও বেশি উচ্চতার তুষারপাত হয়েছে। গতকাল শনিবার পর্যন্ত এ ঝড়ো আবহাওয়া বজায় থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে এর প্রভাব ক্রমেই কমতে শুরু করেছে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *