বিদেশি টুকরো

ভারতে হিন্দু নারীর মুসলিম স্বামীদের হত্যার হুমকি

শতাধিক মুসলিম পুরুষের এক তালিকা ফেসবুকে প্রকাশ করে তাদের হত্যার আহ্বান জানিয়েছিলো হিন্দু কট্টরপন্থীরা। মোট ১০২ জনের নাম ছিলো এই তালিকায়। ফেসবুকে তাদের রিলেশনশিপ স্ট্যাটাস দেখে এই তালিকাটি তৈরি করা হয়েছে বলে মনে করা হচ্ছে। তাদের অপরাধ। হিন্দু নারীকে বিয়ে করা। বিতর্কিত এই তালিকাটি এখন ফেসবুক থেকে মুছে ফেলা হয়েছে। তালিকায় যে মুসলিম পুরুষদের নাম ছিলো, তাদের ফেসবুক প্রোফাইলের লিংকও সেখানে দেয়া ছিলো। ফেসবুকের একটি পাতায় তালিকা প্রকাশ করে ‘তাদের খুঁজে বের করে হত্যার’ আহ্বান জানানো হয়। তালিকাটি প্রকাশের পর এটি ভারতে তীব্র ক্ষোভ সৃষ্টি করেছে। যাদের নাম এই তালিকায় আছে তাদের নিরাপত্তা নিয়েও উদ্বেগ তৈরি হয়। যে ফেসবুক পাতায় এই তালিকা প্রকাশ করা হয়, সেটির নাম ‘হিন্দুত্ব বার্তা। তবে কোনো হিন্দুত্ববাদী সংগঠনই এই ফেসবুক পাতার সঙ্গে তাদের সম্পর্কের কথা স্বীকার করেনি।

কাশ্মীর পুলিশ কর্মকর্তাকে গুলি করে পাকিস্তানি জঙ্গিকে ছিনতাই

মাথাভাঙ্গা মনিটর: ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের এক হাসপাতালে গতকাল মঙ্গলবার দুই বন্দুকধারী প্রকাশ্যে গুলি চালিয়ে এক পুলিশ কর্মকর্তাকে হত্যা করে এক বন্দীকে ছিনিয়ে নিয়ে গেছে। দেশটির এক সরকারি কর্মকর্তা জানায়, সেখানে ওই পাকিস্তানি জঙ্গিকে চিকিৎসার জন্য আনা হয়েছিলো। হামলার ঘটনাটি ঘটেছে শ্রীনগরের শ্রী মহারাজা হরি সিংহ হাসপাতালে। তারা পাকিস্তানি ওই বন্দী নাভিদ জুটের পাহারায় থাকা পুলিশের ওপর প্রকাশ্যে গুলি চালিয়েছে। নাভিদ ২০১৪ সাল থেকে সেখানে বন্দী অবস্থায় ছিলেন। পুলিশের ডিআইজি গোলাম হাসান ভাট এএফপিকে জানান, ‘জঙ্গিরা হাসপাতালের ভেতরে ঢুকে পুলিশের ওপর হামলা চালায় এবং পাকিস্তানি ওই বন্দীসহ মোটর সাইকেলে করে পালিয়ে যায়।’ তিনি আরও বলেন, হামলায় আরও একজন কর্মকর্তা গুরুতর আহত হয়েছে।

আফগানিস্তানে বিমান হামলায় ২০ জঙ্গি হতাহত

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের উত্তরাঞ্চলে তাখার প্রদেশে গতরাতে একের পর এক বিমান হামলায় ১২ জঙ্গি নিহত ও অপর ৮ জন আহত হয়েছে। গতকাল মঙ্গলবার এক সেনা কর্মকর্তা একথা জানান। ওই অঞ্চলের সেনাবাহিনীর ডিভিশন ২০ পামির প্রেস কর্মকর্তা গুলাম হজরত কারিমি বলেন, ‘আফগান বিমান বাহিনী গতরাতে তাখার প্রদেশের ইয়াঙ্গি কালা জেলার তালেবান ঘাঁটিতে অভিযান চালিয়েছে। এতে ১২ জঙ্গি নিহত ও অপর আটজন আহত হয়েছে।’ নিহতদের মধ্যে তালেবান জঙ্গিদের বিভাগীয় কমান্ডাররাও ছিলো। এ ব্যাপারে তালেবান জঙ্গিদের পক্ষ থেকে কিছু বলা হয়নি।

দামেস্কে সরকারি বাহিনীর বোমায় নিহত ৩০

মাথাভাঙ্গা মনিটর: দামেস্কের বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় সরকারি বাহিনীর ব্যাপক বোমা বর্ষণে গত সোমবার অন্তত ৩০ জন নিহত হয়েছে। দেশটিতে সাত বছর ধরে চলা এই যুদ্ধে বেসামরিক মানুষকে চরম মূল্য দিতে হচ্ছে। সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত বেশ কয়েকটি এলাকায় উভয়পক্ষের তীব্র লড়াই চলছে। স্থানীয়রা জানান, ওই এলাকাগুলোতে বাশার বাহিনী বোমা বর্ষণ বাড়িয়ে দিয়েছে এবং বিষাক্ত রাসায়নিক পদার্থ ব্যবহার করছে। গত সোমবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, সাম্প্রতিক দিনগুলোতে দামেস্কের কাছে বাশার বিরোধীদের নিয়ন্ত্রণে থাকা ইস্টার্ন গোউতাসহ বেশ কয়েকটি এলাকায় একাধিক ক্লোরিন (এক ধরনের বিষাক্ত গ্যাস) হামলার ‘স্পষ্ট প্রমাণ’ রয়েছে। ব্রিটেন ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, গত সোমবার ইস্টার্ন গোউতায় বেশ কয়েকটি বিমান হামলা ও গোলা বর্ষণ করা হয়েছে। যুদ্ধ পরিস্থিতি পর্যবেক্ষণকারী সংস্থাটির প্রধান রামি আব্দেল রহমান বলেন, ‘এই হামলায় ২৯ বেসামরিক লোক নিহত ও আরো বেশ কয়েকজন আহত হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *