বিদেশি টুকরো

দিল্লি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হ্যাক করলো বাংলাদেশি হ্যাকাররা

মাথাভাঙ্গা মনিটর: ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ওয়েবসাইট হ্যাক করে গত শুক্রবার তাতে নিজেদের পরিচয় লিখে দেয় বাংলাদেশি হ্যাকাররা। বিষয়টি প্রকাশ্যে আসতেই তদন্ত শুরু করেছে দিল্লি পুলিশের সাইবার দমন শাখা। কীভাবে এমন ঘটনা ঘটলো তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয় পক্ষ থেকে বলা হয়েছে, ওয়েবসাইট খুললেই নজরে আসছিলো হ্যাকারদের বার্তাটি। অ্যাডমিনদের উদ্দেশে সেখানে লেখা, ‘তোমাদের সিস্টেম এখন আর সুরক্ষিত নয়। দ্রুত মেরামত করো। না হলে আমরা আবার এখানে ঢুকে পড়বো। আমরা বাংলাদেশি।’

এরপরই বিষয়টি পুলিশে জানানো হয়। যদিও হ্যাকাররা কোনো তথ্য চুরি করতে পারেনি বলেই বিশ্ববিদ্যালয়টি জানিয়েছে। এমনকি, ওয়েবসাইটির কোনো ক্ষতি হয়নি বলেও জানানো হয়েছে। পাশাপাশি, আতঙ্কিত হওয়ার মতো কিছু নেই বলে দাবি করা হয়েছে দিল্লি বিশ্ববিদ্যালয় এবং পুলিশের তরফে। বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের দায়িত্বপ্রাপ্ত এ কে আহুজা ওয়েবসাইট হ্যাক হওয়ার বিষয়টি মেনে নিয়েছেন। তার কথায়, ‘কীভাবে এমন ঘটলো তা খতিয়ে দেখা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের সব তথ্য সুরক্ষিত রয়েছে।

কলম্বিয়ায় থানায় বোমা হামলা : ৫ পুলিশ নিহত

মাথাভাঙ্গা মনিটর: কলম্বিয়ার উত্তরাঞ্চলীয় নগরী বারাঙ্কুইলারের একটি থানায় গত শনিবার বোমা হামলা চালানো হয়েছে। এতে অন্তত পাঁচ পুলিশ নিহত ও অপর ৪১ জন আহত হয়েছে। এই ঘটনার জন্য মাদক পাচারকারীদের অভিযুক্ত করা হয়েছে।

পার্শ্ববর্তী ইকুয়েডোর সীমান্তের কাছে একটি নিরাপত্তা চৌকিতে একটি গাড়ি বোমা বিস্ফোরণের মাত্র কয়েক ঘণ্টা পর হামলাটি চালানো হয়। দুটি হামলার মধ্যে কোনো সম্পৃক্ততা নেই বলেই ধারনা করা হচ্ছে। তবে হামলাগুলো এমন এক সময় চালানো হলো যখন দেশটির প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্টোশ দেশটির ৫০ বছর ধরে চলা সশস্ত্র সংঘাতের অবসান ঘটাতে চাইছেন। দেশটির অধিকাংশ সহিংস ঘটনাই মাদক পাচার সংক্রান্ত। বারাঙ্কুইলারের হামলাটি ছিলো সম্প্রতিক বছরগুলোর মধ্যে নিরাপত্তা বাহিনীর সদস্যদের ওপর চালানো অন্যতম ভয়াবহ হামলা।

বারাঙ্কুইলারের পুলিশ কমান্ডার মারিয়ানো বোতেরো বলেন, কর্মকর্তারা সকালের সমাবেশের জন্য যখন জমায়েত হচ্ছিল ঠিক তখন বোমার বিস্ফোরণ ঘটানো হয়। পুলিশের এক সূত্র জানায়, বোমা বিস্ফোরণের সময় ঘটনাস্থলে ৪৯ পুলিশ কর্মকর্তা ছিল। এদের মধ্যে পাঁচ কর্মকর্তা নিহত এবং অপর ৪১ জন আহত হয়েছে। নিহতদের বয়স ২৪ বছর থেকে ৩১ বছরের মধ্যে।

মেক্সিকোতে ৭ ফুটবল সমর্থককে গুলি করে হত্যা

মাথাভাঙ্গা মনিটর: ফুটবল ম্যাচ দেখার সময় মেক্সিকোতে অন্তত ৭ ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। খবরটি জানিয়ে একটি সূত্র বলেছে, দেশটিতে দুই দশকের ম্যধ্যে হত্যাকান্ডের ঘটনা সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে। মন্টেরিতে এই হত্যাকান্ডের ফলে গত বছরে দেশটিতে ২৫ হাজারেরও বেশি লোক হত্যাকাণ্ডের শিকার হন। দেশের উত্তরপূর্ব অঞ্চলের একটি শিল্পাঞ্চলে এই ঘটনাটি ঘটেছে।

স্থানীয় প্রসিকিউটর অফিসের একটি সুত্র জানিয়েছে, হঠাৎ করে চার বন্দুকধারী শহরের একটি বাড়িতে প্রবেশ করে ফুটবল ম্যাচ দেখায় মগ্ন আনুমানিক ২০ দর্শককে ভয় ভিতি দেখাতে থাকে। প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে সুত্রটি জানায়, এ সময় তারা গুলিবর্ষণ শুরু করলে অনেকেই আত্মরক্ষার্থে টয়লেটে গিয়ে আশ্রয় নেয়।

সাম্প্রতিক বছর গুলোতে এই শহরটি মাদক সংক্রান্ত সহিংসতায় আক্রান্ত হয়ে পড়েছে। সহিংসতা বেড়ে যাওয়ায় ২০০৬ সালে সরকার শহরটিতে একটি বিতর্কিত মাদকবিরোধী সামরিক অভিযান পরিচালনা করেছিল। তবে সেটি ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলো।

ভারতে চলন্ত গাড়ি পুকুরে পড়ে ২ পুলিশসহ নিহত ৭

মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য উত্তরপ্রদেশে একটি গাড়ি পুকুরে পড়ে গতকাল রোববার সকালে দুই পুলিশ সদস্যসহ অন্তত সাতজন নিহত হয়েছে। দেশটির পুলিশ একথা জানিয়েছে। উত্তর প্রদেশের রাজধানী লক্ষ্মৌ থেকে প্রায় ৪১৮ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত আলীগড় জেলায় এ দুর্ঘটনা ঘটে। এক পুলিশ কর্মকর্তা বলেন, ‘গতকাল সকালে সাত আরোহী নিয়ে একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে পড়ে যায়। এতে সাতজন প্রাণ হারায়। এদের মধ্যে পুলিশের এক সাব ইন্সপেক্টর ও একজন কনস্টেবল রয়েছে।’

তদন্ত কর্মকর্তারা দুর্ঘটনার জন্য সকাল বেলার কুয়াশাচ্ছন্ন আবহাওয়াকে দায়ী করেছে। ঘটনার পরপরই খবর পেয়ে পুলিশ সদস্যরা যাত্রীদের উদ্ধার করতে সেখানে ছুটে যায়। পুলিশ এই ঘটনায় একটি মামলা দায়ের করেছে এবং দুর্ঘটনার কারণ জানতে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *