বিদেশি টুকরো খবর

পদত্যাগ করলেন ট্রাম্পের প্রধান আইনজীবী

মাথাভাঙ্গা মনিটর: ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ নিয়ে কাজ করা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত আইনি দলের প্রধান কর্মকর্তা জন ডাউড পদত্যাগ করেছেন। মার্কিন মিডিয়ার রিপোর্টে বলা হয়েছে, ডাউড অভিযোগ করেছেন যে ট্রাম্প দিন দিন তার দেয়া উপদেশ উপেক্ষার মাত্রা বাড়িয়েছেন। ফলে তার পক্ষে দায়িত্ব পালন করা অনেক কঠিন হয়ে গেছে। গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ডাউড বলেন, ‘আমি প্রেসিডেন্টকে ভালোবাসি এবং তাকে শুভকামনা জানাই।’ বিবৃতিতে ডাউড আরও বলেন, ‘এই তদন্ত শেষ হওয়া উচিত। আর এটা প্রেসিডেন্টের নয়, আমার নিজস্ব বক্তব্য।’

বিখ্যাত আল আজহার বিশ্ববিদ্যালয় বন্ধ করার হুমকি

মাথাভাঙ্গা মনিটর: মিসরের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের অন্যতম প্রার্থী মুসা মুস্তফা মুসা বলেছেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে কায়রোর আল আজহার বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেবেন। আল আজহার বিশ্ববিদ্যালয় যে ‘উগ্র চিন্তাধারা’ ধারণ করছে তা সমূলে উৎপাটনের জন্য তিনি এ বিশ্ববিদ্যালয়ের সব ফ্যাকাল্টি বন্ধ করে দেবেন। মুসা মুস্তফা মুসা বলেন, বিশ্ববিদ্যালয়টি বন্ধ করে দিয়ে এর শিক্ষার্থীদের মিসরের অন্যান্য বিশ্ববিদ্যালয়ে পঠিয়ে দেবেন। মিশরের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আস-সিসি’র একমাত্র প্রতিদ্বন্দ্বী হলেন মুসা মুস্তফা মুসা। সরকারবিরোধীরা অভিযোগ করছেন, মিসরে লোক দেখানো প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে। এর কারণ হিসেবে তারা বলছেন, মুসা এখন পর্যন্ত একবারের জন্যও সিসির সমালোচনা করেননি।

আগামী ২৬ থেকে ২৮ মার্চ পর্যন্ত তিন দিন মিসরে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। অবশ্য তার আগে গত ১৬, ১৭ ও ১৮ মার্চ বিদেশে অবস্থিত মিসরীয় কূটনৈতিক মিশনগুলোতে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।

ফ্রান্সের সুপার শপে জিম্মিদশার অবসান : নিহত ৩

মাথাভাঙ্গা মনিটর: ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় শহর ট্রিবিসের একটি সুপার শপে ঢুকে পড়ে কয়েকজনকে জিম্মি করার ঘটনা নিয়ন্ত্রণে নিয়েছে দেশটির পুলিশ। ওই ঘটনায় হামলাকারী ছাড়াও অন্তত দুজন নিহত হয়েছে। স্থানীয় সময় শুক্রবার সকাল ১১ টা১৫ মিনিটের দিকে হামলাকারী ওই সুপার শপে ঢুকে পড়ে। ওই হামলার আগে কাছের আরেকটি শহরে এক পুলিশ সদস্যের ওপর হামলার ঘটনা ঘটে। ওই হামলায় ব্যবহৃত গাড়িটি ট্রিবিসের সুপার শপের কাছে খুঁজে পেয়েছে পুলিশ। স্থানীয় প্রসিকিউটর এই হামলার জন্য জঙ্গিগোষ্ঠী আইএসকে দায়ী করেছেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ট্রিবিসের ইউ সুপারশপের হামলাকারীকে নিরস্ত্র করেছে ফ্রান্সের কাউন্টার টেরোরিজম পুলিশ। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র সংবাদ মাধ্যমটিকে সেখানে নিহতের সংখ্যা দুইজন বলে জানিয়েছেন। তবে লোকাল ফ্রান্সের খবরে বলা হয়েছে পুলিশের গুলিতে সুপারশপে হামলাকারীও নিহত হয়েছেন। সেখানে আহত হয়েছেন আরও তিনজন। সংবাদ মাধ্যমটি বলছে হামলাকারীকে মরোক্কো বংশদ্ভূত ফরাসি নাগরিক হিসেবে চিহ্নিত করেছে পুলিশ। উগ্রবাদী আদর্শে উদ্বুদ্ধ হওয়ায় পুলিশের  তালিকায় ছিলো সে।

ভিয়েতনামে অগ্নিকাণ্ডে নিহত ১৩

মাথাভাঙ্গা মনিটর: ভিয়েতনামে অগ্নিকাণ্ডে অন্তত ১৩ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, নিহতদের অধিকাংশই অগ্নিকাণ্ডের সময় লাফিয়ে পড়ে মারা গেছে। এছাড়া অন্তত ২৮ জন আহত হয়েছেন। দক্ষিণ ভিয়েতনামের হো চি মিন সিটির একটি বৃহৎ কনডমিনিয়াম কমপ্লেক্সে শুক্রবার রাতে আগুন ধরে যাওয়ার ধোয়া দেখতে পেয়ে ঘুম থেকে জেগে ওঠে। এরপর তাড়াহুরো করে মোবাইলফোনের আলোর সাহায্যে ক্রেনে করে নামতে গিয়ে অনেক মারা যায়।

পুলিশকে উদ্বৃত করে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, পুলিশ একশ’ এর বেশি বাসিন্দাকে উদ্ধার করতে সক্ষম হয়েছে। অগ্নিকাণ্ড থেকে বেঁচে যাওয়া একজন স্থানীয় গণমাধ্যমকে বলেন, আমরা জোরে হাঙ্গামার কারণে জেগ যাই। এরপর অ্যাপার্টমেন্ট থেকে বেরিয়ে যাই। তখন ব্যাপক ধোয়ায় আচ্ছন্ন হয়ে যাচ্ছিলো। আমরা শুধু মোবাইলফোনটা নেয়ার মতো সময় পেয়েছিলাম। এছাড়া কিছু চাদর গায়ে জড়ায়ে সেখান থেকে বের হই। আগুন ধরে যাওয়া তিনটি বিল্ডিং ছয় বছর আগে নির্মাণ করা হেয়ছিলো যেখানে ১৪ থেকে ২০টি ফ্লোরে কমপক্ষে ৭০০ এ্যাপার্টমেন্ট রয়েছে।

 


 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *