বিদেশি টুকরো খবর

তুষার ঝড়ের কারণে নিউইয়র্কে জরুরি অবস্থা জারি

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের উত্তরপূর্বাঞ্চলে গতকাল বুধবার তুষার ঝড় আঘাত হেনেছে। গত তিন সপ্তাহের মধ্যে সেখানে আঘাত হানা এটি হচ্ছে চতুর্থ তুষার ঝড়। বৈরী আবহাওয়ার কারণে এ অঞ্চলের অনেক ফ্লাইট বাতিল করা হয়েছে। এতে নিউইয়র্কে জরুরি অবস্থা জারি করা এবং বিভিন্ন স্কুল ও ফেডারেল অফিস বন্ধ রাখা হয়েছে।

শীতকালীন ঝড় টোবির ফলে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক রাজধানী নিউইয়র্কে সাত ইঞ্চি উচ্চতার তুষারপাত হয়েছে। তবে আবহাওয়া পূর্বাভাসের চেয়ে রাতে কম তুষারপাত হয়েছে। এ ঝড়ের ফলে সৃষ্ট তুষারপাত অতীতের রেকর্ড ভেঙেছে কিনা তা জানা যায়নি।

১৯১৫ সালের এপ্রিল মাসে নিউইয়র্কে ১০ ইঞ্চি উচ্চতার তুষারপাত হয়। জাতীয় আবহাওয়া সংস্থার পূর্বাভাসে নিউইয়র্ক, নিউজার্সি ও কানেকটিকাটে প্রতি ঘণ্টায় ৪০ মাইল বেগে ঝড় হতে পারে বলে সতর্ক করে দেয়া হয়। এছাড়া ঝড়ে এসব এলাকায় গাছপালা উপড়ে পড়তে ও বিদ্যুত সরবরাহ বিচ্ছিন্ন হতে পারে বলে সতর্ক করা হয়।

পিটিয়ে মুসলিম হত্যার দায়ে ১১ ভারতীয় গো-রক্ষকের যাবজ্জীবন

মাথাভাঙ্গা মনিটর: এই প্রথম ভারতীয় গোরক্ষকরা তাদের অপরাধের কারণে সাজা পেলো। দেশটির উত্তরাঞ্চলীয় ঝাড়খণ্ড রাজ্যে মুসলিম মাংস ব্যবসায়ী আলিমুদ্দিন আনসারীকে পিটিয়ে হত্যা করার দায়ে আদালত ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে। সাজাপ্রাপ্তরা সবাই একটি হিন্দুত্ববাদী গ্রুপের সদস্য বলে জানা গেছে।

সম্প্রতি ভারতে গরুর মাংস খাওয়া, রাখা বা বিক্রি করার কারণে মুসলমানদের উপর বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে। কারণ, কট্টর হিন্দুরা মনে করছে এই প্রাণীটিকে রক্ষা করা তাদের ধর্মীয় দায়িত্ব। জানা গেছে, এধরনের হামলায়ভারতে প্রায় ১২ জন নিহত হয়েছে। বেশিরভাগ সময়েই গুজবের ওপর ভিত্তি করে মুসলমানদের ওপর এসব হামলা চালানো হয়, পরে যার কোন তথ্যপ্রমাণ খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও ঝাড়খণ্ডসহ দেশটির বিভিন্ন রাজ্যে গরু হত্যা অবৈধ। দেশটিতে তথাকথিত গো-রক্ষার নামে এধরনের হামলার ঘটনায় পুলিশের তদন্তে দেখা গেছে, যাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয় তাদেরকে পরে খালাস করে দেয়া হয়েছে।

কাশ্মীরে বন্দুকযুদ্ধে ভারতীয় নিরাপত্তা বাহিনীর ৫ সদস্য নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে ৪৮ ঘণ্টা ধরে বন্দুকযুদ্ধে নিরাপত্তা বাহিনীর ৫ সদস্যসহ ১০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে সেনাবাহিনীর ৩ জওয়ান, পুলিশের স্পেশাল অপারেশন গ্রুপের ২ জওয়ান এবং ৫ গেরিলা সদস্য রয়েছেন। গত মঙ্গলবার থেকে কুপওয়াড়ার এক জঙ্গলে সেনাবাহিনী, পুলিশের স্পেশাল অপারেশন গ্রুপের (এসওজি) সঙ্গে সংঘর্ষ শুরু হয়। পুলিশের এক কর্মকর্তা বলেন, টহলরত সেনাদের ওপর সন্ত্রাসীরা প্রথমে হামলা চালায়। এরপরই যৌথভাবে পাল্টা অভিযানে নামে সেনা ও পুলিশ বাহিনী। গোটা এলাকা ঘিরে ফেলে অপারেশন শুরু হয়। পরে সেনাবাহিনীর প্যারা কমান্ডোরাও ওই অভিযানে যোগ দেন। গত মঙ্গলবার রাতভর উভয়পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধ চলে। সেখানে আরও গেরিলা লুকিয়ে থাকার আশঙ্কায় অতিরিক্ত বাহিনী নিয়ে এসে অভিযান জোরদার করা হয়। এ দিনেই ৪ গেরিলা নিহত হয়।

ধর্ষণ থেকে বাঁচতে ৬তলা থেকে লাফ দিলেন মডেল!

মাথাভাঙ্গা মনিটর: রাশিয়া ও আমেরিকার সম্পর্কের অবনতির প্রভাব পড়ছে বিনোদন জগতেও। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করায় রাশিয়ার ওপর ক্ষুব্ধ হয়ে আছে সে দেশের অনেকেই। আর এমন অবস্থায় একজন রুশ মডেলকে ধর্ষনের চেষ্টা করেছে আমেরিকান এক ব্যবসায়ী। জানা যায়, সম্প্রতি দুবাইতে গিয়েছিলেন রাশিয়ান মডেল একাতারিনা। সেখানে তাকে শয্যাসঙ্গী হওয়ার প্রস্তাব দেন আমেরিকান ওই ব্যবসায়ী। একাতারিনা রাজি না হওয়ায় ছুরি দেখিয়ে তাকে ধর্ষণের চেষ্টা করেন ওই ব্যক্তি। নিজের সম্মান রক্ষা করতে ৬তলা থেকে ঝাঁপ দেন একতারিনা। এতে তিনি গুরুতর আহত হন। তবে প্রাণে বেঁচে যান। বর্তমানে হাসপাতালে রয়েছেন একাতারিনা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *