বিদেশি টুকরো খবর

শি জিনপিং দ্বিতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট নির্বাচিত

মাথাভাঙ্গা মনিটর: চীনের নামে মাত্র পার্লামেন্ট গতকাল শনিবার সর্বসম্মতিক্রমে শি জিনপিংকে পাঁচ বছরের জন্য দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে পুনরায় নিয়োগ দিয়েছে। শি’র সাবেক দুর্নীতি বিরোধী সংস্থার প্রধানকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে।

কমিউনিস্ট পার্টি নিয়ন্ত্রিত পার্লামেন্টে শি’র নিয়োগটি পূর্ব নির্ধারিত ছিলো। কিন্তু সাবেক দুর্নীতি বিরোধী সংস্থার প্রধান ওয়াং কিশানকে তার ডেপুটি করা হবে কি-না সেটা নিয়ে সকলেরই কৌতুহল ছিলো। শি ন্যাশনাল পিপলস কংগ্রেসের বার্ষিক অধিবেশনে ২ হাজার ৯৭০টি ভোটের সব ভোট পান। ২০১৩ সালে শি ২ হাজার ৯৫২টি ভোট পেয়েছিলেন। তখন এক সদস্য তার বিরুদ্ধে ভোট দিয়েছিলেন এবং তিনজন সদস্য অনুপস্থিত ছিলেন। ওয়াং ২ হাজার ৯৬৯টি ভোট পান। মাত্র একজন সদস্য তার বিরুদ্ধে ভোট দেন।

এফবিআইয়ের উপপরিচালক ম্যাককেবি বরখাস্ত

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) উপপরিচালক অ্যান্ড্রু ম্যাককেবিকে বরখাস্ত করেছে মার্কিন অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস। খবরে বলা হয়েছে, ম্যাকেবির বিরুদ্ধে আগে থেকেই রাজনৈতিক পক্ষপাতিত্বের অভিযোগ করে আসছিলেন ডোনাল্ড ট্রাম্প, অভ্যন্তরীণ তদন্তের সূত্রে শুক্রবার এফবিআইয়ের এ উপপ্রধানকে সরিয়ে দেয়া হয়েছে।

বরখাস্ত হওয়ার সময় ছুটিতে ছিলেন ম্যাকেবি; চলতি বছরের জানুয়ারিতে নিজে থেকেই উপপরিচালকের পদ ছাড়ার ঘোষণা দিয়েছিলেন এ কর্মকর্তা। বরখাস্তের প্রতিক্রিয়ায় ম্যাকক্যাবি জানিয়েছেন, এফবিআইয়ের সাবেক পরিচালক জেমস কোমিকে বরখাস্ত করার পর যে ভূমিকা তিনি পালন করেছিলেন তাতে তাকেও যে চাকরি হারাতে হতে পারে সে ‘ইঙ্গিত’ তিনি আগেই পেয়েছিলেন।

আফরিনের হাসপাতালে তুর্কি হামলায় নিহত ১৬

মাথাভাঙ্গা মনিটর: গত শুক্রবার সিরিয়ার কুর্দি নিয়ন্ত্রিত আফরিন শহরের সবচেয়ে গুরুত্বপূর্ণ হাসপাতালে তুর্কি বাহিনীর বোমা হামলায় অন্তত ষোল বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। তুর্কি বাহিনীর হামলার বিষয়টি নিশ্চিত করেছে হাসপাতালটির সহায়তায় নিয়োজিত কুর্দিশ রেড ক্রিসেন্ট মেডিকেল সার্ভিস। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ নিশ্চিত করতে পারেনি তারা। ব্রিটেন ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, সরাসরি হাসপাতালের মেডিকেল সার্ভিসের ওপর হামলা চালায় তুর্কি বাহিনীর বিমান।

অবজারভেটরির প্রধান রামি আবদেল রহমান জানান, ‘ষোল জন বেসামরিক নাগরিক মারা গেছে, যাদের মধ্যে ছিলো দুই অন্তঃসত্ত্বা নারীও।’ তবে নিহতদের মধ্যে হাসপাতালের কোনো কর্মচারী ছিলো না বলে জানান তিনি।

ফিলিপাইনে বিমান বিধ্বস্ত : নিহত ১০

মাথাভাঙ্গা মনিটর: ফিলিপাইনের বুলাকান প্রদেশের একটি আবাসিক এলাকায় একটি পাইপার-২৩ মডেলের বিমান বিধ্বস্ত হয়ে অন্তত দশ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। গতকাল শনিবার এরিক এপলোনিয়ো বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরেই দুর্ঘটনার কবলে পড়ে বিমানটি। এতে বিমানে থাকা পাঁচ যাত্রীর সবাই এবং ওই এলাকার আরও পাঁচ বাসিন্দা নিহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

পুলিশ জানায়, বিমানটি নিয়ন্ত্রণ হারিয়ে একটি বাড়ির ওপর পড়লে হতাহতের ঘটনা ঘটে। ওইসময় বাড়ির বাসিন্দারা দুপুরের খাবার খাচ্ছিলেন। দুর্ঘটনার পর তদন্তে নেমেছে বিমানটির স্বত্বাধিকারী প্রতিষ্ঠান অল লিটল এয়ার এক্সপ্রেস। দুর্ঘটনায় আহতদের সংখ্যা কিংবা ক্ষয়ক্ষতি সম্পর্কে বিস্তারিত জানায় নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *