বিদেশি টুকরো খবর

 

কানাডায় মসজিদে ঢুকে গুলি : নিহত

মাথাভাঙ্গা মনিটর: কানাডার কুইবেক সিটি মসজিদে মাগরিবের নামাজের সময় বন্দুকধারীর গুলিতে পাঁচজন নিহত হয়েছেন।  দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই হামলাকে মুসলিমদের উপর সন্ত্রাসী হামলা বলে আখ্যায়িত করেছেন। তিন বন্দুকধারী কুইবেক সিটি ইসলামিক কালচারাল সেন্টারে ৪০ জনের ওপর গুলি করে। এক বিবৃতিতে জাস্টিন ট্রুডো বলেন, আমরা এই হামলার তীব্র নিন্দা জানাই।  মুসলিমরা আমাদের দেশের গুরুত্বপূর্ণ অংশ। তাদের উপর হামলাকারীরে আমাদের সমাজে কোনো স্থান নেই। কিউবেক প্রদেশের নেতা ফিলিপ কুলিয়ার্ড বলেন, মসজিদে নিরাপত্তা বাড়ানো হবে। তিনি মুসলিমদের উদ্দেশ্য করে বলেন, ‘আমরা আপনাদের সঙ্গে আছি। আমরা সবাই এক। এই হামলার পর নিউইয়র্কে মসজিদগুলোর নিরাপত্তা বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন শহরের মেয়র বিল দে ব্লাসিও। এই হামলার নিন্দা জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওলাদ।

 

ট্রাম্প বিরোধী পিটিশনে ১১ লক্ষাধিক ব্রিটিশ নাগরিকের স্বাক্ষর

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুক্তরাষ্ট্রে সফর ও রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে ভোজে অংশ নেয়ার আমন্ত্রণ প্রত্যাহার করে নেয়ার জন্য ১১ লাখের বেশি ব্রিটিশ নাগরিক স্বাক্ষর করেছেন। গত সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরে গিয়ে ট্রাম্পকে ব্রিটিশ রানির পক্ষ থেকে যুক্তরাজ্য সফরের আমন্ত্রণ জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ট্রাম্প এই আমন্ত্রণ গ্রহণ করেছেন। চলতি বছরের শেষের দিকে ব্রিটেন সফরে আসার কথা ট্রাম্পের। গত বছরের ৮ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প জয়ী হওয়ার পর এ পিটিশনটি খোলা হয়। কিন্তু গত শুক্রবার ট্রাম্পের এক নির্বাহী আদেশে সাতটি মুসলিম দেশের নাগরিকদের ৯০ দিন এবং শরণার্থীদের ১২০ দিনের জন্য যুক্তরাষ্ট্র সফরে নিষেধাজ্ঞা জারির পর পিটিশনটি জনপ্রিয় হয়ে উঠে। সোমবার পর্যন্ত ১১ লাখ ৭৫ হাজার ৯২৮ জন ব্রিটিশ নাগরিক এতে স্বাক্ষর করেছেন। খুব দ্রুত গতিতেই স্বাক্ষরের সংখ্যা বাড়ছে। পিটিশনে বলা হয়েছে, মার্কিন সরকার প্রধান হিসেবে ডোনাল্ড ট্রাম্প ব্রিটেন সফরে আসতে পারেন। তবে তাকে রাষ্ট্রীয় অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো উচিত নয়। কারণে তা মহামান্য রানির জন্য লজ্জাজনক।

 

টিকিট না কেটে চিড়িয়াখানায় : বাঘের থাবায় মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: চীনে একটি চিড়িয়াখানায় বাঘের আক্রমণে এক দর্শনার্থী নিহত হয়েছেন। এরপরই বাঘটিকে গুলি করে হত্যা করে স্থানীয় পুলিশ। গত রোববার দেশটির ইয়ংগার চিড়িয়াখানায় এই ঘটনা ঘটে। হামলার শিকার ওই ব্যক্তিকে দ্রুত নিকটস্থ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানায়, ওই ব্যক্তি টিকিট না কেটে দেয়াল বেয়ে ঢোকার চেষ্টা করেন। এবং ঢুকে পড়েন বাঘের খাচায়। এই ঘটনার পর থেকে বন্ধ রয়েছে চিড়িয়াখানাটি।

 

২০১৭ এর মিস ইউনিভার্স ফ্রান্সের আইরিশ

মাথাভাঙ্গা মনিটর: চলতি বছরের মিস ইউনিভার্স-এর খেতাব জিতলো ফ্রান্স। দেশটির সুন্দরী আইরিশ মিত্তেনায়রের মাথায় উঠলো মিস ইউনিভার্স-এর মুকুট। প্রতিযোগিতায় প্রতিযোগী ছিলেন ৮৫ জন। তাদের মধ্যে থেকে জয়ী হন ডেন্টাল সার্জারির ছাত্রী আইরিশ। প্রথম রানার-আপ হন মিস হাইতি। দ্বিতীয় রানার-আপ হন মিস কলম্বিয়া অ্যান্দ্রিয়া তোভার। ফাইনাল রাউন্ডে বিশ্বের উদ্বাস্তু সমস্যা নিয়ে জানতে চাওয়া হয় প্রতিযোগীদের কাছে। উত্তরে ওপেন বর্ডারের বিষয়টিতে বেশি করে গুরুত্ব দেন আইরিশ। বলেন, ফ্রান্সে আমরা যতোটা সম্ভব বিশ্বায়নের চেষ্টা করছি। মানুষের আদান-প্রদান হোক, এটা চাইছি। দেশের সীমানা মুক্ত। আর এই মুক্ত সীমান্ত বিশ্বের বিভিন্ন জায়গায় যেতে অনুমতি দিচ্ছে আমাদের। বিশ্বের কোথায় কী হচ্ছে, জানতে পারছি আমরা।

Leave a comment

Your email address will not be published.