বিদেশি টুকরো খবর

২০৩০ সালের মধ্যে এইডস মহামারির অবসান চায় জাতিসংঘ

মাথাভাঙ্গা মনিটর: এইচআইভির বিরুদ্ধে লড়াই জোরদার এবং ২০৩০ সাল নাগাদ এইডস মহামারীর অবসান করতে জাতিসংঘ সাধারণ পরিষদ একটি রাজনৈতিক ঘোষণা গ্রহণ করেছে। এই ঘোষণা অনুযায়ী প্রতিবছর বিশ্বব্যাপী নতুন করে এইচআইভি আক্রান্ত এবং এইডসে মৃত্যুবরণকারীর সংখ্যা ৫ লাখের নিচে রাখার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে জাতিসংঘের ১৯৩টি সদস্যদেশ। জাতিসংঘের একটি উচ্চ পর্যায়ের বৈঠকে গত বুধবার এইডসের অবসানের এই প্রস্তাবটি গ্রহণ করা হয়। ওই বৈঠকে জাতিসংঘ মহাসচিব বান কি মুন বলেন, মহামারীটির বক্র পথের মৌলিক পরিবর্তন করতে এবং আগামী ৫ বছরের মধ্যে চিরতরে এইডসের অবসানে এখানে ‘সুযোগের একটি জানালা’ আছে। তিনি এইডস মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে আরো বেশি তহবিল জোগানেরও আহ্বান জানান। প্রসঙ্গত, সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে গত কয়েক বছর ধরে প্রতিবছর সারা বিশ্বে ১৯ লাখ মানুষ নতুন করে এইচআইভি ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

 

মালদ্বীপের সাবেক ভাইস প্রেসিডেন্ট দোষী সাব্যস্ত

মাথাভাঙ্গা মনিটর: মালদ্বীপের প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনকে হত্যা চেষ্টা অভিযোগে দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট  আহমেদ আদিব দোষী সাব্যস্ত হয়েছেন। গত বছর ২৮ সেপ্টেম্বর প্রসিডন্টকে বহনকারী নৌকায় রহস্যময় এক বিস্ফোরণের ঘটনা ঘটে। এই ঘটনায় অল্পের জন্য রক্ষা পেয়েছিলেন প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন। কিন্তু বিস্ফোরণে তার স্ত্রী, এক সহকারী ও এক দেহরক্ষী আহত হন। বিস্ফোরণের পরপরই এ ঘটনায় আদিব জড়িত বলে গুঞ্জন শুরু হয়। মালদ্বীপের সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্ট মারা গেলে, অক্ষম হয়ে পড়লে বা পদত্যাগ করলে ভাইস-প্রেসিডেন্ট তার স্থলাভিষিক্ত হবেন। ঘটনার পরপরই নিজ সরকারের প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করেন প্রেসিডেন্ট ইয়ামিন। বৃহস্পতিবার আদিবকে ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়। একদিন পরই শুক্রবার আগ্নেয়াস্ত্র রাখার অভিযোগে আরও ১০ বছর কারাদণ্ডে দণ্ডিত হন তিনি।

 

সুদানের পূর্বাঞ্চলে সড়ক দুর্ঘটনায় ৩২ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: সুদানের রাজধানী ও পূর্বাঞ্চলীয় নগরী পোর্ট সুদান সিটির মধ্যে সংযোগ স্থাপনকারী সড়কে বৃহস্পতিবার এক দুর্ঘটনায় ৩২ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরো ১২ জন। সুদান ট্রিবিউন জানিয়েছে, খার্তুম থেকে প্রায় ৫৩০ কিলোমিটার উত্তরপূর্বে আল-রাওজাল এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এতে আরো বলা হয়, একটি যাত্রীবাহী বাসের সাথে জ্বালানিবাহী গাড়ির সংঘর্ষে এ ঘটনা ঘটে। বাসের যাত্রীরা ওমরাহ পালনের জন্য সৌদি আরব যাচ্ছিল। খবর বার্তা সংস্থা সিনহুয়া’র। প্রত্যক্ষদর্শীরা জানায়, খারাপ আবহাওয়া ও দৃশ্যমানতার অভাবের জন্যই এ দুর্ঘটনা ঘটে। গত জানুয়ারিতে সুদানের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব ট্রাফিক পুলিশ জানায়, ২০১৫ সালে দেশটিতে সড়ক দুর্ঘটনায় ১৬৬২ জন প্রাণ হারায়।

 

টেক্সাসে গাড়ির ওপর প্লেন বিধ্বস্ত : নিহত ৩

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের টেক্সাসের হিউস্টন বিমানবন্দরের কাছে একটি গাড়ির ওপর প্লেন বিধ্বস্ত হয়ে ৩ জন নিহত হয়েছেন। নিহতরা সবাই প্লেনের আরোহী বলে কর্তৃপক্ষ জানিয়েছে। বৃহস্পতিবারের ওই দুর্ঘটনার বিষয়ে হিউস্টন অগ্নিনির্বাপন বিভাগের কর্মকর্তা জেন ইভানস জানান, পার্কিং করে রাখা একটি গাড়ির ওপর প্লেনটি বিধ্বস্ত হয়। নিহতরা সবাই প্লেনের আরোহী ছিলেন। এ সময় গাড়িতে কোনো ব্যক্তি না থাকায় হতাহতের সংখ্যা বেশি হয়নি বলে জানান ফায়ার ক্যাপ্টেন রু লোজানো। এছাড়া বিধ্বস্তের ঘটনায় ফুয়েল ট্যাঙ্ক বিস্ফোরণ না হওয়ায় কোনো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেনি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *