বিদেশি টুকরো খবর

এবারও জিনজিয়াংয়ে রোজা পালনে নিষেধাজ্ঞা!

মাথাভাঙ্গা মনিটর: গত কয়েক বছরের মতো এবারও চীন মুসলিম প্রধান জিনজিয়াং অঞ্চলে সরকারি কর্মচারী, শিক্ষক ও ছাত্রদের রমজানে রোজা রাখা নিষিদ্ধ করেছে। প্রায় ৫৮ শতাংশ মুসলিম বসতি অঞ্চলে কর্মঘণ্টার সময়ে রেস্টুরেন্ট খোলার রাখার নির্দেশ দিয়েছে। উল্লেখ্য, চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি দাফতরিকভাবে নিজেদের ধর্মে অবিশ্বাসী বলে অভিহিত করে। জিনজিয়াংয়ের করলা শহরের সরকারি ওয়েবসাইটে বলা হয়, কমিউনিস্ট পার্টির সদস্য, সরকারি কর্মকর্তা, ছাত্র ও শিশুদের অবশ্যই রমজান মাসে রোজা রাখা এবং ধর্মীয় কর্মসূচীতে অংশগ্রহণ করা যাবে না। রমজান মাসে খাদ্য ও পানীয় ব্যবসার দোকান অবশ্যই বন্ধ থাকবে না।

মায়ের উপদেষ্টা বোর্ডে ফিরলেন রাহুল গান্ধী

মাথাভাঙ্গা মনিটর: কংগ্রেসে নতুন করে শক্তি সঞ্চয়ে দলের গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধী পুরনো নীতিতে ফিরে গেলেন। এক্ষেত্রে শেষবার কংগ্রেস ক্ষমতায় থাকাকালে সেই এনএসি বা জাতীয় উপদেষ্টা পরিষদ নিয়ে দলকে নতুন করে গড়ে তোলা হচ্ছে। ১০ জন নেতা নিয়ে এ গ্রুপ গঠিত হলো। কংগ্রেসের সূত্র বিষয়টি নিশ্চিত করে বলেছে, এই উপদেষ্টা ব্লক পার্লামেন্টারি বোর্ডে একটি অনুপ্রেরণার উত্স হিসাবে কাজ করবে। সকল সিনিয়র সদস্য নিয়েই এই কমিটি গঠন হয়েছে। তারা দলের গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত দিবেন। সাবেক ইউনিয়ন মন্ত্রী পি চিদম্বরম এবং গোলাম নবী আজাদও এই কমিটিতে রয়েছেন। এছাড়া এতে  কয়েকজন ব্যবসায়ীও রয়েছেন।

ইস্তাম্বুলে গাড়িবোমা হামলায় ১১ জন নিহত

মাথাভাঙ্গা মনিটর: ইস্তাম্বুলে একটি পুলিশ বহনকারী বাসে গাড়িবোমা বিস্ফোরণ হলে ১১ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম। নিহতদের মধ্যে সাতজন পুলিশ কর্মকর্তা বলে জানিয়েছেন ইস্তাম্বুলের মেয়র ভাসিপ শাহিন। এ ছাড়াও আহত হয়েছেন আরো ৩৬ জন। তাদের আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। প্রাথমিক অবস্থায় ইস্তাম্বুলের একটি পুলিশ ভ্যানে গাড়িবোমা হামলার খবর প্রকাশ করে বিবিসি। পরবর্তীতে দেশটির স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিসিবি জানায়, মঙ্গলবার সকালের ব্যস্ততম সময়ে শহরের প্রধান পর্যটন এলাকার কাছের একটি সড়কে গাড়িবোমাটির বিস্ফোরণ ঘটানো হয়। সিএনএন তুর্ক জানিয়েছে, পুলিশের গাড়িটি পাশ দিয়ে যাওয়ার সময় দূর নিয়ন্ত্রণ পদ্ধতির (রিমোট কন্ট্রোল) সাহায্যে বিস্ফোরক বোঝাই একটি পার্ক করা গাড়ির বিস্ফোরণ ঘটানো হয়। সম্প্রচারিত সেল-ফোনের ফুটেজে দেখা গেছে, ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের কাছে একটি সড়কে ধ্বংসস্তূপে পরিণত হওয়া একটি পোড়া গাড়ি পড়ে আছে।

যৌনকর্মে রাজি না হওয়া ১৯ নারীকে পুড়িয়ে হত্যা আইএসের

মাথাভাঙ্গা মনিটর: যৌনকর্মী হিসেবে কাজ করতে রাজি না হওয়ায় ১৯ জন কুর্দি নারীকে জ্যান্ত পুড়িয়ে মারল ইসলামিক স্টেট (আইএস) নামে পরিচিত আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী। দীর্ঘ দু’বছর ধরে আইএসের দখলে থাকা ইরাকের উত্তরে অবস্থিত মসুল শহরে এ ঘটান ঘটে বলে জানায় ডেইলি মেইল। এর আগেও আইএসের হাতে বহু নারী নির্যাতনের ঘটনা ঘটেছে। প্রকাশ্য শিশুকে বুকের দুধ খাওয়ানের দায়ে এক মা কে হত্যা করেছিল আইএসের নারী গোষ্ঠী। এ ছাড়াও যৌনতার জন্য নির্মম অত্যাচার এবং যৌন লালসা চরিতার্থ করার পর আইএসের কবলে থাকা নারীদের বিক্রি করে দেয়ার মতো ঘটনাও ঘটেছে আইএস অধ্যুষিত এলাকায়। সেই তালিকায় এবার নতুন সংযোজন হল যৌনদাসী হতে না চাওয়া ১৯ জন নারীকে জ্যান্ত পুড়িয়ে মারার ঘটনা। জানা গেছে, ওই ১৯ জন নারী যৌনকর্মে অংশ নিতে না চাইলে তাঁদের প্রথমে একটি লোহার খাঁচায় বন্দি করা হয়। এরপর আগুন লাগিয়ে দেয়া হয় সেই খাঁচায়। এই সমগ্র প্রক্রিয়াটিই হয়েছে প্রকাশ্য দিবালোকে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *