বিদেশি টুকরো খবর

সোমালিয়ায় হোটেলে হামলা : দুই এমপিসহ নিহত ১৫

মাথাভাঙ্গা মনিটর: সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে একটি হোটেলে হামলা চালিয়ে দুই পার্লামেন্ট সদস্যসহ অন্তত ১৫ জনকে হত্যা করা হয়েছে। এ সময় হামলাকারীরাও নিহত হয়। পুলিশ জানায়, আত্মঘাতী এ হামলায় আহত হয়েছে আরো ২০ জন। গত বুধবার রাতে রাজধানীর অ্যাম্বাসেডর হোটেলে এই আত্মঘাতী হামলা চালানো হয়। এ হামলার জন্য আল-শাহাব দায়ী বলে স্বীকার করেছে। একটি গাড়ি নিয়ে এই হামলা চালানো হয়। এ সময় তারা হোটেলে এসে গুলি ছুড়তে থাকে। তাদের গুলি ও আত্মঘাতী বোমা হামলায় দেশটির সংসদ সদস্য মাহমুদ মোহাম্মদ এবং আবদুল্লাহি জামাক নিহত হন। তারাসহ আরো বেশ কয়েকজন সংসদ সদস্য হোটেলটিতে বাস করতেন। পুলিশ জানায়, হোটেলটিতে তিনজন হামলা চালায় বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এ সময় আরো বেশ কয়েকজন সংসদ সদস্যকে নিরাপদে অন্যত্র নেয়া হয়।

 

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে গুলি : বন্দুকধারীসহ নিহত ২

মাথাভাঙ্গা মনিটর: ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে এক বন্দুকধারীর গুলিতে মারা গেছে এক ব্যক্তি। এ সময় বন্দুক হামলাকারী নিজেও আত্মহত্যা করেন। লস অ্যাঞ্জেলস পুলিশ জানায়, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং ভবনের একটি ঘর থেকে তাদের লাশ উদ্ধার করা হয়। তাদের পরিচয় উদ্ধার করা এখনও সম্ভব হয়নি। সেই ঘর থেকে একটি বন্দুক উদ্ধার করা হয়েছে। এই মৃত্যু সম্পর্কে পুলিশ আরো বলে, একটি হত্যা ও একটি আত্মহত্যা হয়েছে এখানে। প্রাথমিক তদন্তে হত্যার সাথে অন্য কারো সম্পৃক্ততার আলামত মেলেনি। বিশ্ববিদ্যালয়ে এই হত্যা নিয়ে আর কোনো হুমকি নেই। এই হত্যার ঘটনায় কোনো চিঠি পাওয়া যায় কি-না আমরা তার সন্ধান করছি। এদিকে বিশ্ববিদ্যালয়ে গুলি হওয়ার পর সকল শিক্ষা কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখা হয়। পরবর্তীতে পুলিশ নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করার পর আবারো বিশ্ববিদ্যালয় কার্যক্রম শুরু করা হয়।

 

কোনো মাংসই ছিলো না আখলাকের বাড়িতে!

মাথাভাঙ্গা মনিটর: ঘরের ফ্রিজে গরুর মাংস রাখা আছে এমন দাবি তুলে ভারতের দাদ্রিতে পিটিয়ে হত্যা করা হয় মোহাম্মদ আখলাক হোসেনকে। অথচ এখন পুলিশ বলছে, তার বাড়িতে সেদিন ছিলো না কোনো মাংস। গৌতম বুদ্ধনগর পুলিশ যে রিপোর্ট প্রস্তুত করে তাতে বলা হয়েছে, আখলাক হোসেনের বাড়িতে সেদিন কোনো মাংস ছিলো না। ওই রিপোর্টে বলা হয়েছে, আখলাক হোসেনের বাড়ি বিসাদা গ্রামে। সেই গ্রামের কাছে তিনমুখী একটি রাস্তার সংযোগস্থলে পাওয়া গিয়েছিলো মাংসের সামান্য একটি নমুনা। উল্লেখ্য, এর আগে যে মাংসের টুকরা পরীক্ষাগারে পাঠানো হয়েছিলো তার সাথে এটি মিলে যায়। ধারণা করা হচ্ছে, এটি খাসির মাংস হতে পারে। পরে তা ফরেনসিক পরীক্ষাগারে পাঠানো হয়। সেখান থেকে বলা হয়, ওই মাংস হতে পারে গরুর বা সমগোত্রের। এদিকে আখলাকের পরিবারের পক্ষ থেকে নিয়োজিত আইনজীবী জানিয়েছেন, মাংসটি গরু বা খাসির কি-না, বিষয়টি এই মামলায় কোনো গুরুত্ব বহন করে না। এটি একটি হত্যা মামলা এবং আখলাককে যারা হত্যা করেছে তাদের শাস্তি পেতে হবে।

 

ফালুজার কাছে আইএসের হামলায় ১৩০ সেনা নিহত

মাথাভাঙ্গা মনিটর: ইরাকের আনবার প্রদেশের ফালুজা শহরের কাছে আইএসের সিরিজ হামলায় ১৩০ জন ইরাকি সেনা নিহত হয়েছেন বলে বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে। এতে সরকারি সৈন্য ও আইএসের মধ্যে সংঘর্ষকালে হাজার হাজার লোক আটকা পড়েছে। এই অভিযানের কারণে ফালুজায় কমপক্ষে ২০ হাজার শিশু আটকা পড়েছে বলে বুধবার জাতিসংঘের শিশু তহবিলের পক্ষ থেকে জানানো হয়েছে। প্রথম হামলার ঘটনাটি ঘটে গত বুধবার ভোরের দিকে। আইএস’র ১০ জন আত্মঘাতী হামলকারী কুবাইশ শহরে হামলা চালায়। এরপর তারা ফাজার দক্ষিণে সেনাবাহিনীর একটি গাড়িবহরে রাস্তার পাশে পুঁতে রাখা বোমার মাধ্যমে হামলা চালায়। সামরিক সূত্র জানায়, আমিরিয়াত আল ফালুজা নামক স্থানে এ বোমা হামলার ঘটনা ঘটে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *