বিদেশি টুকরো খবর

 

ভারতে তিন তালাকের বিরুদ্ধে পিটিশন

মাথাভাঙ্গা মনিটর: ভারতে আইন আদালত ছাড়া, কেবল মুখে তিনবার তালাক বলেই এখনো অনেক পুরুষ শেষ করে দেন দাম্পত্য সম্পর্ক। এমন ব্যবস্থা বন্ধে ভারতে এক পিটিশনে সই করেছেন ৫০ হাজার নারী। ভারতীয় মুসলিম মহিলা আন্দোলনের নেতৃত্বে এই আবেদনে তারা উল্লেখ করেছেন, এভাবে তালাক বা বিচ্ছেদ ধর্মীয় বিধান সম্মত নয়। সংস্থাটির সম্প্রতি এক হিসেব অনুযায়ী দেশটির ৯২ শতাংশ মুসলিম নারী চান মৌখিকভাবে দেয়া তালাকের ব্যবস্থার অবসান ঘটুক। সেজন্য জাতীয় নারী কমিশনের কাছে এ নিয়ে কার্যকর উদ্যোগ নেয়ার আহ্বান জানান তারা। আবেদনে স্বাক্ষর করেছেন গুজরাট, মহারাষ্ট্র, রাজস্থান, মধ্য প্রদেশ, কর্ণাটক, তামিল নাড়ু, তেলেঙ্গানা, পশ্চিমবঙ্গসহ আরো কয়েকটি রাজ্যের নারীরা।

 

সাংবাদিকদের নিয়ে বিরূপ মন্তব্য করে তোপের মুখে ফিলিপাইনের প্রেসিডেন্ট

মাথাভাঙ্গা মনিটর: দুর্নীতিগ্রস্ত সাংবাদিকদের হত্যা করা যায় এমন মন্তব্য করার পর তোপের মুখে পড়েছেন ফিলিপাইনের নব-নির্বাচিত প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। এমন বক্তব্য দেয়ার পর ফিলিপাইনের গণমাধ্যমে বুধবার প্রেসিডেন্টের কঠোর সমালোচনা করা হয়। প্রেসিডেন্টের এমন মন্তব্যের কারণে মানুষ হত্যার মতো অপরাধ বেড়ে যেতে পারে বলে অনেকেই আশঙ্কা প্রকাশ করছেন। ফিলিপাইনে এ মাসের নির্বাচনে জয় পাওয়া দুতার্তে মঙ্গলবার সাংবাদিকদের বলেন, যেসব সাংবাদিক ঘুষ গ্রহণ কিংবা অন্যান্য দুর্নীতির সাথে জড়িত সেসব সাংবাদিককে হত্যা করাই সংগত। গত সপ্তাহে ম্যানিলায় এক সাংবাদিককে গুলি করে খুন করার প্রেক্ষাপটে ফিলিপাইনে মিডিয়া কর্মীদের এভাবে হত্যার সমস্যা সমাধানে তিনি কি পদক্ষেপ নেবেন জানতে চাইলে দুতার্তে বলেন, আপনারা সাংবাদিক হয়েও যদি কুত্তার বাচ্চার মতো আচরণ করেন তাহলে মৃত্যুর হাত থেকে আপনাদের রেহাই নেই। ফিলিপাইনের জাতীয় সাংবাদিক ইউনিয়ন দুতার্তের এ মন্তব্যকে সাংবাদিকদের প্রতি বড় আঘাত হিসেবে বর্ণনা করে। উল্লেখ্য, সাংবাদিকদের জন্য বিশ্বে যতগুলো ঝুঁকিপূর্ণ দেশ আছে তার মধ্যে ফিলিপাইন অন্যতম।

 

থাই মন্দির থেকে ৪০টি মৃত বাঘশাবক উদ্ধার

মাথাভাঙ্গা মনিটর: থাইল্যান্ডের টাইগার টেম্পল বলে খ্যাত বৌদ্ধ মন্দিরের হিমাগার থেকে ৪০টি মৃত বাঘশাবক উদ্ধার করা হয়েছে। এই মন্দিরের বিরুদ্ধে বন্যপ্রাণী পাচার ও নিগ্রহের অভিযোগ উঠেছিলো। সোমবার, পুলিশ ও কর্মকর্তারা মন্দির থেকে জীবন্ত বাঘ সরিয়ে নেয়ার উদ্যোগ নেয়। গণমাধ্যমকর্মীদের সামাজিক গণমাধ্যমে পোস্ট করা ছবিতে দেখা যায় কমপক্ষে ৪০টি বাঘশাবকের মৃতদেহ ফ্লোরে রাখা আছে। মৃত্যুর সময় শাবকগুলোর বয়স সর্বোচ্চ ২/৩ দিন হবে বলে জানিয়েছেন পুলিশ কর্নেল মেউংসুখুম। এখনো জানা যায়নি, কিভাবে এই শাবকগুলো মারা গেছে। নিজেদের ফেসবুক পেজে প্রকাশিত এই মন্দিরের বিবৃতিতে বলা হয়, মন্দিরের বাঘগুলোর মৃত্যুর হার তুলনামূলকভাবে অনেক কম। ২০১০ সাল পর্যন্ত মৃত বাঘের দেহ পুড়িয়ে ফেলা হত। তবে কেন হিমাগারে মৃতশাবক রাখা হচ্ছিলো সেই বিষয়ে কিছু বলা হয়নি। শুধু বাঘ নয় বন্য শুয়োরসহ বিভিন্ন পশুর অন্ত্রসহ বিভিন্ন অঙ্গ উদ্ধার করা হয়েছে মন্দিরের হিমাগার থেকে। অভিযানের সময় থেকে কাঞ্চাবুরির জনপ্রিয় এই পর্যটক এলাকা বন্ধ করে দেয়া হয়েছে। থাইল্যান্ডের জাতীয় উদ্যানের কর্মকর্তা আদিসর্ন নুচদামরং বলেন, মৃতশাবকগুলোর হয়তো কোনো মূল্য রয়েছে মন্দিরের কাছে, তবে কিসের সেটা আমি বলতে পারবো না। বাঘের হাড় ও দেহ চীনের ঐতিহ্যবাহী ঔষধ তৈরিতে ব্যবহার হয়।

 

কোটিপতি প্রেমিককে হত্যার দায়ে মডেলের ১৫ বছরের কারাদণ্ড

মাথাভাঙ্গা মনিটর: কোটিপতি প্রেমিককে হত্যার দায়ে স্লোভাকিয়ার মডেল মারিয়া কুকুকোভাকে ১৫ বছরের কারাদণ্ড দিয়েছেন স্পেনের একটি আদালত। ব্রিটিশ ওই ব্যক্তির নাম অ্যান্ড্রু বুশ। মঙ্গলবার স্পেনে সেভিয়ার একটি আদালতের বিচারক আর্নেস্তো মানজানো এই রায় দেন। ১৫ বছরের কারাদণ্ডের পাশাপাশি বুশের বাড়িতে বেআইনিভাবে প্রবেশ করায় আরও ছয় মাসের সাজা দিয়েছেন আদালত। ক্ষতিপূরণ হিসেবে বুশের মেয়ে এলি মাসন-বুশকে ১ লাখ ৬০ হাজার ইউরো ও তার বোন র‍্যাচেলকে ৪০ হাজার ইউরো দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত। জানা গেছে, ২০১৪ সালের ৫ এপ্রিল বুশকে তিনটি গুলি করে মারেন কুকুকোভা। বুশ এ সময় নতুন প্রেমিকা রাশিয়ার মারিয়া করোতায়েভার সাথে বাইরে গাড়ির জন্য অপেক্ষা করছিলেন। প্রথম গুলিটি বুশের বাহুতে লাগে। দ্বিতীয় গুলিটি বুশের মাথার বাঁ পাশে লাগে। তৃতীয় গুলিতে বুশের মাথা এফোঁড়-ওফোঁড় হয়ে যায়। আর এ ঘটনার চার দিন পর মারিয়া স্পেন থেকে পালিয়ে স্লোভাকিয়ায় চলে যান। এক মাস পর পুলিশ তাকে গ্রেফতার করে। আদালতে রায় ঘোষণার সময় এই সুন্দরী কান্নায় ভেঙে পড়েন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *